Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ব্রিটিশ এমপি অ্যামেস হত্যার ঘটনাটি পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১২:০৮

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ডেভিড অ্যামেস। ছবি: রয়টার্স ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ডেভিড অ্যামেসকে ছুরিকাঘাতে হত্যার ঘটনাকে পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে ঘোষণা করা হয়েছে। এ ঘটনায় আটক ২৫ বছর বয়সী তরুণকে জিজ্ঞাসাবাদে এ তথ্য পেয়েছে পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির মনোনয়নে গত চার দশক ধরে পার্লামেন্ট সদস্যের পদে ছিলেন অ্যামেস। তাঁর সংসদীয় এলাকা যুক্তরাজ্যের ইংল্যান্ড রাজ্যের দক্ষিণাঞ্চলীয় জেলা এসেক্স। লন্ডন থেকে পূর্ব দিকে নিজ সংসদীয় এলাকার লে-অন-সি নামক স্থানে একটি গির্জায় প্রার্থনা করতে গেলে তাঁর ওপর হামলা হয়। গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে এক সন্ত্রাসী তাঁকে উপর্যুপরি ছুরিকাঘাত করে। 

হামলার পরে তাঁকে দ্রুত হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক জানান, ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়েছে। এ হত্যাকাণ্ডে ব্যবহৃত একটি ছুরি উদ্ধার করেছে পুলিশ। হত্যাকারী সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে ২৫ বছর বয়সী এক তরুণকে। 

সোমালীয় বংশোদ্ভূত ওই ব্রিটিশ নাগরিককে জিজ্ঞাসাবাদ শেষে এসেক্স মেট্রোপলিটন পুলিশের সন্ত্রাস দমন পুলিশিংয়ের সিনিয়র জাতীয় সমন্বয়কারী, উপসহকারী কমিশনার ডিন হেইডন আনুষ্ঠানিকভাবে ঘটনাটিকে সন্ত্রাসবাদ হিসেবে ঘোষণা করেছেন। প্রাথমিক তদন্তে দেখা গেছে, 'ইসলামি চরমপন্থার সঙ্গে যুক্ত একটি সম্ভাব্য প্রেরণায়' এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। 

তদন্ত অব্যাহত রয়েছে বলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। এ ঘটনায় আরও কেউ জড়িত রয়েছে কি না, জানতে শুক্রবার বিকেল থেকেই এসেক্স পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। তবে এখন পর্যন্ত আর কাউকে আটক করা যায়নি। কর্মকর্তারা লন্ডনের এলাকায় দুটি স্থানে তদন্ত চালিয়ে এখন পর্যন্ত বুঝতে পেরেছেন, লোকটি একাই এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। 

অ্যামেসের মৃত্যুতে দেশবাসীর পক্ষ থেকে আন্তরিক শ্রদ্ধা জানানো হয়েছে। এক টুইট বার্তায় শিক্ষামন্ত্রী নাদিম জাহাভি বলেন, ‘রেস্ট ইন পিস স্যার ডেভিড। বন্য প্রাণী সংরক্ষণ, মানুষের অধিকার ও এসেক্সের জনগণের প্রতি ভালোবাসার কারণে আপনাকে সবাই মিস করবে।’ 

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর স্ত্রী ক্যারি জনসন টুইট বার্তায় বলেছেন, ‘স্যার ডেভিড অ্যামেস অত্যন্ত দয়ালু এবং ভালো মানুষ ছিলেন। তিনি একজন প্রাণীপ্রেমী ছিলেন। তাঁর প্রতি অন্যায় করা হয়েছে। তাঁর স্ত্রী ও সন্তানদের জন্য আমার চিন্তা হচ্ছে।’ 

এ ছাড়া দেশের সর্বস্তরের জনগণ অ্যামেসের মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছে। তবে ২০১৬ সালে আরেক এমপি জো কক্স হত্যার পাঁচ বছরের মাথায় আবার এমন হত্যাকাণ্ড ক্রমবর্ধমান বর্ণবাদী ও মেরুকরণ রাজনৈতিক যুগে এমপিদের নিরাপত্তা ঝুঁকি নিয়ে নতুন উদ্বেগ সৃষ্টি করেছে। 

আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ২৪টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

    এখনই জাতিসংঘে দেখা যাবে না তালেবান-মিয়ানমারের প্রতিনিধিদের

    যুক্তরাষ্ট্রে শনাক্ত হলো ওমিক্রন, উপসর্গ মৃদু

    সুখবর

    রোগ প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি ধ্বংস করতে পারে না ওমিক্রন

    সীমান্তে ইরান-তালেবান সংঘর্ষ

    জব্দ করা সহায়তার ২৮ কোটি ডলার আফগানিস্তানকে দেবে বিশ্বব্যাংক

    ছাড়পত্র না পেয়েও ভাটায় পোড়ানো হচ্ছে ইট

    শিক্ষার্থীদের মানববন্ধনে দাঁড়াতে দিল না পুলিশ

    ২৪টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

    উন্নয়নশীল দেশের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদা প্রস্তুত: প্রধানমন্ত্রী

    কেলেঙ্কারির জেরে চীনে বন্ধ হলো নারীদের টেনিস প্রতিযোগিতা

    কেঁদে ফেললেন তাজউদ্দীন আহমদ