Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ব্রাজিলের পেট্রোব্রাসকে বেসরকারীকরণ করতে চান বলসোনারো

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ১৪:০১

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ছবি: রয়টার্স ব্রাজিলের রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোলিয়াম কোম্পানি পেট্টোব্রাসকে বেসরকারীকরণ করতে চান প্রেসিডেন্ট জাইর বলসোনারো। পেট্রোলের ম্যল্যবৃদ্ধির জন্য তাঁকে দায়ী করার কারণে এখন পেট্রোব্রাসকে বেসরকারীকরণ করতে চাইছেন তিনি। 

এক রেডিও সাক্ষাৎকারে গত বৃহস্পতিবার বলসোনারো বলেন, `এখন আমি পেট্রোব্রাসকে বেসরকারীকরণ করতে চাই। কারণ আমি কোম্পানিকে নিয়ন্ত্রণ করতে পারি না, পেট্রোলের দাম নির্ধারণ করতে পারি না। কিন্তু যখন দাম বেড়ে যায়, তখন আমার দোষ হয়। এ ব্যাপারে অর্থনৈতিক উপদেষ্টাদের সঙ্গে আলোচনা করে দেখব।'

এর আগে গত বুধবার ব্রাজিলের অর্থমন্ত্রী পাওলো গুয়েডেস বলসোনারোকে পেট্রোবাসের বেসরকারীকরণের পরামর্শ দেন। তিনি বলেন, সরকার কল্যাণমূলক কর্মসূচির তহবিলের জন্য রাষ্ট্র পরিচালিত কোম্পানিতে তাঁর অংশ বিক্রি করতে পারে। 

এটিভা ইনভেস্টমেন্টোসের বিশ্লেষক ইলান আরবেটম্যান বলেন, একটি সম্ভাব্য বেসরকারীকরণ প্রক্রিয়া খুব সাবধানে নেওয়া দরকার। পেট্রোব্রাসকে বেসরকারীকরণের আলোচনার সময় আমাদের সাবধান হওয়া দরকার। কারণ বেসরকারীকরণ একটি বিস্তৃত প্রক্রিয়া এবং এর মধ্যে অনেক অংশীদার জড়িত। 

বলসোনারো ২০১৮ সালে নির্বাচিত হয়েছিলেন। সেই সময় গুয়েডেসের বেসরকারীকরণের এজেন্ডা সমর্থন করেছিলেন বলসোনারো। কিন্তু এখন পর্যন্ত সীমিতসংখ্যক রাষ্ট্রীয় কোম্পানি বিক্রি করেছেন তিনি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পেরুতে ১২০০ বছরের পুরোনো মমি আবিষ্কৃত

    পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

    সমকামী বিয়েতে অনুমোদন দিল চিলির পার্লামেন্টের নিম্নকক্ষ

    ব্রাজিলে আমাজনের বন উজাড় বেড়েছে ২২ শতাংশ

    ঘোড়ার মাংসকে গরুর বলে বিক্রি, ব্রাজিলে গ্রেপ্তার ৬

    এবার ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

    ‘আমার বাবা নেই, আমাদের ভালোবাসবে কে?’

    রিকশাচালককে মারধর করে ২ চীনা নাগরিক জেলহাজতে, একজন পলাতক

    নালিতাবাড়ীতে ইউনিয়ন পরিষদের ৬টি কক্ষের তালা ভেঙে চুরির অভিযোগ

    কক্সবাজারে হোটেল থেকে পর্যটকের মরদেহ উদ্ধার