Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন উদ্যোগ

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০৪:১১

ফাইল ছবি চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে সংরক্ষিত এলাকা থেকে সরানো হচ্ছে চট্টগ্রাম কাস্টম হাউসের পুরোনো অকশন শেড। পাঁচ একর জায়গাজুড়ে থাকা এ শেডটি সরানো হলে বছরে কমপক্ষে ১ লাখ টিইইউএস (টোয়েন্টি ফুট ইকুয়েভ্যালেন্ট ইউনিট) কনটেইনার হ্যান্ডলিংয়ের সুযোগ তৈরি হবে। এতে বাড়বে বন্দরের সক্ষমতা।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম সম্প্রতি সাংবাদিকদের জানান, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কাস্টমসের পুরোনো অকশন শেড সরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে রক্ষিত বিভিন্ন পণ্যের ইনভেন্ট্রি কার্যক্রম চলছে। আগামী ডিসেম্বরের মধ্যে সব পণ্য সরিয়ে তা বন্দর কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া সম্ভব হবে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক আজকের পত্রিকাকে বলেছেন, পুরোনো অকশন শেড সরানো হলে সেখানে প্রায় ১০ হাজার টিইইউএস কনটেইনার রাখার জায়গা তৈরি হবে। বছরে ১ লাখের বেশি কনটেইনার হ্যান্ডলিং করা যাবে।  

অকশন শেড সরাতে এর আগে একাধিকবার কাস্টমস কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছিল। বন্দরের বিভিন্ন সভায় কাস্টমসের পুরোনো অকশন শেড সরিয়ে নিতে বলা হয়। তবে এবার কাস্টমস কর্তৃপক্ষ নিজেরাই উদ্যোগী হয়ে বন্দরের সংরক্ষিত এলাকা থেকে পুরোনো অকশন শেডটি সরিয়ে নিচ্ছে। এ লক্ষ্যে ১১ অক্টোবর কাস্টম হাউসের উপকমিশনার আল আমিন স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি জারি করে চট্টগ্রাম কাস্টম হাউস।

চট্টগ্রাম বন্দরের ৪ নম্বর জেটি গেটের পাশে থাকা পুরোনো অকশন শেডে রয়েছে ১৪৬টি গাড়ি। ১৫ থেকে ২০ বছর ধরে এসব গাড়ি পড়ে থাকায় সেগুলো ঢেকে গেছে লতাগুল্মতে।

বন্দরের ইয়ার্ড থেকে অকশন শেড সরিয়ে নিতে চট্টগ্রাম কাস্টম হাউসকে ২২ কোটি টাকা ব্যয়ে নতুন অকশন শেড নির্মাণ করে দেয় বন্দর কর্তৃপক্ষ। ২০১৫ সালের সেপ্টেম্বরে সেটি উদ্বোধন হলেও ছয় বছর ধরে নানা জটিলতায় আটকে ছিল এই প্রক্রিয়া। ওই অকশন শেডে গাড়িসহ বিভিন্ন পণ্য ছিল। মামলাসংক্রান্ত জটিলতায় নিলামে ওঠা গাড়ি, পণ্য সর্বোচ্চ দরদাতাদের হস্তান্তর করা সম্ভব হচ্ছিল না। বর্তমানে চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে বছরে প্রায় ৩০ লাখ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং হয়। বন্দরের ইয়ার্ডে কনটেইনার ধারণক্ষমতা ৪৯ হাজার টিইইউএস।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অনিবন্ধিত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন তদন্তে কমিটি গঠন

    জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করতে হাইকোর্টের রুল জারি

    ফিনটেক ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ‘উপায়’

    সাউথ বাংলার ৫ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

    অনেক দূর যেতে চায় ‘আবার অরণ্য’

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল