Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

সেরা ছন্দের মোস্তাফিজকে খেলা কঠিন

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৭:৩০

মোস্তাফিজুর রহমান এবারের আইপিএলে মোস্তাফিজুর রহমানকে দেখেছি, সব মিলিয়ে এই টুর্নামেন্টে সে ভালো করেছে। কিছু কিছু জায়গায় যদিও আরও ভালো করার সুযোগ আছে। ব্যাটারদের মানসিকতা ঠিকঠাক বুঝতে পারলে তার যে দক্ষতা ও বৈচিত্র্য আছে, সে এই টি–টোয়েন্টি বিশ্বকাপে সত্যি ভয়ংকর হয়ে উঠতে পারে।

সেরা ছন্দে থাকলে মোস্তাফিজকে খেলা খুব কঠিন হয়ে যাবে। তবে একটি জায়গায় তার একটু ঘাটতি চোখে পড়েছে। মোস্তাফিজ অনেক সময় ব্যাটারদের আচরণ ধরতে পারে না, ব্যাটার বুঝে বোলিং করে না! এই জায়গাগুলোয় সে দ্রুত উন্নতি করতে পারলে তার বল খেলা আরও কঠিন হয়ে যাবে। কোনো ব্যাটার তার বিপক্ষে সুবিধা করতে পারবে না।

এই আইপিএলে দু-এক ম্যাচে হয়তো মোস্তাফিজ কিছুটা খরুচে ছিল। এক–দুটি ম্যাচে রান দিয়েছে, এটা নিয়ে যদিও বিশেষ ভাবনার কিছু নেই। আমাদের এখন সেরা ছন্দের মোস্তাফিজকেই বেশি প্রয়োজন। অনূর্ধ্ব ১৮-১৯ থেকে জাতীয় দলে আসা পর্যন্ত দেড় বছর সে আমার সঙ্গে কাজ করেছে। তারপর আবাহনীতে আমার অধীনে খেলেছে। তখন তার স্লোয়ারটা খুব গুরুত্বপূর্ণ ছিল, ওর গতিটাও দারুণ ছিল। ঘণ্টায় ১৩৫–১৪০ কিলোমিটার গতিতে তখন সে নিয়মিত বল করতে পারত। তবে সবচেয়ে ভয়ংকর ছিল তার স্লোয়ারটা।

মোস্তাফিজের স্লোয়ারটা তখন বোঝার ক্ষমতা কম ব্যাটারেরই ছিল। তবে এখন পরিস্থিতি বদলেছে। সে এখন পরিচিত। অনেকেই এখন ভিডিও দেখে বিশ্লেষণ করে মোস্তাফিজের কৌশল কিছুটা ধরে ফেলেছে। কীভাবে স্লোয়ার দেয় সেটা অনেক ব্যাটারই জানে। তবে একটা জায়গায় এখনো সে বেশি সুবিধাজনক অবস্থায় আছে। এখন পর্যন্ত তার স্লোয়ার আর জোরে বলের অ্যাকশন প্রায় একই রকম। এ কারণে ব্যাটাররা অনেক বিশ্লেষণ করেও তাকে ঠিকঠাক খেলতে পারে না। তবে এটা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই যে মোস্তাফিজের ভিডিও বিশ্লেষণের পর অনেক ব্যাটারই উন্নতি করেছে।

আরেকটা জায়গা বেশ চ্যালেঞ্জিং মনে হয়। সেটা হচ্ছে, ডানহাতি ব্যাটারদের জন্য বল ভেতরে আনা, যেটা এখনো মোস্তাফিজ খুব ভালো পারছে না। তাকে এই জায়গায় উন্নতি করতে হবে। এই কাজ করতে পারলে মোস্তাফিজ আশা করি দারুণ কিছু করতে পারবে। ব্যাটারদের পড়তে পারা, তাদের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো জানা এবং সে অনুযায়ী বল করা—এই জায়গাগুলোতে মোস্তাফিজ যদি নিজের সেরাটা দিতে পারে, টুর্নামেন্টে সে খুব ভালো করবে বলে আমার বিশ্বাস। 

সারোয়ার ইমরান, সাবেক কোচ, বাংলাদেশ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘গায়ের রং কালো বলে আমাকে আক্রমণ করা হয়েছে’

    দেশে ফিরতে বাংলাদেশ নারী দলের জটিল যাত্রা

    পিএসজির জয়ের দিনে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার

    সাতজনের দল নিয়ে ৭ গোল খাওয়ার পর ম্যাচ বাতিল

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর