Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

আন্তর্জাতিক আইসিটি সম্মেলন শুরু ১১ নভেম্বর 

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৭:২৯

রাজধানীর সোনারগাঁও হোটেলের পদ্মা হলে মিট দ্য প্রেস অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশ নেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: আজকের পত্রিকা আগামী ১১ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী তথ্যপ্রযুক্তির অলিম্পিক খ্যাত বিশ্ব সম্মেলন 'ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি'র (ডব্লিউসিআইটি) ২৫ তম আসর। আইসিটি দ্য গ্রেট ইকুলাইজার ' স্লোগানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১-১৪ নভেম্বর এই মিলন মেলা অনুষ্ঠিত হবে। সারা বিশ্বের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এতে অংশ নেবেন।

দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের (উইটসা) উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে এই আয়োজন করছে। পার্টনার হিসেবে আছে বেসিস বাক্কো, ই-ক্যাব এবং আইএসপিএবি। 

আজ মঙ্গলবার রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলের পদ্মা হলে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

প্রতিমন্ত্রী বলেন, প্রথমবারের মতো আমরা তথ্য প্রযুক্তি খাতের এত বড় সম্মেলনের আয়োজক হতে পেরেছি। এ জন্য আমরা গর্বিত। এতে করে আইসিটি খাতে বাংলাদেশকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করা সম্ভব হবে। সফল এই আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। 

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, এই সম্মেলনে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে অনলাইনেও যুক্ত হওয়া যাবে। সম্মেলনের সমান্তরালে একই সময়ে অনুষ্ঠিত হবে এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের অ্যাসোসিও ‘ডিজিটাল সামিট ২০২১’। সম্মেলনে ৩০টি সেমিনার, মিনিস্ট্রিয়াল কনফারেন্স, বিটুবি সেশন থাকবে। অনলাইনে নিবন্ধিত হয়ে এই সেমিনারগুলোতে অংশ নেওয়া যাবে।

১১ নভেম্বর মিনিস্ট্রিয়াল কনফারেন্স প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চ্যুয়ালি যুক্ত হওয়ার কথা রয়েছে। প্রতিদিন সেমিনারের পাশাপাশি থাকছে বিশেষ আয়োজন। 

আয়োজকদের দাবি, গত প্রায় ১৩ বছরে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে অর্জন তা এই সম্মেলনের মাধ্যমে বহির্বিশ্বে ডিজিটাল বাংলাদেশ হিসেবে ব্র্যান্ডিং করার সুযোগ তৈরি হয়েছে। সম্মেলনের পাশাপাশি বিভিন্ন দেশের অংশগ্রহণে অনলাইন প্ল্যাটফর্মে প্রদর্শনীর আয়োজন করা হবে। রেজিস্ট্রেশনের শর্তে এক্সপো উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে ‘wcit 2021’ নামের অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করে ইনস্টল করা যাবে। 

এ ছাড়া www.wcit2021.com.bd ওয়েবসাইট ভিজিট করে ভার্চ্যুয়ালি সম্মেলন ও প্রদর্শনী উপভোগ করা যাবে। ফিজিক্যাল এবং অনলাইন রেজিস্ট্রেশনসহ ডব্লিউসিআইটি সম্মেলনের যাবতীয় তথ্য www.wcit2021.org.bd ওয়েবসাইটটিতে পাওয়া যাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    টুইটারে অনুমতি ছাড়া শেয়ার করা যাবে না ব্যক্তিগত ছবি 

    সাংবাদিকদের ওপর নজরদারিতে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি ব্যবহার করছে চীন

    ভক্সওয়াগনকে চিপ দেবে স্যামসাং

    রাশিয়ায় গুগলকে জরিমানা 

    শীর্ষ ৫০০ কোম্পানির সিইওর মধ্যে সবচেয়ে কমবয়সী টুইটারের পরাগ

    টুইটারের নতুন সিইও ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল

    দেশে এখন উন্নয়নের মহাযজ্ঞ চলছে: মেয়র আতিকুল ইসলাম

    নিউজিল্যান্ডে যেতে না চেয়ে সাকিবের চিঠি

    হোসেন শহীদ সোহরাওয়ার্দী উপমহাদেশে রাজনীতি ও গণতন্ত্রের ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি

    পাকিস্তান সিরিজ বাতিলের অনুরোধ ছিল পাপনের কাছে

    এবার ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

    ‘বাবা নেই, আমাদের ভালোবাসবে কে?’