Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

দোয়েলের চন্দ্রাবতী হয়ে ওঠা

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৫:০৫

দিলরুবা দোয়েল। ছবি: ইনস্টাগ্রাম শুক্রবার মুক্তি পেয়েছে এন রাশেদ চৌধুরী পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘চন্দ্রাবতী কথা’। ছবিতে চন্দ্রাবতী চরিত্রে অভিনয় করেছেন দিলরুবা দোয়েল। ষোড়শ শতকের চন্দ্রাবতী হয়ে ওঠার গল্প বললেন তিনি।

অভিনেত্রী দিলরুবা দোয়েলের প্রথম ছবি নাসিরউদ্দীন ইউসুফের ‘আলফা’। দ্বিতীয় ছবি ‘চন্দ্রাবতী কথা’য় তিনি হয়েছেন চন্দ্রাবতী। কে এই চন্দ্রাবতী? চন্দ্রাবতীর গল্প জানতে গেলে ফিরে যেতে হবে আজ থেকে সাড়ে চার শ বছর আগে। কিশোরগঞ্জের পাতুয়ারীতে ছিল চন্দ্রাবতীর নিবাস। মনসামঙ্গল কাব্যের অন্যতম রচয়িতা দ্বিজ বংশীদাস ছিলেন চন্দ্রাবতীর বাবা। কিন্তু চন্দ্রাবতীর নিজেরও আলাদা পরিচয় আছে। বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথম বাঙালি মহিলা কবি তিনি। মলুয়া, দস্যু কেনারামের পালা, রামায়ণ গীতিকা তাঁরই লেখা।

চন্দ্রবতীকে নিয়ে লেখা হয়েছে একটি গীতিকা। মৈমনসিংহ গীতিকার সেই পালার নাম `জয়-চন্দ্রাবতী'। পরবর্তী সময়ে আরও অনেক পালায়, গল্পে, কাহিনিতে এসেছে চন্দ্রাবতী প্রসঙ্গ।

ষোড়শ শতকের অসম্ভব প্রতিভাবান ও সংগ্রামী এই নারীকে নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘চন্দ্রাবতী কথা’। গবেষণা, শুটিং পূর্বপ্রস্তুতি, শুটিং, পোস্ট প্রোডাকশন—সব মিলিয়ে ছবিটি শেষ করতে পাঁচ বছরের মতো সময় লেগেছে। কেমন ছিল প্রস্তুতি?

দিলরুবা দোয়েল। ছবি: ইনস্টাগ্রাম দোয়েল বলেন, ‘অনেক দিনের প্রস্তুতি ছিল। রাশেদ ভাইয়ের সঙ্গে স্ক্রিপ্ট নিয়ে অনেক অনেক রিহার্সাল করেছি। ছবিটা ময়মনসিংহের গীতিকবিতার, তাই আমাকে পুরো ছবিতে ময়মনসিংহের ভাষায় কথা বলতে হয়েছে। আমি রংপুরের মেয়ে, এটা আমার জন্য প্রথমে সহজ ছিল না।’

নাসিরউদ্দীন ইউসুফ, মোরশেদুল ইসলাম, নুরুল আলম আতিক, মাসুদ হাসান উজ্জলসহ অনেক গুণী নির্মাতা ছবিটি দেখে প্রশংসা করছেন। শুভকামনা জানাচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। দোয়েল বলেন, ‘গুণীজনদের প্রশংসা সত্যিই আমাদের আবেগাপ্লূত করে দিচ্ছে। আসলে এটা পুরো টিমওয়ার্ক ছিল। আর রাশেদ ভাইয়ের সব ক্রেডিট। ওনার এত পড়াশোনা, ডেডিকেশন, প্যাশন ছিল যে আমরা সবাই নিজেদের সর্বোচ্চটা দিতে পেরেছি। কী করব আমরা পরিষ্কার ছিলাম। আমাদের ইতিহাস-ঐতিহ্য নিয়ে ছবি তো খুব কম হয়। সে ক্ষেত্রে এই ছবি দারুণ সাহসী একটা কাজ।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কড়াকড়িতেও ক্যাটরিনা-ভিকির বিয়ের ছবি ভাইরাল

    কাজী হায়াৎ হাসপাতালে ভর্তি

    শাকিব-নিশোকে নিয়ে ছবি নির্মাণের ইঙ্গিত দিলেন ‘মিশন এক্সট্রিম’ নির্মাতা

    পাঁচ ধারাবাহিকে শ্রাবন্তী

    শনিবার শিক্ষার্থীদের সংহতি সমাবেশ

    কুয়েট শিক্ষক মৃত্যুর সুষ্ঠু তদন্তের দাবিতে রাবি শিক্ষকদের মানববন্ধন

    চবিতে ইমামকে গণপিটুনির ঘটনায় তদন্ত কমিটি গঠন

    ডাকাতির পর রাতভর ২ নারীকে ধর্ষণ, ৫ আসামির দুবার যাবজ্জীবন

    ভাঙ্গুড়ায় রোকেয়া দিবসে চার জয়িতাকে সংবর্ধনা

    ম্যানইউর জার্সিতে ইতিহাস গড়লেন পাকিস্তানি বংশোদ্ভূত জিদান