Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

ত্বক সুরক্ষায় সানস্ক্রিন

বাতাসে হেমন্তের সুর বইছে। সোনালি রোদ ত্বক ছুঁয়ে যাচ্ছে। ড্রেসিং টেবিলে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে সানস্ক্রিনের বোতলটি। ঘর থেকে বের হওয়ার আগে ত্বকে সানস্ক্রিন বুলিয়ে না নিলেই যেন নয়। আর এখন তো দীর্ঘ সময় বাইরে কাজ করার কারণে অনেকে ব্যাগেই রাখছেন সানস্ক্রিন লোশন। কারণটা স্পষ্ট। সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের অকালবার্ধক্য, বলিরেখা ও ত্বকের ক্যানসারের জন্য দায়ী। ত্বক সুরক্ষায় সানস্ক্রিনের ভূমিকা কী ও এর সঠিক ব্যবহার নিয়ে বলেছেন রেড বিউটি স্যালনের স্বত্বাধিকারী ও রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন। জানাচ্ছেন সানজিদা সামরিন

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১০:০০

মডেল: অদিতি বৈরাগী। ছবি: সৈয়দ মাহামুদুর রহমান সানস্ক্রিন ব্যবহারের উপকারিতা

  • প্রচন্ড অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের প্রতিরক্ষা স্তর ক্ষতিগ্রস্ত হয়। ত্বকের এই স্তর ত্বককে ক্যানসারের মতো মারাত্মক অসুখ থেকে বাঁচায়। নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের ক্যানসার থেকে মুক্তি পাওয়া সম্ভব।
  • তীব্র রোদে সুরক্ষা ছাড়া বের হলে ত্বকে দেখা দেয় নানা সমস্যা। ত্বকের লালচে ভাব, চুলকানি, ত্বক পুড়ে যাওয়ার মতো সমস্যা দূর করতে পারে সানস্ক্রিন। 

মডেল: অদিতি বৈরাগী। ছবি: সৈয়দ মাহামুদুর রহমান

সানস্ক্রিনের সঠিক ব্যবহার
অনেকে সানস্ক্রিন লাগিয়ে সঙ্গে সঙ্গে বাইরে বেরিয়ে পড়েন। এটা একেবারেই ঠিক নয়। বাইরে বের হওয়ার ২০ মিনিট বা আধা ঘণ্টা আগে সানব্লক লাগাতে হবে। কারণ সূর্যের আলো প্রথম ১০ মিনিট আমাদের ত্বকে কোনো ক্ষতিকারক প্রভাব ফেলে না। সে ক্ষেত্রে সানব্লক যদি বাইরে বের হওয়ার ২০ মিনিট আগে ত্বকে লাগানো হয় তাহলে আরও ১০ মিনিট সময় পাওয়া যায়, যে সময় সানস্ক্রিন অতিবেগুনি রশ্মি মোকাবিলায় কাজ করতে পারে।

যাঁরা কর্মজীবী ও দীর্ঘক্ষণ বাইরে থাকেন, তাঁদের সানস্ক্রিন মাখতে ভুল করা যাবে না। বাইরে বের হওয়ার ক্ষেত্রে প্রথমে ময়েশ্চারাইজার, এরপর সানস্ক্রিন লাগিয়ে তারপর মেকআপ করতে হবে। অনেক সময় ময়েশ্চারাইজারের সঙ্গেও সানস্ক্রিন থাকে, সে ক্ষেত্রে আলাদা করে ব্যবহারের প্রয়োজন নেই।

অনেকেই মনে করেন, বাড়িতে থাকলে বুঝি সানস্ক্রিন মাখার প্রয়োজন নেই। আফরোজা পারভীন জানান, সকাল ৯টার পর রোদে গেলে অবশ্যই শরীরের যেসব অংশ উন্মুক্ত থাকে, সেসব অংশে সানব্লক ব্যবহার করতে হবে। তা ছাড়া রান্নার সময়ও সানস্ক্রিন ব্যবহার করতে হবে।
  
সানস্ক্রিন কেনার সময় যা খেয়াল রাখতে হবে

  • সানস্ক্রিনের বোতল বা প্যাকেটের গায়ে উপকরণ ও মেয়াদোত্তীর্ণের তারিখ না দেখে কোনো প্রসাধনীই কেনা ঠিক নয়।
  • যদি মুখে ব্রণ হওয়ার প্রবণতা থাকে বা ত্বক তৈলাক্ত হয়, তাহলে জেল বা ওয়াটার বেসড সানস্ক্রিন ব্যবহার করুন। বেছে নিন এসপিএফ ৩০ বা এর চেয়ে উন্নত ফর্মুলার সানস্ক্রিন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘অবসর’ নেওয়ার ধারণা আবিষ্কার হলো কবে

    আজকের রাশিফল

    বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সবজি কোনটি

    ফ্যাশন শিল্প, মাছের চামড়া এবং তিন ফরাসি তরুণের গল্প 

    সুখবর

    স্মরণশক্তি ও মনোযোগ বাড়ায় মেডিটেশন

    ওমিক্রন

    ‘কূটনৈতিক প্রচেষ্টায়’ ভারতের লাল তালিকা থেকে বাদ পড়ল বাংলাদেশ

    কপিল দেব হয়ে প্রকাশ্যে এলেন রণবীর

    ১০ কেজি গাঁজাসহ স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগ নেতা গ্রেপ্তার

    বাংলাদেশে বেগম খালেদা জিয়া একটা অভিশপ্ত নাম: প্রতিমন্ত্রী খালিদ

    ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

    ‘টিকাটুলীর মোড়’-এর পর ‘পান্থপথের মোড়ে’