Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
সুখবর

পরিত্যক্ত সাইকেল সংস্কার করে পত্রিকা বিক্রেতাদের দিচ্ছে 'প্রজেক্ট দিয়া'

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১০:১৮

অব্যবহৃত সাইকেল এখানে ব্যবহার উপযোগী করা হয়। ছবি: সংগৃহীত দুনিয়ার বড় শহরগুলিতে ২০৩০ সাল নাগাদ অর্ধেক মানুষের চলাচলের বাহন হবে পরিবেশবান্ধব বাইসাইকেল। এই লক্ষ্যে আমস্টারডামভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা (বিওয়াইসিএস) ‘ফিফটি বাই থার্টি’ নামে একটি উদ্যোগ শুরু করেছে। 

এই উদ্যোগেরই একটি অংশ ‘বাইসাইকেল মেয়র’। কর্মস্থলে যাওয়াসহ দৈনন্দিন যাতায়াতে সাইকেল ব্যবহার করেন এমন আবেদনকারীদের অনলাইন ইন্টারভিউর নিয়ে ‘বাইসাইকেল মেয়র’ নির্বাচিত করা হয়। এই মেয়রের কাজ সাইকেল ব্যবহারের সুফল মানুষের কাছে তুলে ধরা, সরকারি-বেসরকারি নানা সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করা। 

এরই ধারাবাহিকতায় বাইসাইকেল ব্যবহারে নতুন উদ্যোগ নিয়েছেন হায়দরাবাদের ‘বাইসাইকেল মেয়র’ সনাথানা সেলভান।' প্রজেক্ট দিয়া' নামের এ উদ্যোগের উদ্দেশ্য হচ্ছে সাইকেলের পুনর্ব্যবহার। সেলভানের সাইক্লিস্ট দল বিভিন্ন এলাকা থেকে অব্যবহৃত, মরিচা পড়া, পুরোনো সাইকেল সংগ্রহ করে সেগুলোকে সংস্কার করছে। এই সাইকেলগুলো বিনা মূল্যে বিতরণ করা হচ্ছে নতুন ব্যবহারকারীর মাঝে। প্রাথমিকভাবে সাইকেল বিতরণ করা হচ্ছে খবর কাগজ বিক্রেতাসহ জীবিকার কাজে সাইকেল ব্যবহার করেন এমন লোকদের মাঝে। সাইকেলের ব্যবহার বাড়ানোর মাধ্যমে হায়দরাবাদকে 'পুনরায় গড়ে তুলতে চান' হায়দরাবাদের এ বাইসাইকেল মেয়র। 

এই কাজটি করার জন্য আটজনের একটি স্বেচ্ছাসেবক দল রয়েছে। এরা একটি ট্রাকের মাধ্যমে অব্যবহৃত সাইকেল সংগ্রহ করে। এক জায়গায় এ সাইকেলগুলো রাখে, মেরামতে অর্থায়ন করে ও মেরামত করে। এ পর্যন্ত এভাবে অন্তত ৫০টি ভাঙা/অব্যবহৃত সাইকেল সংগ্রহ করে স্থানীয় মেকানিক দ্বারা ঠিক করিয়েছেন। এরই মধ্যে চেরমালু সাইক্লিস্ট ইউনিয়নের ২৫ সদস্যের (পত্রিকা বিক্রেতা) মাঝে সাইকেল বিতরণ করা হয়েছে। 

উদ্যোগ প্রসঙ্গে সেলভান আরও বলেন, 'আর্থিক সক্ষমতার কারণে অনেকে সাইকেল ব্যবহার করতে পারে না। আমরা ইসিআইএল পেপার-বিক্রেতাদের সঙ্গে সংযোগ স্থাপন করি। মেরামতের খরচ বহন করাও অনেকের জন্য কঠিন। তাঁদের সহায়তা করার উদ্দেশ্যেই এই প্রজেক্ট দিয়া।' গেটেড কমিউনিটি, কলেজসহ যেখানে এমন পুরোনো সাইকেল প্রচুর পাওয়া যায় তাঁদের সঙ্গে কাজ করবে বলেও উল্লেখ করেন সেলভান। আর পুরোনো সাইকেল দান করতে হোয়াটসঅ্যাপে যোগাযোগের আহ্বান জানানো হয়েছে ৯৬২৯৫৫৭৮৬৬ নম্বরে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    বুধবার পর্যন্ত থেমে থেমে হবে বৃষ্টি, বাড়বে শীত

    সুখবর

    বাঁশের নতুন তিন প্রজাতি উদ্ভাবন

    আজও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

    ৮ বিভাগে হতে পারে বৃষ্টি, কমবে দিনের তাপমাত্রা

    বিরল প্রজাতির চিতা বিড়ালকে পিটিয়ে মারল গ্রামবাসী

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    দুর্নীতির ধারণা সূচকে ‘উন্নতি নেই’ বাংলাদেশের

    ফাইনাল খেলার প্রস্তুতি নেন: গয়েশ্বর 

    এক বছরের বেশি সময় পর মাঠে ফিরলেন মাশরাফি