Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১১:৫০

স্বাশিপের অনলাইন আলোচনা সভা। ছবি: সংগৃহীত ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে এ দেশে সাম্প্রদায়িক অপশক্তির উত্থান ঘটে। এ সময় স্বাধীনতাবিরোধীরা সমাজ ও রাষ্ট্রে সুপ্রতিষ্ঠিত হয়েছে। সেই অপশক্তি আজও অত্যন্ত সক্রিয়। এই অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। 

গতকাল বুধবার সন্ধ্যায় দেশের বিভিন্ন স্থানে চলমান সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) কর্তৃক ‘সামাজিক সম্প্রীতি সুরক্ষায় শিক্ষকদের ভূমিকা’ শীর্ষক ভার্চুয়াল এক আলোচনাসভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ আহ্বান জানান। 

শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতার কন্যার নেতৃত্বে বাংলাদেশ যখন একটি মর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে, তখন একাত্তরের পরাজিত শক্তি সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে পারেন সম্মানিত শিক্ষকমণ্ডলী। 

দীপু মনি বলেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বৈষম্যহীন বাংলাদেশ; যেখানে প্রতিটি মানুষ তাঁর সমান অধিকার ও মর্যাদা নিয়ে বসবাস করবে। তাই নতুন প্রজন্মকে এমনভাবে গড়ে তুলতে হবে, যাতে সাম্প্রদায়িক অপশক্তি তাদের ভুল বুঝিয়ে বিপথগামী করতে না পারে। 

স্বাশিপের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে স্বাশিপের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, অধ্যাপক সাজিদুল ইসলাম, অধ্যক্ষ সাইদুর রহমান পান্না, প্রধান শিক্ষক মেহেরুন্নেছা, প্রধান শিক্ষক সামসুল হুদা, অধ্যক্ষ নজরুল ইসলাম, অধ্যক্ষ মাসুদ আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ল্যাবেক্স মিলয়ন স্কলারশিপ

    রস্কিল্ড ইউনিভার্সিটি স্কলারশিপ

    ইবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের সময়সীমা বৃদ্ধি

    স্কুলে ভর্তি আবেদনের সময় বাড়ল

    জবিতে ভর্তিপরীক্ষার মেধাতালিকা প্রকাশ

    দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩৪তম খুবি

    ডাকাতির পর রাতভর ২ নারীকে ধর্ষণ, ৫ আসামির দুবার যাবজ্জীবন

    ভাঙ্গুড়ায় রোকেয়া দিবসে চার জয়িতাকে সংবর্ধনা

    ম্যানইউর জার্সিতে ইতিহাস গড়লেন পাকিস্তানি বংশোদ্ভূত জিদান

    এই সরকার হটাতে আন্দোলনের প্রয়োজন হয় না: জিএম কাদের

    কড়াকড়িতেও ক্যাটরিনা-ভিকির বিয়ের ছবি ভাইরাল

    প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভীর ‘শেষ কথা’