Alexa
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

সেকশন

 

কমেছে শনাক্তের হার, বেড়েছে মৃত্যু

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৭:৩২

আজকের পত্রিকা ফাইল ছবি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩১৪ জন। আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। যেখানে গতকাল ৬ জনের মৃত্যু এবং ২৯৩ জন রোগী শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। 

জুনের শেষ থেকে আগস্টের শেষ নাগাদ পর্যন্ত টানা দৈনিক মৃত্যু ১০০-এর ওপরে ছিল। এমনকি কোনো কোনো দিন মৃত্যু ২০০ ছাড়িয়ে গেছে। ১০ ও ৫ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়। 

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৮২৯টি সক্রিয় ল্যাবে ১৮ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করলে ৩১৪ টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ১ দশমিক ৭৪ শতাংশ। চলতি বছর দৈনিক সর্বনিম্ন শনাক্তের হার এটি। যেখানে ৮২৯টি সক্রিয় ল্যাবে ১৫ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা করলে ২৯৩ টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। 

এর আগে সর্বশেষ ২১ ফেব্রুয়ারি শনাক্তের হার ২ শতাংশে নেমেছিল। এরপর ক্রমেই বেড়েছে। এপ্রিল-মে মাসে কিছুটা কমলেও পরের মাসগুলোতে টানা ঊর্ধ্বমুখী ছিল। জুলাই মাসে চূড়ায় ওঠে। আগস্টের শুরু থেকে ক্রমান্বয়ে শনাক্তের হার কমতে শুরু করে। 

এদিকে ঢাকা বিভাগে গত এক দিনে ৭ জনের মৃত্যু হয়েছে। আর চট্টগ্রামে ৩ জন, খুলনায় ২ জন, রাজশাহীতে ২ জন এবং ময়মনসিংহে ২ জন করোনা রোগী মারা গেছেন। এ সময় সিলেট, বরিশাল ও রংপুর বিভাগে করোনা আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। 

এক দিনে করোনায় মৃত ১৬ জনের মধ্যে ৪ জন বেসরকারি হাসপাতালে এবং ১২ জন সরকারি হাসপাতালে মারা গেছেন। 

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১০ আর নারী ৬ জন। 

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৫২৯ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১৫ লাখ ২৭ হাজার ৮৬২ জন। যেখানে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৫ হাজার ৪৮৮ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭৬৮ জন করোনা রোগীর। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    দুই নারী ক্রিকেটারের করোনা ওমিক্রন কি না, দেখছে স্বাস্থ্য অধিদপ্তর

    দেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু

    সুন্দরগঞ্জে সাবেক ইউপি সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

    মুরাদকে যারা সহযোগিতা করেছে তাদেরও বিচার চাইলেন নজরুল ইসলাম খান

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    মুরাদ হাসানের পদত্যাগ যথেষ্ট নয়: মঈন খান

    ভারতে ফের আফস্পা বাতিলের দাবি

    দুদকের মামলায় মানিকগঞ্জ আওয়ামী লীগ নেতা মট্টুসহ দুজন গ্রেপ্তার