Alexa
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

সেকশন

 

পায়রা সেতুর উদ্বোধন ২৪ অক্টোবর

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৯:০১

এরইমধ্যে সেতুর সকল কাজ শেষ হয়েছে। সেতু উদ্বোধনের জন্য প্রস্তুত। ফাইল ছবি বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর নির্মিত পায়রা সেতু বা লেবুখালী সেতু আগামী ২৪ অক্টোবর যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এদিন আনুষ্ঠানিকভাবে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সেতুটির উদ্বোধন করবেন। 

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর সূত্র জানায়, এরই মধ্যে সেতুর সব কাজ শেষ হয়ে গেছে। সেতু উদ্বোধনের জন্য প্রস্তুত। আগামী ২৪ অক্টোবর প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়েই যান চলাচলের জন্য সেতু চালু হয়ে যাবে। এর আগে গত ৫ অক্টোবর 'পায়রা সেতুর উদ্বোধন চলতি মাসেই' শিরোনামে আজকের পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। 

পায়রা সেতু চালু হলে বরিশাল থেকে এক ঘণ্টায় যাওয়া যাবে পটুয়াখালী ও নির্মাণাধীন পায়রা সমুদ্রবন্দরে এবং  কুয়াকাটায় যেতে সময় লাগবে দুই থেকে তিন ঘণ্টা। সেতু চালু হওয়ার পরে বরিশাল থেকে কুয়াকাটায় যেতে থাকবে না আর কোনো ফেরির ব্যবহার। ফলে দক্ষিণাঞ্চলের মানুষের দুর্ভোগ কমে আসবে। একই সঙ্গে পটুয়াখালী-কুয়াকাটার সঙ্গে বরিশালসহ সারা দেশের সড়কপথে সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। 

পায়রা সেতুর দৈর্ঘ্য ১ হাজার ৪৭০ মিটার। পুরো সেতুতে ৩১টি পিলারের ওপর বসানো হয়েছে ৩২টি স্প্যান। যার ওপর দিয়েই চলাচল করতে পারবে সব ধরনের যানবাহন। সেতুতে যানাবাহন চলাচলে দিতে হবে টোল। চট্টগ্রামের কর্ণফুলী সেতুর আদলে এক্সট্রা ডোজ কেব্‌ল সিস্টেমে তৈরি করা হয়েছে এই সেতু। 

এদিক ২০১২ সালের ৮মে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক প্রকল্পটি সরকার অনুমোদন দেয়। সে সময় ৪১৩ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে সেতুর নির্মাণকাজ ২০১৬ সালের ডিসেম্বরে মধ্যে শেষ করার কথা ছিল। কিন্তু প্রকল্পের পরামর্শক নিয়োগ ও দরপত্রের কাজে দেরি হওয়ায় ২০১৬ সালের জুনের আগে কাজ শুরু করতে পারেনি প্রকল্প কর্তৃপক্ষ। ফলে প্রথমবার এ কাজের মেয়াদ বাড়ানো হয় ২০১৭ সালের জুন পর্যন্ত। পরে দ্বিতীয় দফায় ২০২১ সালের এপ্রিলের মধ্যে কাজ শেষ করার লক্ষ নির্ধারিত হয়। সবশেষ নতুন করে ২০২২ সালের জুন পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের মেয়াদ বেড়েছে। গত ৯ বছরে এই প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৭ কোটি টাকা। 

কুয়েত ফান্ড আর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ও বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে সেতুর নির্মাণকাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান লনজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মুরাদ হাসানের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি, প্রজ্ঞাপন জারি

    সীমান্ত হত্যা বন্ধে ‘ফর্মুলা’ দিয়েছে ভারত: পররাষ্ট্রমন্ত্রী

    তাহলে কি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হওয়ার আশা পূরণ হলো না মুরাদের

    বাংলাদেশকে ৫ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিল মালয়েশিয়া

    মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্রের বৈধতা নিয়ে রুল

    সুন্দরগঞ্জে সাবেক ইউপি সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

    মুরাদকে যারা সহযোগিতা করেছে তাদেরও বিচার চাইলেন নজরুল ইসলাম খান

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    মুরাদ হাসানের পদত্যাগ যথেষ্ট নয়: মঈন খান

    ভারতে ফের আফস্পা বাতিলের দাবি

    দুদকের মামলায় মানিকগঞ্জ আওয়ামী লীগ নেতা মট্টুসহ দুজন গ্রেপ্তার