Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বাজেটের ওপর আলোচনা 

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপের প্রস্তাবে উদ্বিগ্ন শিক্ষার্থী-অভিভাবকেরা

আপডেট : ১৭ জুন ২০২১, ১৭:২০

জাতীয় সংসদ। ফাইল ছবি ঢাকা: প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যায়ের ১৫ শতাংশ করারোপে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে উদ্বেগ ও উৎকণ্ঠা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংসদ সদস্যরা। বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন। আর বর্তমানে নানানভাবে মুক্তিযোদ্ধা হচ্ছে। মুক্তিযোদ্ধা বানানোর প্রথা বাতিলের আহ্বান জানিয়েছেন সরকার দলীয় কয়েকজন সংসদ সদস্য।

আজ বৃহস্পতিবার প্রস্তাবিত ২০২১-২২ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন সংসদ সদস্যরা।

গণবান্ধব বাজেট করতে হলে কিছু কিছু ক্ষেত্রে সংশোধন প্রয়োজন উল্লেখ করে লক্ষ্মীপুর-৪ আসনের এমপি ও বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান বলেন, বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ করারোপের প্রস্তাব করা হয়েছে। এতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্ট মহলে ব্যাপক উদ্বেগ ও উৎকণ্ঠা সৃষ্টি করেছে। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয় এই বাড়তি কর শিক্ষার্থীদের থেকে আদায় করবে। এতে উচ্চ শিক্ষা ব্যয় বাড়বে। বর্তমান পরিস্থিতিতে অনেক অভিভাবকই এই বাড়তি ব্যয় নির্বাহে অক্ষম।

আব্দুল মান্নান বলেন, করোনার প্রভাবে মধ্যবিত্তের আয় কমেছে বেকার হয়েছে অনেকে। কিন্তু সংসারের খরচ কমেনি। বরং সন্তানকে অনলাইনে ক্লাস করার জন্য ইলেকট্রনিক গ্যাজেট কিনতে বাড়তি খরচ করতে হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিত্যপণ্যে পরিণত হয়েছে। সেই তুলনায় মধ্যবিত্তদের সুবিধা নিতে আয়কর সীমা বাড়ান হয়নি। বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ করছি।

স্বাস্থ্য খাতের সমালোচনা করে বিকল্প ধারার এই এমপি বলেন, স্বাস্থ্য খাত মানুষের ন্যূনতম চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে। কোভিডের সময় এ খাতের অনেক অনিয়ম ও অসংগতি জনগণ প্রত্যক্ষ করেছে। চলতি অর্থ বছরে এডিপির টাকা খরচের সবচেয়ে হতাশার চিত্র দেখা গেছে এ মন্ত্রণালয়ে। এ রকম গুরুত্বপূর্ণ খাতে ব্যয় সক্ষমতার অভাব কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

নৌকা প্রতীকে বিজয়ী এই এমপি বলেন, এডিপি বাস্তবায়নের চিত্র হতাশাব্যঞ্জক। ১১ মাসে বাস্তবায়ন হয়েছে মাত্র ৫৮ শতাংশ। বছরের শুরুতে আশানুরূপ খরচ হবে না আর শেষ দুই/তিন মাসে খরচের হিড়িক পড়বে-এটা যেন রেওয়াজে পরিণত হয়েছে। এ কারণে উন্নয়ন প্রকল্পের গুণগত মান নিশ্চিত করা যাচ্ছে না।

কালো টাকায় জমি কেনার সুযোগ দেওয়ার বিরোধিতা করে তিনি বলেন, এই সিদ্ধান্তের ফলে জমিদাররা আরও বেশি জমির মালিক হবে। আর ভূমিহীনরা আরও বেশি ভূমিহীন হয়ে পড়বে। এতে সমাজে ভারসাম্যহীনতা দেখা দেবে। তিনি অর্থনৈতিক অঞ্চল, শেয়ারবাজার, শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনে কালোটাকা বিনিয়োগের পক্ষে মত দেন।

রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য জিল্লুল হাকিম বলেন, বাজেটে মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি করা হয়েছে। এই ভাতা বৃদ্ধি অবশ্যই অভিনন্দনযোগ্য। যারা প্রকৃত মুক্তিযোদ্ধা তাদেরকে ভাতা বৃদ্ধি করা হোক। ২০ হাজার কেন, এই ভাতা আরও বেশি করা হোক। কারণ মুক্তিযোদ্ধারা আর কয়দিন... । এখনই মুক্তিযোদ্ধা খুঁজে পাওয়া মুশকিল।

জিল্লুল হাকিম বলেন, এখন মুক্তিযোদ্ধা নানানভাবে তৈরি হচ্ছে। এখন মুক্তিযোদ্ধা হওয়া লাগে না। আমরা দেখি আমাদের দেশে কোর্টও রায় দিয়ে মুক্তিযোদ্ধা বানাচ্ছেন। আমরা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে অমুক্তিযোদ্ধাদের নাম বাদ দিয়েছি। তারা কোর্টে গিয়ে রায় নিয়ে মুক্তিযোদ্ধা হচ্ছেন। মুক্তিযোদ্ধা তো বানানো যায় না। মুক্তিযোদ্ধা তো হতে হবে। তবে মুক্তিযোদ্ধা বানানোর প্রথা বাদ দিতে হবে। এটা বাতিল করতে হবে।

দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে আরেকটি পদ্মা সেতু নির্মাণের দাবি করে জিল্লুল হাকিম বলেন, প্রধানমন্ত্রী এই সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি যে প্রতিশ্রুতি দেন তা পালন করেন। আশা করব এই সেতু নির্মাণকাজ দ্রুত শুরু হবে।

বিএনপির হারুনের বক্তব্যের জবাবে সরকারি দলের হুইপ আবু সাঈদ আল মাহমুদ বলেন, বিএনপির সংসদ সদস্য সংবিধানকে প্রতারণা দলিল বলেছেন, নিজেকে স্বঘোষিত বিরোধী দলীয় নেতা দাবি করেছেন। এগুলো এক্সপাঞ্জ করতে হবে।

হুইপ বলেন, সংবিধান বুটের তলায় পিষ্ট করে জঞ্জালের রাজনীতি শুরু করেছিলেন জিয়াউর রহমান। ব্যাংক লুটপাটের হোতা জিয়াউর রহমান। তাঁর আমল থেকেই ব্যাংকে লুটপাট শুরু। ১৯৭৭ সালের হা না ভোট, ১১০ শতাংশ ভোট কাস্টিং যারা করেছিল তারা ভোটের কথা বলে। এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটার করেছিল। তারা মনে হয় চায়, আওয়ামী লীগ তাদের ভোটের এজেন্টও দিয়ে দেবে।

সরকারি দলের সংসদ সদস্য শফিউল আলম বলেন, বিরোধী দলকে ১৫ মিনিট সময় দিচ্ছেন আর আমরা পাচ্ছি সাত মিনিট। এটা বৈষম্য। বেশি সুযোগ দেন তারপরও তারা বলেন সময় দেওয়া হয় না। কথা বলতে দেওয়া হয় না।

তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, দুর্নীতি, আমলাতান্ত্রিক জটিলতা ও সুশাসনের অভাব বাজেট বাস্তবায়নের অন্তরায়।

ওয়ার্কার্স পার্টি থেকে সংরক্ষিত আসনের সাংসদ লুৎফুননেসা খান বলেন, স্বাস্থ্য খাতে বরাদ্দ প্রয়োজনের তুলনায় অনেক কম। তার চেয়ে বড় কথা এই অর্থ যথাযথ ও স্বচ্ছতার সঙ্গে ব্যবহার করা হয় না। গবেষণা খাতের সব টাকাই রয়ে গেছে। ক্রয়ে অভাবনীয় দুর্নীতি হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বাণিজ্য সংগঠনের জন্য নতুন আইনের প্রস্তাব

    ভোট না হলে মেয়াদ শেষে জেলা পরিষদে বসবে প্রশাসক

    সংসদে ইসি বিল, আপত্তি বিএনপির হারুনের

    লবিস্ট নিয়োগের সুনির্দিষ্ট তথ্য সংসদে উপস্থাপনের দাবি

    সংসদে ইসি নিয়োগের বিল

    চলতি অধিবেশনেই ইসি আইন পাস করতে চায় সরকার

    খুলনায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

    পাসপোর্ট দালালির অভিযোগে গ্রেপ্তার ৯ 

    শাবিপ্রবির উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন 

    ‘আমাদের প্রধান কাজ নাটক করা, নাটক নিয়ে রাজনীতি করা নয়’

    এরদোয়ানকে ‘অপমান’, নারী সাংবাদিক গ্রেপ্তার

    নিজের বেদনা গানে তুলে ধরলেন তাশফি