Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ডিমের পদ

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৮:০০

ডিমের মতো সর্বজনীন ও জনপ্রিয় খাবার পৃথিবীতে খুব কমই আছে। সব দেশেই প্রচলিত আছে ডিমের তৈরি নানা রকম অত্যন্ত সুস্বাদু খাবার। তবে কিছু কিছু ডিমের পদ জনপ্রিয়তা ও স্বাদের নিরিখে সবকিছুকে ছাড়িয়ে গেছে।  
 
অমলেট 
সব দেশেই আছে অমলেট তৈরির নিজস্ব বিশেষ কায়দা। এর মাঝে বিশেষভাবে উল্লেখ করতে হয় আমাদের দেশের পেঁয়াজ মরিচ দিয়ে কড়া করে ভাজা ডিম, আলুসহ নানান সবজির মিশেলে বানানো স্প্যানিশ অমলেট, স্তরে স্তরে রোল করা জাপানিজ অমলেটের কথা। আবার এদিকে, অমলেটের জন্মভূমি ফ্রান্সের অধিবাসীদের পছন্দ মাখনের বিলাসী স্বাদে নরম গরম হালকা ভাজা অমলেট।

শাকশুকা 
মধ্যপ্রাচ্য আর উত্তর আফ্রিকার দেশগুলোর জনপ্রিয় ডিমের পদ হলো শাকশুকা। টমেটোর লাল টুকটুকে মাখা ঝোলের মাঝে আস্ত কয়েকটি ডিম ভেঙে ওপর থেকে ঢেলে বেশ আস্তে ধীরে পোচ করে নিলেই এই ডিম-সুন্দরী শাকশুকা তৈরি হয়ে গেল। সাধারণত রুটি দিয়ে খাওয়া হয় এই ডিশটি।

ডেভিল্ড এগস 
পাশ্চাত্য সমাজে ভোজের শুরুতে হালকা খাবার বা স্টার্টার হিসেবে ডেভিল্ড এগস খুবই সমাদৃত। একেই আবার ভূগোলকের এদিকে এগ ডেভিল বা ডিমের ডেভিল ডাকা হয়। সেদ্ধ ডিম অর্ধেক করে কেটে নিয়ে কুসুমের সাথে মেয়োনিজ, মাস্টার্ড বা সরিষা পেস্ট, পাপরিকা বা মরিচের গুঁড়া মিশিয়ে আবার ডিমের যথাস্থানে ভরে সাজিয়ে নিতে হয় ডেভিল্ড এগস বানাতে। 

এগস বেনেডিক্ট 
ডিমের এই পদটির উৎপত্তি নিয়ে বিস্তর বিতর্ক থাকলেও সকালের নাশতায় এর স্বাদ আর জনপ্রিয়তা দুটোই সারা বিশ্বে স্বীকৃত। টোস্ট করা ইংলিশ মাফিনের ওপরে পর্যাপ্ত মাখন মেখে, মাংসের পাতলা বিশেষ মচমচে স্লাইস বা বেকন বিছিয়ে তাতে রাখা হয় সুনিপুণ হাতে তৈরি এক নিখুঁত পানিপোচ করা ডিম, যা স্পর্শ করলেই বেরিয়ে আসবে হলুদ কুসুম। আর ওপরে ঢেলে দেওয়া হয় দরাজ হাতে মাখন দেয়া সোনালি মসৃণ হলেন্ডাইজ সস। এ সস আবার ডিমের কুসুম ও লেবুর রস বা সিরকার মিশ্রণে তৈরি ইমালশন।  

ডিমের পুডিং 
পূর্ব এশিয়ায় লেচে ফ্ল্যান, বিলেতে ক্রিম ক্যারামেল, ইউরোপ ও আমেরিকায় ফ্ল্যান ইত্যাদি অনেক নামেই ডাকা হয় একে। আমাদের দেশে ডিমের তৈরি এই জনপ্রিয় মিষ্টি জাতীয় খাবারটিকে ডিমের পুডিং হিসেবে চেনে সবাই। এই পুডিংয়ের ইতিহাস খুঁজতে গেলে কিন্তু সেই রোমান সাম্রাজ্যের দিনগুলোতে চলে যেতে হয়। ডিম, দুধ আর চিনির মিশ্রণ ভাঁপিয়ে বা বেক করে বানানো এই মোলায়েম আর অত্যন্ত সুস্বাদু খাবারটি বিশ্বের প্রায় সব দেশে সব বয়সী মানুষের খুব প্রিয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    ‘অবসর’ নেওয়ার ধারণা আবিষ্কার হলো কবে

    আজকের রাশিফল

    বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সবজি কোনটি

    ফ্যাশন শিল্প, মাছের চামড়া এবং তিন ফরাসি তরুণের গল্প 

    সুখবর

    স্মরণশক্তি ও মনোযোগ বাড়ায় মেডিটেশন

    চুলের যত্ন কীভাবে নেবেন

    যেখানে সবার ওপরে বার্সেলোনা

    এখনই জাতিসংঘে দেখা যাবে না তালেবান-মিয়ানমারের প্রতিনিধিদের

    জাককানইবি এলাকায় লাগামহীন ভাড়ায় ভোগান্তিতে শিক্ষার্থীরা

    আমিনবাজারে ছয় শিক্ষার্থীকে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদণ্ড, ১৯ জনের যাবজ্জীবন

    আলীকদমে নির্বাচনী সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা