Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

চালের দাম কেজিতে আবারও ২ টাকা বেড়েছে

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১০:৩৯

দফায় দফায় চালের দাম বাড়ার পর দুই সপ্তাহ আগে চালের দাম কেজিতে ২ টাকা কমে। ভারত থেকে চাল আমদানিতে বিশেষ সুবিধা দেওয়ায় এটা সম্ভব হয়েছিল। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয়নি। কয়েক দিন ধরে কুষ্টিয়ার খুচরা ও পাইকারি বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা বাড়তে শুরু করেছে।

পূজার ছুটিতে ভারত থেকে চাল আমদানি বন্ধ থাকায় দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ইতিপূর্বে লাফিয়ে লাফিয়ে দাম বাড়ার পর প্রায় দুই সপ্তাহ আগে কুষ্টিয়ার বাজারে চালের দাম কমতে শুরু করে। ভারত থেকে চাল আমদানির ফলে সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে কুষ্টিয়ার বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা কমে। প্রায় টানা ছয় মাস বাড়ার পর সামান্য হলেও চালের দাম কমার বিষয়টি ক্রেতাদের কিছুটা হলেও স্বস্তি দিয়েছিল। এ অবস্থায় চালের দাম আবারও বাড়তে থাকায় খেটে খাওয়া মানুষের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, গত এক সপ্তাহের ব্যবধানে বাজারে সব ধরনের চাল কেজিতে প্রায় দুই টাকা বেড়েছে। গত সপ্তাহে যে মিনিকেট চাল কেজিতে ৫৬ টাকায় বিক্রি হয়েছে, বর্তমানে তা দুই টাকা বেড়ে ৫৮ টাকায় বিক্রি হচ্ছে। ৫০ টাকার কাজললতা ৫২ টাকায়, ৬৬ টাকার বাসমতি ৬৮ টাকায় এবং ৪০ টাকার মোটা চাল ৪২ টাকায় বিক্রি হচ্ছে।

ফলে দুই সপ্তাহের ব্যবধানে চালের দাম আগের অবস্থায় ফিরে গেছে। অন্যদিকে ধানের বাজারের যে অবস্থা, তাতে সামনের দিকে চালের দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন মিলমালিকেরা। নতুন ধান বাজারে না আসা পর্যন্ত চালের দাম কমার আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে বস্তাপ্রতি (৫০ কেজি) সব ধরনের চালের দাম ৫০ থেকে ৭০ টাকা বেড়েছে । চালের দামের পাশাপাশি বাজারে ধানের দামও বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে কুষ্টিয়ার বাজারে মিনিকেট নামে পরিচিত সরু ধান ছিল ১ হাজার ৩০০ টাকা মণ। এখন তা ১ হাজার ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন জানান, পূজার কারণে গত এক সপ্তাহের বেশি সময় ধরে বাজারে চাল আমদানি বন্ধ রয়েছে। তা কুষ্টিয়াসহ সারা দেশের বাজারে প্রভাব ফেলেছে। তা ছাড়া বর্তমানে প্রান্তিক কৃষকদের হাতে ধান নেই বলে জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অনিবন্ধিত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন তদন্তে কমিটি গঠন

    জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করতে হাইকোর্টের রুল জারি

    ফিনটেক ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ‘উপায়’

    সাউথ বাংলার ৫ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

    অনেক দূর যেতে চায় ‘আবার অরণ্য’

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল