Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

রেকর্ড যেন মুড়ি-মুড়কি!

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩৪

১৯ বছরে ফুটবলে ৮টি বিশ্ব রেকর্ড করেছেন মাহমুদুল হাসান ফয়সাল। ছবি: সংগৃহীত ফুটবল না ক্রিকেট? এই নিয়েই প্রথম দ্বন্দ্ব। মাগুরা জেলার মানুষ। মাগুরা মানেই সাকিব আল হাসান। তাই ক্রিকেটের দিকেই ঝুঁকে যেতে পারতেন তিনি। কিন্তু কী করে কী করে যেন ফুটবলের কাছেই এলেন। এলেন মানে, এলেন, দেখলেন, জয় করলেন।

১৯ বছর ধরে ফুটবলের সঙ্গে বসবাস মাহমুদুল হাসান ফয়সালের। এরই মধ্যে করে ফেলেছেন ৮টি বিশ্ব রেকর্ড।

না। মেসি, রোনালদো বা নেইমার হতে চাননি। ফুটবল ঘুরিয়েই তিনি কেল্লাফতে করছেন। মাগুরার সদর উপজেলার হাজিপুর গ্রামে তাঁর বাড়ি। পড়েন মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের ইঞ্জিনিয়ারিং বিভাগে। এখন তো তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের একজন রেকর্ডভাঙা সফল ব্যক্তিত্ব! একের পর এক মুড়ি-মুড়কির মতো স্বীকৃতি সনদ আসছে তাঁর হাতে।

হাত ও পাসহ শরীরের বিভিন্ন জায়গায় ফুটবলের কসরত করাই তাঁর ধ্যানজ্ঞান। সেই কসরত রপ্ত করতে দিনরাত করেছেন অক্লান্ত পরিশ্রম। ফুটবল ঘোরানোর চর্চাটি একসময় নেশায় পরিণত হলো তাঁর। ফুটবল যেন বশ মেনে গেল। যেভাবে চান, ফুটবলও সেভাবেই নিজেকে তৈরি করে নেয়।

ফয়সালের সঙ্গে কথা হলে তিনি বলেন. ‘শুরুটা সহজ ছিল না। বলা আর করা এক বিষয় নয়। ধৈর্য ভেঙে যেত প্রথম প্রথম। কিন্তু হাল ছাড়িনি। কয়েক বছর টানা অনুশীলন করেছি ফুটবল ও বাস্কেটবল নিয়ে। প্রথম দিকে ফ্রি-স্টাইল আর্ম রোলে বল ঘোরাতে থাকি। এরপর ২০১৮ সালের ১১ আগস্ট ফ্রি-স্টাইল আর্ম রোলে মাত্র ১ মিনিটে ১৩৪ বার ফুটবল ঘুরিয়ে প্রথম রেকর্ড করি রাশিয়ার এক  ফ্রি-স্টাইলারকে পেছনে ফেলে।’

এরপর আত্মবিশ্বাস বেড়ে যায়। আরও একটি রেকর্ড করেন ২০১৯ সালের ৬ জানুয়ারি। ওটা ছিল আর্ম রোলিংয়ে এক মিনিটে ১৪৪ বার বাস্কেটবল রোলিং করে। এই বিশ্ব রেকর্ডটি করেন ইংল্যান্ডের টমকে পেছনে ফেলে।

এরপর একই বছর ৩ মে মাগুরা বীর মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান স্টেডিয়ামে নিক চ্যাটসেজ করেন বাস্কেটবল নিয়ে। ওটা ছিল ১ মিনিটে ৩৪ বার ঘুরিয়ে রেকর্ড করা। যুক্তরাষ্ট্রের আসরিটা ফুরমানকে পেছনে ফেলে তিনি রেকর্ডটি করেন।

চতুর্থ রেকর্ডটি করেন ১ মিনিটে ৬৬ বার ফুটবলে নিক চ্যাটসেজ ঘাড়ের ওপরে ঘুরিয়ে। এবার ঝালকাঠির জুবায়েরকে পেছনে ফেলেন ফয়সাল।

ফয়সাল বলেন, পঞ্চম ও ষষ্ঠ বিশ্ব রেকর্ডটি ছিল আমার কাছে খুবই সাধারণ একটা বিষয়। ৩০ সেকেন্ড সময়ে ৬২ বার (আর্ম রোল) ফুটবল ঘুরিয়ে ৫ম রেকর্ড করেন। ষষ্ঠ রেকর্ডটি করেন ৩০ সেকেন্ড ৬৮ বার ঘাড় ও হাতের ওপরে বল ঘুরিয়ে।

৩০ সেকেন্ড ৬৬ বার ফুটবল ঘুরিয়ে একটি অন্যটি ৩০ সেকেন্ড ৬৮ বার ঘুরিয়ে বিশ্ব রেকর্ড করেছেন সম্প্রতি।

নিজ গ্রাম, নিজ জেলা, নিজ দেশের লাল-সবুজ পতাকাকে বিশ্বে তুলে ধরার জন্যই তিনি বিশ্ব রেকর্ড করার দিকে মন দিয়েছেন। ২৫টি বিশ্ব রেকর্ড করার স্বপ্ন আছে তাঁর।
পড়াশোনায় কখনো কখনো বিঘ্ন ঘটেছে। কিন্তু নেশার মতো পেয়ে বসা এই রেকর্ডগুলোর দিকে এগিয়ে যেতে বড় ভালো লাগে ফয়সালের। বিশ্বের মানুষ তাঁর মাধ্যমেই তাঁর দেশকে, জেলাকে, গ্রামকে চিনে নেবে, এর চেয়ে বড় আনন্দ আর কিছুই হতে পারে না। আর সে কথা ভেবেই নিয়মিত চর্চা করে যাচ্ছেন এই রেকর্ড-মানুষটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল