Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ক্ষুধায় বাংলাদেশকে ‘টেক্কা’ দিচ্ছে ভারত

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ১৮:৫৬

দিল্লিতে বিনামূল্যের খাবার সংগ্রহের জন্য বস্তির শিশুদের লাইন। ছবি: এএফপি দুনিয়ার ১১৬টি দেশের মধ্যে ক্ষুধার্তদের তালিকায় ভারতের স্থান ১০১। বিশ্ব ক্ষুধা সূচকে আগে ৯৪তম দেশ ছিল ভারত। তাই সামাজিক গণমাধ্যমে কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

প্রতিবেশী বাংলাদেশ ও নেপাল তো বটেই, মিয়ানমার ও পাকিস্তানের চেয়েও ভারতের পরিস্থিতি খুব খারাপ। করোনা পরিস্থিতি দেশটিতে ক্ষুধা আরও বাড়িয়ে দিয়েছে। মানুষের হাতে টাকা নেই। খেতে পাচ্ছে না তারা।

ক্ষুধা সূচকে ভারতের অবনতিতে কটাক্ষ কংগ্রেস নেতা কপিল সিব্বালের। ছবি: টুইটার ক্ষুধা ও অপুষ্টির নিরীখে যৌথভাবে এ তালিকা প্রকাশ করেছে আয়ারল্যান্ডের সামাজিক সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মানির ‘ওয়েল্ট হাঙ্গার হিলফে’। তাদের তথ্য অনুযায়ী, ভারতে খাদ্য নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। 

ভারতের এই করুণ অবস্থার খবর সামনে আসতেই শুরু হয়েছে মোদি সরকারের কড়া সমালোচনা। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মতে, ক্ষুধার এই তালিকা ভারতের জন্য লজ্জার। সেইসঙ্গে তিনি বলেন, ‘এটা মোদি সরকারের চরম ব্যর্থতা।’

বিদ্রুপ করেছেন কংগ্রেস নেতা ও সাবেক মন্ত্রী কপিল সিব্বাল। তিনি বলেন, ‘কনগ্রাচুলেশন মোদিজি! আপনার জন্যই দেশ আজ ক্ষুধার সূচকে ১০০টি দেশেরও পেছনে রয়েছে। আপনাকে ধন্যবাদ।’

‘না খাউঙ্গা, না খানে দিউঙ্গা!’, মোদির বক্তব্য নিয়ে কটাক্ষ সামাজিক গণমাধ্যমে। ছবি: টুইটার প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদি ঘুষ প্রসঙ্গে বলেছিলেন, ‘না খাউঙ্গা, না খানে দিউঙ্গা!’ অর্থাৎ ঘুষ খাবো না খেতে দেব না। এটা নিয়েও ব্যঙ্গবিদ্রুপ মিম হচ্ছে সামাজিক গণমাধ্যমে।

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের মতে, দেশ শাসনে চূড়ান্ত ব্যর্থ মোদি সরকার। তাই আন্তর্জাতিক বিভিন্ন সূচকে ভারতের অবস্থান দিন দিন খারাপ হচ্ছে। সরকার কাজের কাজ কিছু করছে না।

সিপিএমের মতে, মানুষের হাতে পয়সার জোগান দিতে ব্যর্থ ভারত সরকার। ফলে ক্রয়ক্ষমতা কমেছে। শিশুদের খাবারের জোগান দিতে পারছেন না বাবা-মা। আগামী দিনে আরও বড় বিপদ আসতে পারে।

বিজেপি অবশ্য এই তালিকাকেই মানতে নারাজ। তাঁদের দাবি, করোনা পরিস্থিতিতেও মোদির যোগ্য নেতৃত্বে ভারতে উন্নয়ন অব্যাহত। তাঁর বদনাম করতেই এসব তালিকা প্রকাশ করা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    যুক্তরাষ্ট্রে শনাক্ত হলো ওমিক্রন, উপসর্গ মৃদু

    সুখবর

    রোগ প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি ধ্বংস করতে পারে না ওমিক্রন

    সীমান্তে ইরান-তালেবান সংঘর্ষ

    জব্দ করা সহায়তার ২৮ কোটি ডলার আফগানিস্তানকে দেবে বিশ্বব্যাংক

    জাককানইবি এলাকায় লাগামহীন ভাড়ায় ভোগান্তিতে শিক্ষার্থীরা

    আমিনবাজারে ছয় শিক্ষার্থীকে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদণ্ড

    আলীকদমে নির্বাচনী সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    লালপুরে দুই দিনে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু

    ছাগল চুরি করে খেয়ে ফেলার অভিযোগে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে মামলা