Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

আজ বিজয়া দশমী

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ১১:৩৪

বিহিত পূজার মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে মহানবমী। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার বিজয়া দশমী আজ শুক্রবার। মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর।

পৌরাণিক কাহিনি মতে, নবমীর দিনে অসুরের রাজা মহিষ দানবের বিনাশ করে অশুভ শক্তিকে ধ্বংস করে দেবী দুর্গা। এর ফলে সূচনা হয় শুভশক্তির। মূলত এই দিনটিতেই দেবী দুর্গাকে মহিষাসুর মর্দিনী রূপে পূজা করা হয়।

অশুভ বিনাশের পর নবমীর দিন সকালে ষোড়শ উপচারের সঙ্গে ১০৮টি ফুল দিয়ে করা হয় দেবীর পূজা।

গত বুধবার মহাষ্টমীতে কুমারী পূজা থাকলেও করোনার কারণে রাজধানীতে বাতিল করা হয় সেই আয়োজন। গতকাল মহানবমীতে আরতি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়নি। শুধু প্রসাদ আর ভোগ দেওয়া হয় ভক্তদের। এ ছাড়া পূজায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সব ধরনের অনুষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

পঞ্জিকা মতে, দেবী এবার এসেছিলেন ঘোড়ায় চড়ে, আর যাচ্ছেন দোলায় চড়ে। তাই এবারের বিদায়ে বিষাদের ছায়াটা একটু গাঢ় বলে মনে করছেন অনেকেই। কারণ, শাস্ত্রমতে দোলায় যাওয়ার ফলাফল হলো মড়ক লাগা। অর্থাৎ মহামারি।

বিজয়ার দিন সকালে দশমী পূজার আয়োজন করা হবে। ঢাকেশ্বরী পূজা কমিটি জানিয়েছে, এবার সিঁদুর খেলা ও শোভাযাত্রা হচ্ছে না। তবে আরতি ও ভোগ থাকছে দর্শনার্থীদের জন্য।

পূজার অনেক আয়োজন বন্ধ রাখা হলেও দেবীদর্শনে দর্শনার্থীদের ভিড় ছিল। ঢাকেশ্বরীতে আসা অপলা সরকার বলেন, ‘নবমীতে অশুভকে দমন করে দশমীর বিদায়ের দিকে এগিয়ে যাচ্ছেন মা। কাল তিনি চলে যাচ্ছেন তাঁর সন্তানদের নিয়ে। আমরা আশা করব, আগামী বছরে নতুন শক্তিতে তিনি আবার আমাদের কাছে ফিরে আসবেন।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    আজ লক্ষ্মীপূজা

    দুর্গোৎসব শুরু, আজ মহাসপ্তমী

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ

    ভান্ডারিয়ায় নিখোঁজের ১ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার