Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

পুঁজিবাজারে সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২৩:৪১

ছবি: সংগৃহীত দেশের পুঁজিবাজারে সূচকের বড় ধরণের পতন হয়েছে। আর এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস দেশের পুঁজিবাজারে সূচকের পতন হলো। তবে সূচকের পতন এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার পরও লেনদেনের পরিমাণ বেড়েছে। 

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, আজ রোববার  দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে ৭ হাজার ১৮৬ পয়েন্টে দাড়িয়েছে। ডিএসই এর অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৫৪৬ ও ২ হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে। 
ডিএসইতে ১ হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ২২৩ কোটি টাকা। গত বৃস্পতিবার ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৪৩৩ কোটি ৮৭ লাখ টাকা।

ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম কমেছে ২৮৭ টির, বেড়েছে ৬৫ টির এবং অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনে ডিএসইতে শীর্ষস্থানীয় ১০ প্রতিষ্ঠান হলো-ফরচুন সু, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, লাফার্জ হোলসিম, এনআরবিসি ব্যাংক, বিএটিবিসি, ডেল্টা লাইফ, জেনেক্স, বেক্সিমকো লিমিটেড ও সোনালী পেপার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ পয়েন্ট কমে দাড়িয়েছে ২১ হাজার ২২ পয়েন্টে। সিএসইতে লেনদেনকৃত ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ২০৬ টির, বেড়েছে ৭৮ টির এবং অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ ছাড়া সিএসইতে মোট ৬৩ কোটি ৮২ লাখ টাকার শেয়ার হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা বেড়েছে। আগের কার্যদিবসে সিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৪৬ কোটি ২২ লাখ টাকা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অর্থবছরের প্রথম পাঁচ মাসে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ২৩%

    শীত নামলেও নামছে না সবজির দাম, মাছের বাজারও চড়া

    ব্রাজিলে বাণিজ্য সম্প্রসারণে বড় বাধা ‘মারকোসুর’-এর শুল্ক ব্যবস্থা

    পদোন্নতি পেয়ে রাজস্ব কর্মকর্তা হলেন কাস্টমসের ১৬৩ জন

    এলপিজির ১২ কেজির সিলিন্ডারের দাম ৮৫ টাকা কমল

    পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে অর্থ মন্ত্রণালয়ে বৈঠক আগামী সপ্তাহে

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ

    ভান্ডারিয়ায় নিখোঁজের ১ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার