Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

পুঁজিবাজারে ফের সূচকের বড় পতন দিয়ে সপ্তাহ শুরু

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১৮:০০

দেশের পুঁজিবাজারে আবারও সূচকের বড় ধরনের পতন হয়েছে। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় পতনের পাশাপাশি লেনদেনকৃত অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দামও কমেছে। তবে শেয়ার লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের চেয়ে বেড়েছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, এর আগে টানা পতনের পর গত বৃহস্পতিবার সূচকের উত্থান হলেও আজ দেশের দুই পুঁজিবাজারেই সূচকের পতন হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭০ পয়েন্ট কমে ৭ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৮৭ ও ২৬৯৮ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া ডিএসইতে ১ হাজার ৪৭১ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। 

সে হিসাবে আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬১ কোটি টাকা। আগের কার্যদিবস (গত বৃহস্পতিবার) ডিএসইতে ১ হাজার ৩১০ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। 
আজ ডিএসইতে লেনদেনকৃত ৩৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ২৯২টির, বেড়েছে ৫৭টির এবং অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানে শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম। 

আর ডিএসইতে লেনদেনের দিক থেকে আজকের শীর্ষস্থানীয় ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, ডেল্টা লাইফ, এনআরবিসি ব্যাংক, জেনেক্স, স্কয়ার ফার্মা, আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা ও বিএটিবিসি। 

এ ছাড়া দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ১২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৭০ পয়েন্টে। সিএসইতে লেনদেনকৃত ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে আজ শেয়ারের দাম কমেছে ২০৫টির, বেড়েছে ৬২টির এবং অপরিবর্তিত ছিল ২১টি শেয়ারের দাম। 

সিএসইতে আজ ৪৯ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সে হিসাবে আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৮ কোটি টাকা। আগের কার্যদিবসে সিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৪১ কোটি ৮১ লাখ টাকা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    অবৈধ ব্যাংকিং কার্যক্রম বন্ধে কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ

    স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এফবিসিসিআইর ১৬ দিনব্যাপী উৎসব

    নভেম্বরে আগের বছরের তুলনায় রেমিট্যান্সপ্রবাহ কমেছে ২৫%

    স্ট্যাবিলাইজেশন ফান্ডের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি একমত

    বকশীগঞ্জে নকল করায় ৫ শিক্ষার্থী বহিষ্কার

    এবার ময়লার গাড়ির ধাক্কায় নারী পোশাক শ্রমিক আহত

    নোয়াখালীতে গণপরিবহনে অর্ধেক বাড়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

    ফুলপুরে স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে কাউন্সিলরের বিরুদ্ধে মামলা

    রামেকের করোনা ইউনিটে দুজনের মৃত্যু

    রাজারবাগ পিরের বিদেশ যাত্রা ঠেকাতে হাইকোর্টে আবেদন