Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

আমদানির চাল ৩০ অক্টোবরের মধ্যে বাজারজাত করতে হবে

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ২১:৩৫

প্রায় ১৭ লাখ টন আমদানির অনুমতি দেওয়া হলেও ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এসেছে মাত্র ২ লাখ টন। ফাইল ছবি আমদানির জন্য বেসরকারি খাতে বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে চাল বাজারজাত করার জন্য চলতি অক্টোবর মাসের ৩০ তারিখ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে সরকার। 

গতকাল শুক্রবার খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে সংশ্লষ্টি সূত্রে জানা গেছে। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যেসব আমদানিকারক এলসি খুলেছেন কিন্তু এখনও চাল বাজারজাত করতে পারেননি তাঁদের এলসিকৃত চাল বাজারজাত করার লক্ষ্যে আগামী ৩০ তারিখ পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হলো। 

এই সময়সীমা আর বাড়ানো হবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

উল্লেখ্য, কয়েক মাস ধরে চালের দামে উর্ধ্বগতি চলছে। বাজার নিয়ন্ত্রণে শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এজন্য চাল আমদানি শুল্ক কমানোর অনুরোধ জানিয়ে গত ৬ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দেয় খাদ্য মন্ত্রণালয়। গত ১২ আগস্ট চাল আমদানির শুল্ক কমিয়ে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়। এই সুবিধা ৩০ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে। 

পরবর্তীতে চাল আমদানির জন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে ২৫ আগস্ট পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ে আবেদনের সময় বেঁধে দেওয়া হয়। তবে পরে সে সময় বাড়ানো হয়। এরই মাঝে ১৭ আগস্ট থেকেই চাল আমদানির জন্য অনুমতি দিতে শুরু করেছে খাদ্য মন্ত্রণালয়। 

জানা গেছে, গত ১৭ থেকে ৩০ আগস্ট পর্যন্ত মোট ৪১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৬ লাখ ৯৩ হাজার টন সেদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। এর মধ্যে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ২ লাখ টনের মতো চাল এনেছেন আমদানিকারকেরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অনিবন্ধিত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন তদন্তে কমিটি গঠন

    জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করতে হাইকোর্টের রুল জারি

    ফিনটেক ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ‘উপায়’

    সাউথ বাংলার ৫ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

    অনেক দূর যেতে চায় ‘আবার অরণ্য’

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বলন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল

    রাজশাহী সিটি কলেজের ছাত্রীকে অ্যাসিড নিক্ষেপের প্রতিবাদে মানববন্ধন

    ওমিক্রন

    ‘কূটনৈতিক প্রচেষ্টায়’ ভারতের লাল তালিকা থেকে বাদ পড়ল বাংলাদেশ

    কপিল দেব হয়ে প্রকাশ্যে এলেন রণবীর