Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

জেব্রা পরিবারে নতুন সদস্য

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৬:৪৯

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জন্ম নেওয়া জেব্রা শাবক। ছবি: আজকের পত্রিকা গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন একটি পুরুষ শাবকের জন্ম হয়েছে। গতকাল সোমবার সকালের দিকে আফ্রিকান সাফারিতে মায়ের সঙ্গে ঘুরতে দেখা যায় শাবকটিকে। গত রোববার রাতের কোনো এক সময় শাবকটির জন্ম হতে পারে বলে পার্ক কর্তৃপক্ষ নিশ্চিত করেছিল।

নতুন শাবকটি নিয়ে সাফারি পার্কে জেব্রা পরিবারে সদস্য সংখ্যা বেড়ে দাঁড়াল ৩১ টিতে। এতে নারী জেব্রা ১৬টি আর শাবকসহ পুরুষ জেব্রা হলো ১৫টি।

সাফারি পার্ক কতৃর্পক্ষ জানায়, সাফারি পার্কের আফ্রিকান সাফারি বেষ্টনীতে উন্মুক্ত বসবাস করে জেব্রাসহ অন্যান্য বিদেশি প্রাণি। এ বেষ্টনীতেই এসেছে নতুন অতিথি।

সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান বলেন, জেব্রারা দল বেঁধে বসবাস করে। এরা দলবদ্ধ গোত্রের তৃণভোজী প্রাণী। ওদের দলে কোনো শাবকের জন্ম হলে অন্য সদস্যরা আলাদা নজর রাখে শাবকের ওপর। সবাই মিলে শাবকের নিরাপত্তা নিশ্চিত করে।

আনিসুর বলেন, আফ্রিকান সাবানা অঞ্চলে এদের অবাধ বিচরণ। যেখানে মাঠের পর মাঠ গাঢ় সবুজ ঘাস রয়েছে। মাঝে মাঝে থাকে উঁচু গাছপালা। আফ্রিকা থেকেই সাফারি পার্কে আনা হয়েছে জেব্রা গুলো। উপযুক্ত পরিবেশ পেয়ে জেব্রাসহ অন্যান্য প্রাণীরা নিয়মিত বাচ্চা প্রসব করছে এ সাফারি পার্কে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান বলেন, ‘পার্কের জেব্রা পালে নতুন এক পুরুষ শাবকের জন্ম হয়েছে। সোমবার সকালে কাজে গেলে জেব্রাপালে একটি শাবক আমাদের নজরে আসে। শাবকটি মায়ের দুধ পান করছে। নিজের মতো করে পালের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে শাবকটি। সুস্থ ও সবল রয়েছে মা জেব্রা ও শাবকটি।’

তবিবুর রহমান বলেন, ‘আরও বেশ কিছু প্রাণী গর্ভবতী রয়েছে। এ মৌসুমে পার্কে বেড়াতে আসা দর্শনার্থীদের ব্যতিক্রমী আনন্দ দেবে বেশ কিছু প্রাণীর জন্ম দেওয়া শাবকগুলো।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কেঁদে ফেললেন তাজউদ্দীন আহমদ

    যেখানে সবার ওপরে বার্সেলোনা

    নিরাপত্তা চায় সোহেল ও হরিপদের পরিবার

    শুরু হলো বিজয় মাসের কর্মসূচি

    নোয়াখালীতে গণপরিবহনে অর্ধেক বাড়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

    ফুলপুরে স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে কাউন্সিলরের বিরুদ্ধে মামলা

    রামেকের করোনা ইউনিটে দুজনের মৃত্যু

    রাজারবাগ পিরের বিদেশ যাত্রা ঠেকাতে হাইকোর্টে আবেদন

    ছাড়পত্র না পেয়েও ভাটায় পোড়ানো হচ্ছে ইট

    শিক্ষার্থীদের মানববন্ধনে দাঁড়াতে দিল না পুলিশ