Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

সত্য মিথ্যা না জেনে ফেসবুকে শেয়ার না করার অনুরোধ র‍্যাবের

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১৭:৪৬

র‍্যাব সদর দপ্তরে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করেন আল মঈন। ছবি আজকের পত্রিকা র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, রাজধানী পল্লবীর 'সাহিনুদ্দীন' হত্যাকাণ্ডের নৃশংস ভিডিও, পার্শ্ববর্তী দেশ ত্রিপুরার পূজামণ্ডপে আগুন লাগাসহ দেড় বছর পূর্বে ঘটে যাওয়া ঘটনার ফুটেজ ব্যবহার করে অপপ্রচার ও মিথ্যাচার করছে একটি স্বার্থান্বেষী মহল। 

বুধবার দুপুর ২টায় র‍্যাব সদর দপ্তরে এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। জানান, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি চক্র কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর, চট্টগ্রাম, ফেনী এবং রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে স্বার্থান্বেষী মহলের একটি অপতৎপরতা লক্ষ্য করা গেছে। 

সাম্প্রতিক সময়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে নাশকতা, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উসকানিমূলক বিভ্রান্তিকর এবং মিথ্যা তথ্য ছড়িয়ে অপপ্রচার চালানো হচ্ছে বলে দাবি র‍্যাবের। এ ছাড়া সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানিমূলক, বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টা করছে চক্রটি। 

আল মঈন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব ব্যবহার করে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার অপচেষ্টা, উসকানিমূলক ছবি প্রচার, ভিডিও, আপত্তিকর পোস্ট ও গুজবের মাধ্যমে বিভিন্ন অপপ্রচার ছড়িয়ে দিয়ে ফায়দা নেওয়ার চেষ্টা করছে তারা। যারা উদ্দেশ্য প্রণোদিতভাবে উসকানিমূলক ও বিভ্রান্তিকর তথ্য প্রচারের মাধ্যমে অপপ্রচার চালানোর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে র‍্যাবের সাইবার নজরদারি ও গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। 

র‍্যাবের এই কর্মকর্তা হুঁশিয়ারি করে বলেন, দেশে ও দেশের বাইরে থেকে যারাই উসকানি ও অপপ্রচারমূলক তথ্য ছড়ানো হচ্ছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে গুজব ছড়ানো ও উসকানিদাতাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

দেশবাসীর কাছে অনুরোধ, আপনারা সত্য মিথ্যা যাচাই না করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন তথ্য শেয়ার, লাইক এবং কমেন্ট থেকে বিরত থাকুন। পাশাপাশি র‍্যাব হুঁশিয়ার করে দিতে চায় যারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এ সকল তথ্য ছড়িয়ে বিভ্রান্তিকর পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চালাচ্ছে তাদেরকেও আইনের আওতায় নিয়ে আসা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ওমিক্রন

    ‘কূটনৈতিক প্রচেষ্টায়’ ভারতের লাল তালিকা থেকে বাদ পড়ল বাংলাদেশ

    জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মারা গেছেন

    আফ্রিকার দেশ থেকে এলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

    বন্ধ হওয়ার পথে সাভারের ট্যানারি

    ‘শিক্ষার্থীদের ছাড় দিতে প্রধানমন্ত্রী বাসমালিকদের অনুরোধ করেছেন’

    খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট বিদেশে পাঠানো হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বলন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল

    রাজশাহী সিটি কলেজের ছাত্রীকে অ্যাসিড নিক্ষেপের প্রতিবাদে মানববন্ধন