Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

নীতিমালা না মেনে আইসিডি

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১১:১৩

চট্টগ্রামের হালিশহর এলাকার রেলওয়ের জায়গায় আরও একটি বেসরকারি আইসিডি ডিপো নির্মিত হচ্ছে ২০১৬ সালে অফডক নীতিমালা অনুযায়ী, বন্দরের ২০ কিলোমিটারের বাইরে অফডক স্থাপনের নির্দেশনা রয়েছে। চট্টগ্রাম শহরকে যানজট মুক্ত রাখতে বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোগুলো (আইসিডি) শহরের বাইরে সীতাকুণ্ড ও মিরসরাইয়ে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয় চট্টগ্রাম বন্দরের উপদেষ্টা কমিটির ১৪ তম সভায়ও। কিন্তু আইসিডি নির্মাণে মানা হচ্ছে না অফডক নীতিমালা। চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত উপেক্ষা করে শহরে আরও একটি বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) তৈরি করছে সাইফ পাওয়ার টেক।

চট্টগ্রামের হালিশহর এলাকার রেলওয়ের জায়গায় এটি নির্মিত হবে। এ জন্য রেলওয়ের ২১ দশমিক ২৯ একর জায়গা কনটেইনার কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডকে (সিসিবিএল) বরাদ্দ দেওয়া হয়েছে। নতুন আইসিডি নির্মাণ করতে চলতি মাসের ১৯ তারিখ কন্টেইনার কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) সঙ্গে সাইফ পাওয়ার টেকের চুক্তি স্বাক্ষর হবে।  নতুন একটি আধুনিক ইকুইপমেন্ট সমৃদ্ধ অফডক নির্মাণের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন।

সিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. বেলাল উদ্দিন আজকের পত্রিকাকে জানান, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন অফডক করা হচ্ছে। এটি রেল ও সড়ক দুটি পথেই কন্টেইনার পরিবহন করবে। পার্টনার বেইজ পরিচালিত হবে। আগামী ১৯ অক্টোবর সাইফ পাওয়ার টেকের ও সিসিবিএলের সঙ্গে স্বাক্ষর হওয়ার কথা।

সূত্র জানায়, সিসিবিএল এর জায়গায় নতুন অফডক নির্মাণের টেন্ডারে মোট ১৪টি সিডিউল বিক্রি হয়। এর মধ্যে ১৩টি প্রতিষ্ঠান দরপত্র জমা দেননি। কনটেইনার টার্মিনাল পরিচালনা, ন্যূনতম ৫০ হাজার টিইইউস কনটেইনার হ্যান্ডেলিং সহ আইসিডি সেক্টরে অভিজ্ঞতার শর্ত ছিল। এ ছাড়া জায়গার উন্নয়ন, ডিজাইন, আর্থিক ব্যবস্থাপনা আইসিডি পরিচালনারও শর্ত ছিল।

সাইফ পাওয়ারটেক আইসিডি পরিচালনাসহ সব ধরনের ফি আদায় করবে। আইসিডির পরিচালনা তদারকির জন্য আইসিডি চত্বরে অফিস থাকবে সিসিবিএলএর। চুক্তির শর্ত অনুযায়ী সম্পূর্ণ চালু অবস্থায় সিসিবিএলএর কাছে হস্তান্তর করবে সাইফ পাওয়ারটেক। পরবর্তীতে ওটিএম পদ্ধতিতে পরিচালনাকারী নিয়োগ করবে সিসিবিএল। 
শহরে নতুন আইসিডি নির্মাণের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক আজকের পত্রিকাকে বলেন, শুনেছি আরও একটি রেল বেইজ কন্টেইনার ডিপো হচ্ছে। তারা এখনো আমাদের কাছে আসেনি।

চট্টগ্রাম বন্দরের উপদেষ্টা কমিটির সদস্য হুইপ সামসূল হক এমপি আজকের পত্রিকাকে বলেছেন, চট্টগ্রাম শহরে নতুন করে অফডক বানানোর সুযোগ নাই। যেগুলো আছে তাদেরও শহরের বাইরে ২০ কিলোমিটার দূরে চলে যেতে হবে। এটি আমাদের রেজুলেশনে সিদ্ধান্ত। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অনিবন্ধিত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন তদন্তে কমিটি গঠন

    জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করতে হাইকোর্টের রুল জারি

    ফিনটেক ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ‘উপায়’

    সাউথ বাংলার ৫ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

    অনেক দূর যেতে চায় ‘আবার অরণ্য’

    দুর্জয়ের মৃত্যুতে মেম্বার বোনের বিজয়ের আনন্দ ম্লান

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন