Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

নামিবিয়াকে বিশ্বকাপে টিকিয়ে রাখলেন ‘দক্ষিণ আফ্রিকার’ ভিসে

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১০:৩৩

ভিসের বীরত্বেই নিজেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে প্রথম জয় পেয়েছে নামিবিয়া। আজ আবুধাবিতে নেদারল্যান্ডসের বিপক্ষে। ছবি: আইসিসি ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেই খেলেছেন জন্মভূমি দক্ষিণ আফ্রিকার হয়ে, কিন্তু সুযোগ পাওয়া ম্যাচ তিনটিতে ভালো করতে না পারায় সেই যে প্রোটিয়া দল থেকে বাদ পড়লেন, আর ফেরা হলো না। তাতেও ডেভিড ভিসের বিশ্বকাপ বিচরণ থেমে নেই। নিজ দেশ দক্ষিণ আফ্রিকায় উপেক্ষিত ৩৬ বছর বয়সী ক্রিকেটার এবার খেলছেন ‘বাবার দেশ’ নামিবিয়ার হয়ে। সেই তিনিই নবাগত দলটিকে এনে দিলেন অবিস্মরণীয় জয়।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আজ ‘এ’ গ্রুপের ম্যাচে ভিসের অলরাউন্ড নৈপুণ্যে নেদারল্যান্ডসকে ৬ উইকেটে হারিয়েছে নামিবিয়া। ডাচদের ছুড়ে দেওয়া ১৬৫ রানের কঠিন লক্ষ্যটা নামিবিয়ানরা টপকে গেছে এক ওভার অক্ষত রেখে।

এই জয়ে সুপার টুয়েলভের আশা জিইয়ে রাখল নামিবিয়া। আর টানা দুই হারে বিদায়ঘণ্টা বেজে গেল নেদারল্যান্ডসের।

৪টি চার ও ৫টি ছক্কায় ৪০ বলে ৬৬ রান করে নামিবিয়াকে জিতিয়েই মাঠ ছাড়েন ভিসে। এর আগে বল হাতেও রাখেন অবদান। ৪ ওভারে ৩২ রান খরচায় ফেরান দক্ষিণ আফ্রিকারই সাবেক সতীর্থ রিলফ ফন ডার মারওয়েকে। নেদারল্যান্ডসের মারওয়ে ২০০৯ ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে প্রোটিয়াদের হয়ে ৯টি ম্যাচ খেলেছেন।

আজ টস জিতে ডাচদের ব্যাটিংয়ে পাঠান নামিবিয়ান অধিনায়ক জেরহার্ড এরাসমাস। তবে নেদারল্যান্ডসের দুই ওপেনার ম্যাক্স ও’ডাউড ও স্টেফান মাইবুর্গ ভালো শুরু এনে দিলে এরামাসের সিদ্ধান্ত ভুলই মনে হচ্ছিল। পাওয়ার প্লের শেষ ওভারে মাইবুর্গ আউট হওয়ার পর টিকতে পারেননি মারওয়েও।

তবে এক প্রান্তে অবিচল থেকে কলিন অ্যাকারমানের সঙ্গে দুর্দান্ত জুটি গড়েন ও’ডাউড। এই দুজনের ৮২ রানের জুটিতেই নেদারল্যান্ডস ৪ উইকেটে ১৬৪ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায়। ও’ডাউড আউট হন ৭০ রানে। ৩৬ রানে ২ উইকেট নিয়ে নামিবিয়ার সেরা বোলার ইয়ান ফ্রাইলিঙ্ক।

লক্ষ্য তাড়া করতে নেমে নবম ওভারে ৫০ পেরোতেই ৩ উইকেট হারায় নামিবিয়া। ভালো শুরু করেও থিতু হতে পারেননি স্টেফান বার্ড, জেন গ্রিন, ক্রেইগ উইলিয়ামসদের কেউ।

এরপরের গল্পটা শুধুই ডেভিড ভিসের। নামিবিয়ার ঘুরে দাঁড়ানোর শুরুও সেখান থেকে। বিশাল সব ছক্কা হাঁকিয়ে নেদারল্যান্ডসকে ম্যাচ থেকে ছিটকে দেন ভিসে। তাঁকে যোগ্য সঙ্গ দেন অধিনায়ক এরাসমাস। এরাসমাস ২২ বলে ৩২ রানে ফিরলেও জোনাথান স্মিটকে সঙ্গে নিয়ে বাকি পথটুকু অনায়াসেই পাড়ি দেন ভিসে।

নিজে দেশে ব্রাত্য ভিসেই এখন বাবার দেশকে বড় স্বপ্ন দেখাচ্ছেন।  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    নিউজিল্যান্ডে যেতে না চেয়ে সাকিবের চিঠি

    পাকিস্তান সিরিজ বাতিলের অনুরোধ ছিল পাপনের কাছে

    দেশে এখন উন্নয়নের মহাযজ্ঞ চলছে: মেয়র আতিকুল ইসলাম

    নিউজিল্যান্ডে যেতে না চেয়ে সাকিবের চিঠি

    হোসেন শহীদ সোহরাওয়ার্দী উপমহাদেশে রাজনীতি ও গণতন্ত্রের ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি

    পাকিস্তান সিরিজ বাতিলের অনুরোধ ছিল পাপনের কাছে

    এবার ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

    ‘বাবা নেই, আমাদের ভালোবাসবে কে?’