Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

দাবা খেললেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ২২:৫৬

গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর প্রীতি ম্যাচ। ছবি: ইউএনবি প্রথমবারের মতো দাবা প্রতিযোগিতার আয়োজন করল পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ শনিবার দিনব্যাপী এই প্রতিযোগিতায় দেশের ৩০ জন কূটনৈতিক কর্মকর্তা অংশ নেন। এই আয়োজনে সহযোগিতা করে বাংলাদেশ দাবা ফেডারেশন।

১৮ অক্টোবর শেখ রাসেল দিবস উপলক্ষে আজ সকালে ফরেন সার্ভিস একাডেমিতে ‘শেখ রাসেল স্মৃতি র‍্যাপিড দাবা প্রতিযোগিতা’ শীর্ষক এ আয়োজনের প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এ ছাড়া বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ও জিয়াউর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতার উদ্বোধনে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদের একটি প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী। মন্ত্রণালয়ের তরুণ কর্মকর্তাদের দাবায় আগ্রহের বিষয়টিকে উৎসাহিত করেন তিনি। একই সঙ্গে তিনি দাবা খেলা সম্পর্কে নিজের জীবনের কিছু অভিজ্ঞতা তুলে ধরেন। 

অনুষ্ঠানে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন কূটনীতিকদের জন্য দাবার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বাংলাদেশ দাবা ফেডারেশনকে ধন্যবাদ জানান। পররাষ্ট্রসচিব আশা প্রকাশ করেন, ফেডারেশন ভবিষ্যতেও একই সহযোগিতা অব্যাহত রাখবে। 

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম এই উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। তিনি ভবিষ্যতে মন্ত্রণালয়ের এ ধরনের কোনো উদ্যোগকে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন। 

গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ অনুষ্ঠানে একজন পেশাদার দাবা খেলোয়াড় হিসেবে তাঁর প্রথম আনুষ্ঠানিক ইউরোপ সফরের স্মৃতিচারণ করেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন পর্যন্ত যেসব সহযোগিতা করা হয়েছে সেগুলোর জন্য ধন্যবাদ জানান। তিনি এই টুর্নামেন্ট আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করেন। 

দিনব্যাপী এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক আলিমুজ্জামান। দ্বিতীয় হয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দপ্তরের পরিচালক আলাউদ্দিন ভূঁইয়া। 

সামনের বছর বিদেশি কূটনীতিকদের নিয়ে আরেকটি টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    এই সরকার হটাতে আন্দোলনের প্রয়োজন হয় না: জিএম কাদের

    করোনায় আরও একটি মৃত্যুশূন্য দিন

    মুরাদ বিদেশ যাবেন না দেশে থাকবেন, সেটি তাঁর ব্যাপার: স্বরাষ্ট্রমন্ত্রী

    বাংলাদেশে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান ২০ লাখ: পলক 

    নারীরা শুধু ভোগের বস্তু না, নারীরা সহযোদ্ধা, সহযোগী: প্রধানমন্ত্রী 

    বেগম রোকেয়া পদক পেলেন ৫ বিশিষ্ট নারী 

    এই সরকার হটাতে আন্দোলনের প্রয়োজন হয় না: জিএম কাদের

    কড়াকড়িতেও ক্যাটরিনা- ভিকির বিয়ের ছবি ভাইরাল

    প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভীর ‘শেষ কথা’ 

    ওমিক্রন উদ্বেগজনক হলেও মোকাবিলা সম্ভব

    ঘুমন্ত অবস্থায় এসআইয়ের ‘বিশেষ অঙ্গ’ কেটে দিলেন স্ত্রী

    'টাকা না দিয়ে ষড়যন্ত্র করায় আত্মহত্যার পথ বেছে নিলাম'