Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

দেশে স্বাধীনতা বিরোধীরা এখনো সক্রিয়: পররাষ্ট্র মন্ত্রণালয়

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৯:০৯

পররাষ্ট্রমন্ত্রী একেএম আব্দুল মোমেন। ফাইল ছবি বাংলাদেশে স্বাধীনতা বিরোধীরা এখনো সক্রিয় বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের মানুষের ওপর হামলার ঘটনায় মঙ্গলবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তি দেয় মন্ত্রণালয়। সেখানে এ ধরনের কথা বলা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উৎসব মুখর পরিবেশে যখন বাংলাদেশের মানুষ দুর্গাপূজার উৎসব উদ্‌যাপন করছিল, তখন দেশের বিভিন্ন স্থান থেকে হিন্দুদের ধর্মীয় স্থান ও মূর্তির ওপর হামলার খবর আসছিল। বাংলাদেশ সরকার দ্ব্যর্থহীনভাবে এ ঘটনার নিন্দা জানায় এবং এ নিয়ে ব্যবস্থা নেয়। তাৎক্ষণিক ভাবে ২২টি জেলায় স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করতে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) মোতায়েন করে। 

একটি স্বার্থান্বেষী মহল অজানা রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য সংখ্যালঘুদের ওপর এ ধরনের পূর্বপরিকল্পিত আক্রমণে সরকার উদ্বিগ্ন। ৫০ বছর আগে যেসব স্থানীয় উপাদান বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল, তারা এখনো ঘৃণা, গোঁড়ামি ও সহিংসতাকে উসকে দিতে তাদের বিষাক্ত প্রচারণা চালিয়ে যাচ্ছে, যা দুঃখজনক। আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িকতা এবং বহুত্ববাদের যে পরিচয় রয়েছে, তা খাটো করতে জেনে বুঝে দেশের অন্যতম বড় ধর্মীয় অনুষ্ঠানকে লক্ষ্য বানিয়েছে তারা। আন্তরিকতার সঙ্গে উৎসব সমাপ্ত করার জন্য হিন্দু সম্প্রদায় এবং এর সঙ্গে সংহতি প্রকাশের জন্য সাধারণ মানুষকে স্বাগত জানিয়েছে সরকার।

দায়ীদের বিচারের আওতায় নিয়ে আসার বিষয়টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে নিশ্চয়তা দিয়েছেন। এ নিয়ে সংশ্লিষ্ট সবাইকে গুজব ও অপপ্রচার বন্ধেরও আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। আব্দুল মোমেন বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৭১টি মামলা করা হয়েছে। আর কুমিল্লায় যে মূল পরিকল্পনাকারী ছিলেন, তাঁকেও গ্রেপ্তার করা হয়েছে। ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এই মন্ত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। বিশ্বে শুধু বাংলাদেশই এমন একটি দেশ, যেখানে প্রধান সব ধর্মের উৎসবে সাধারণ ছুটি দেওয়া হয়ে থাকে। এ ছাড়া সরকার বিভিন্ন ধর্মের সমৃদ্ধির জন্য তাদের প্রতি সহযোগিতা স্বরূপ বিশেষ ট্রাস্ট তহবিলও গঠন করেছে। এ বছরেই দুর্গাপূজার উৎসবে প্রধানমন্ত্রী হিন্দু কল্যাণ ট্রাস্টে ৩ কোটি টাকার তহবিল দান করেছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    দেশে দেড় বছর পর অন-অ্যারাইভাল ভিসা চালু

    প্রধানমন্ত্রীর সঙ্গে শপথে ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া যাবে

    আষাঢ়ে নয়

    তিনি অধরাই থেকে গেলেন

    করোনায় আরও ৩ মৃত্যু, শনাক্ত ২৪৩ 

    আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলে নিজ খরচে কোয়ারেন্টিন

    গ্রাহকদের কাছে বিদ্যুতের বকেয়া ৫৯৪ কোটি টাকা

    এবার ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

    ‘আমার বাবা নেই, আমাদের ভালোবাসবে কে?’

    রিকশাচালককে মারধর করে ২ চীনা নাগরিক জেলহাজতে, একজন পলাতক

    নালিতাবাড়ীতে ইউনিয়ন পরিষদের ৬টি কক্ষের তালা ভেঙে চুরির অভিযোগ

    কক্সবাজারে হোটেল থেকে পর্যটকের মরদেহ উদ্ধার