Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

এবার নিজেদের গাড়ির জন্য চিপ তৈরি করছে হুন্দাই

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৮:৩০

নিজেদের গাড়ির জন্য চিপ তৈরি করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটরস। ছবি: রয়টার্স করোনা মহামারিতে বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টরের স্বল্পতা দেখা দিয়েছে। ফলে ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রনিকস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানে এর চাহিদা প্রকট হয়ে দাঁড়িয়েছে। এ কারণে গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো চিপ সংকটে ভুগছে। তাই অনেক ক্ষেত্রে বন্ধ রাখতে হচ্ছে গাড়ি উৎপাদন। এ সমস্যা সমাধানে এগিয়ে এসেছে হুন্দাই মোটরস।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এবার নিজেদের গাড়ির জন্য চিপ তৈরি করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা হোসে মিউনোজ জানিয়েছেন, অন্য চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা কমাতেই তাদের এই উদ্যোগ।

মিউনোজ রয়টার্সকে বলেন, গাড়ি উৎপাদন উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বরে হুন্দাই তার ইতিহাসের সবচেয়ে খারাপ সময় পার করেছে। কারণ, চিপ খরার কারণে এই সময়ে তাদের বেশ কিছু কারখানা বন্ধ রাখতে হয়েছে।

এ পরিস্থিতি থেকে নিজেদের প্রতিষ্ঠানকে উৎপাদনে ফেরাতে উদ্যোগ নিয়েছে হুন্দাই মোটরস। তারা নিজেরাই এখন চিপ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। মিউনোজ বলেন, প্রতিষ্ঠানের সহযোগী হুন্দাই মোবিস এ কাজে মূল ভূমিকা পালন করছে। আমরা পুনরায় এ ধরনের বাজে অবস্থার মুখোমুখি হতে চাই না। যদিও চিপ তৈরিতে প্রচুর সময় ও টাকা বিনিয়োগ করতে হচ্ছে। আমাদের কাজ খুব দ্রুত গতিতে এগোচ্ছে। পুরোদমে গাড়ি উৎপাদনের মাধ্যমে আগামী বছরের জুলাইয়ে তার সব ক্ষতি পুষিয়ে নেবে।

চিপ সংকট থাকা সত্ত্বেও এই বৈশ্বিক মহামারিতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ও টেসলার সঙ্গে পাল্লা দিয়ে গ্রাহক আকৃষ্ট করছে হুন্দাই। তাই অতিমারির মধ্যেও হুন্দাই কোনো গ্রাহককে ফিরিয়ে দিতে চায় না। বরং এর মধ্যেও কোম্পানিটি এশিয়ায় তার ক্ষতি ভালোভাবেই পুষিয়ে নিয়েছে বলে জানিয়েছেন মিউনোজ। তিনি বলেন, ২০২২ সালের মধ্যেই যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ি তৈরির প্রতিযোগিতায় নামছে হুন্দাই। সে লক্ষ্যেই গাড়ি উৎপাদন সক্ষমতা বাড়াতে আলাবামা অঙ্গরাজ্যে তাদের কারখানার কার্যক্ষমতা সম্প্রসারিত করেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    বার্ষিক ৩ লাখ বিদ্যুচ্চালিত যানবাহন বানাতে কারখানা দিচ্ছে শাওমি

    ২০০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনতে পারে মটোরোলা 

    ভারতে গ্রাহকদের নতুন সেবা দেওয়ার ঘোষণা শাওমির

    স্মার্ট চশমা বাজারে আনছে অ্যাপল

    রিঅ্যাকশন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

    অ্যান্টিট্রাস্ট মামলায় ইতালিতে গুগল ও অ্যাপলের কোটি ডলার জরিমানা

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর