Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

সাঁকো আর সেতুতে রূপান্তর হয় না

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১১:০২

কাপ্তাইয়ের নারানগিরি খালের ওপর সাঁকো। ছবি: আজকের পত্রিকা রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নম্বর রাইখালী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের নারানগিরি খালের ওপর একটি সেতুর অভাবে বছরের পর বছর শত শত মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নারানগিরিমুখ ১ নম্বর পাড়ার প্রায় ৮০০ পাহাড়ি বাঙালি জনগণ নারানগিরি খালের ওপর সাঁকোটি ব্যবহার করে নারানগিরি স্কুল, রাইখালী বাজার, ইউনিয়ন পরিষদ এবং উপজেলা সদরে যাতায়াত করে।

এ ছাড়া জগনাছড়ি, মৈদং পাড়া, ক্যাজাইয়া পাড়া, ডলুছড়ি পাড়ার লোকজনও সাঁকোটি ব্যবহার করে নারানগিরি বৌদ্ধ বিহার, নারানগিরি স্কুল এবং রাইখালী বাজারে যাতায়াত করে।

স্থানীয় বাসিন্দা মো. রাশেদ, পলু মারমা, নান্টু দাশ, লোকমান, মানিকসহ অনেকে জানান, বাঁশের সাঁকোর ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত করছে অসংখ্য কোমলমতি স্কুলপড়ুয়া শিক্ষার্থীসহ আশপাশে বসবাসরত শত শত এলাকাবাসী। বিশেষ করে গর্ভবতী মা-বোন এবং মুমূর্ষু রোগীরা এই ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন।

এলাকাবাসী জানায়, প্রায় ২ বছর আগে বর্তমান পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর নারানগিরি বৌদ্ধ বিহার উদ্বোধনে এসে এই খালের ওপর সেতু নির্মাণের আশ্বাসের পরও তা বাস্তবায়ন হয়নি।

রাইখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) প্যানেল চেয়ারম্যান ও ২ নম্বর ওয়ার্ডের সদস্য এনামুল হক বলেন, নারানগিরি খালের ওপর ঝুঁকিপূর্ণ এই সাঁকো দিয়ে প্রতিদিন শত শত স্কুলপড়ুয়া ছেলেমেয়েসহ গ্রামবাসী চলাচল করে।

বর্ষায় সাঁকোটি তিনি একাধিকবার মেরামত করে দিয়েছেন। এই খালের ওপর সেতু হলে এখানকার জনগণের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে। এলজিইডি একটি সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে বলে তিনি জানান।

এলজিইডি কাপ্তাইয়ের সিনিয়র প্রকৌশলী মনিরুল ইসলাম চৌধুরী বলেন, ‘করোনার কারণে এত দিন এই সেতুর নির্মাণকাজ পিছিয়ে ছিল। তবে শিগগিরই আমরা টেন্ডার প্রক্রিয়ায় যাব।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ ইউপিতে পঞ্চম ধাপে ভোট ৫ জানুয়ারি

    মির্জাপুরে অটো উল্টে একজন নিহত

    টাঙ্গাইলে প্রীতি ফুটবল ম্যাচ ও বৃক্ষরোপণ

    মির্জাপুরে টিকা নেয়নি ৬৯৯ জন পরীক্ষার্থী

    তিন সাবেক মেয়রের লড়াই

    মোটরসাইকেল চুরির অভিযোগে গ্রেপ্তার ২

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর