Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

প্রবাসীদের সম্পত্তি রক্ষায় ট্রাইব্যুনাল গঠনের দাবি এইচআরপিবি'র

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ১৯:২২

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবি-দাওয়া নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রবাসীদের সম্পত্তি রক্ষাসহ অন্যান্য সমস্যা দ্রুত সমাধানের জন্য ট্রাইব্যুনাল গঠন করার দাবি জানানো হয়। গতকাল বৃহস্পতিবার মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠনটি নিউইয়র্কের জ্যাকসন হাইটস এর বাংলাদেশ প্লাজায় এই আয়োজন করে। এইচআরপিবি নিউইয়র্ক শাখার সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলী বাবুল এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশে এর কেন্দ্রীয় প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, 'বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে বিচার দ্রুত সম্পন্ন করার জন্য যেভাবে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়, তেমনিভাবে প্রবাসীদের সম্পত্তি রক্ষাসহ অন্যান্য সমস্যা দ্রুত সমাধানের জন্য ট্রাইব্যুনাল গঠন করতে হবে।'

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসীদের সমস্যা সম্পর্কে অবগত হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সমস্যা সমাধানে তেমন অগ্রগতি নেই। এমনকি পুলিশের প্রবাসী সেলও যথাযথ ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে। প্রবাসীদের বর্তমান সমস্যাগুলো সমাধান না করলে দেশের বাইরে থাকা ভবিষ্যৎ প্রজন্ম বাংলাদেশ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে, যার প্রভাব অর্থনীতিতে পরবে।

এ ছাড়া সভায় আরও বক্তব্য রাখেন, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ যুক্তরাষ্ট্র শাখার সহসভাপতি অ্যাডভোকেট ম জাকির মিয়া, বীর মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, মোবারক হোসাইন, অসরপ্রাপ্ত জেলা জজ মুনির হোসাইন পাটোয়ারিসহ আরও অনেকে। সভায় বিভিন্ন প্রবাসী বক্তারা দেশে তাদের অধিকার বঞ্চনার ঘটনা তুলে ধরেন এবং এর প্রতিকার দাবি করেন।

মতবিনিময় সভা শেষে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নিউ ইয়র্ক শাখার নতুন কমিটি গঠন করা হয়। অ্যাড. ম জাকির মিয়াকে নতুন কমিটির সভাপতি, সহসভাপতি আবদুল হাই কাইয়ুম, এম. রহমান কিবরিয়াকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    ছাগল চুরি করে খেয়ে ফেলার অভিযোগে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে মামলা

    ভোলায় বৃদ্ধকে হত্যার দায়ে এক নারী গ্রেপ্তার

    কুয়াকাটায় পাওয়া গেছে এক কেজি ওজনের নীল মান্না কাঁকড়া

    বৃদ্ধ মা-বাবাকে পিটিয়ে আহত করার অভিযোগ ছেলের বিরুদ্ধে

    চিকিৎসক সংকটে পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্স

    পটুয়াখালীতে ইউনিয়ন আ. লীগের কমিটি নিয়ে উত্তাপ, কাল অর্ধদিবস হরতাল

    এখনই জাতিসংঘে দেখা যাবে না তালেবান-মিয়ানমারের প্রতিনিধিদের

    জাককানইবি এলাকায় লাগামহীন ভাড়ায় ভোগান্তিতে শিক্ষার্থীরা

    আমিনবাজারে ছয় শিক্ষার্থীকে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদণ্ড, ১৯ জনের যাবজ্জীবন

    আলীকদমে নির্বাচনী সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    লালপুরে দুই দিনে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু