Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০০:৪৭

সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল বের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ছবি: আজকের পত্রিকা  সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে ‘মশাল মিছিল’ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ছাড়া বেশ কয়েকটি সংগঠন আলাদা আলাদাভাবে বিভিন্ন কর্মসূচির পালন করে। গণজাগরণ মঞ্চের সংগঠকেরা ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ নামক ব্যানারে এক মশাল মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা প্রদক্ষিণ করে। 

সোমবার সন্ধ্যা ৭টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি থেকে আরেকটি মশাল মিছিল বের হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মিছিলটির নেতৃত্বে দেন ডাকসুর সাবেক সদস্য ও ছাত্রলীগের উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক তানভীর হাসান সৈকত। 

তানভীর হাসান সৈকত বলেন, ‘মিছিল পরবর্তী প্রতিবাদী জমায়েত থেকে আমরা সাম্প্রদায়িক সহিংসতার পেছনের ও সম্মুখের কুশীলব, ষড়যন্ত্রকারী, আক্রমণকারীদের দ্রুততম সময়ে চিহ্নিত করে বিচারের আওতায় আনার জন্য সরকারের কাছে দাবি জানাই। সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মৌন প্রতিবাদস্বরূপ আগামী দুই দিন আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করার কর্মসূচির ঘোষণা দিই। প্রশাসন দ্রুততম সময়ে হামলাকারীদের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা না নিলে আবারও মাঠে নামার প্রতিজ্ঞা জানাই।’ 

মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে মীমাংসিত, সংবিধান স্বীকৃত রাষ্ট্রের অন্যতম প্রধান মূলনীতি ধর্ম নিরপেক্ষতা রক্ষার্থে তাদের এই সচেতন প্রতিবাদ, প্রতিরোধ অব্যাহত থাকবে বলে জানান সৈকত।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা বলেন, আওয়ামী লীগ অসাম্প্রদায়িক সংগঠন বলে দাবি করলেও তাদের শাসনামলে হিন্দু সম্প্রদায়ের ওপর যে ন্যক্কারজনক হামলা হয়েছে তা স্বাধীনতার পঞ্চাশ বছরেও ঘটেনি। জাতীয় জাদুঘরের সামনে বামপন্থী আটটি সংগঠনের উদ্যোগে ‘ছাত্র-জনতার’ ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ মন্তব্য করেন বামপন্থী এ ছাত্রনেতা। 

এ ছাড়াও সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে আলোর মিছিল বের করে ছাত্র অধিকার পরিষদ। পরে এ মিছিল কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় তারা সাম্প্রদায়িক হামলার বিচার বিভাগীয় তদন্ত, হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, সংখ্যালঘুদের নিরাপত্তা দাবি পেশ করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ঘুমন্ত অবস্থায় এসআইয়ের ‘বিশেষ অঙ্গ’ কেটে দিলেন স্ত্রী

    'টাকা না দিয়ে ষড়যন্ত্র করায় আত্মহত্যার পথ বেছে নিলাম'

    দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

    চাটমোহরে ৪ জয়িতাকে সম্মাননা প্রদান

    শিবচরে কুপিয়ে পা বিচ্ছিন্ন করে হত্যার ঘটনায় গ্রেপ্তার ১ 

    বন্ধুর সহযোগিতায় এইচএসসি পরীক্ষা দিচ্ছেন দৃষ্টিপ্রতিবন্ধী চয়ন

    কড়াকড়িতেও ক্যাটরিনা- ভিকির বিয়ের ছবি ভাইরাল

    প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভীর ‘শেষ কথা’ 

    ওমিক্রন উদ্বেগজনক হলেও মোকাবিলা সম্ভব

    ঘুমন্ত অবস্থায় এসআইয়ের ‘বিশেষ অঙ্গ’ কেটে দিলেন স্ত্রী

    'টাকা না দিয়ে ষড়যন্ত্র করায় আত্মহত্যার পথ বেছে নিলাম'

    টেকনাফে নবজাতকের পরিত্যক্ত মরদেহ উদ্ধার