মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

ক্রয় ক্ষমতার বাইরে সবজি বাজার

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ২২:৫৩

সবজির দাম বৃদ্ধি পাওয়ায় তা ক্রয় করতে হিমশিম খাচ্ছেন মধ্যম ও নিম্ন আয়ের লোকজন। ছবি: আজকের পত্রিকা  হবিগঞ্জের বাজারগুলোতে সবজি দাম প্রতিদিনই বাড়ছে। একমাত্র কচুমুখী ছাড়া সব ধরনের সবজি সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে বলে অভিযোগ করেছেন ক্রেতারা। তবে খুচরা বিক্রেতারা বলছেন পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় তাঁরাও দাম বাড়াতে বাধ্য হয়েছেন।

হবিগঞ্জের চৌধুরী বাজার ঘুরে দেখা গেছে, গত এক সপ্তাহে সব ধরনের সবজির দাম কেজিতে বেড়েছে ১৫ থেকে ২৫ টাকা পর্যন্ত। টমেটো ও গাজর প্রকারভেদে ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ৯০ থেকে ৮০ টাকায়। চিচিঙ্গা, বেগুন, পটল, ঢ্যাঁড়স, করলা, কাঁচা পেঁপে, ফুলকপি, বাঁধাকপি বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। এ ছাড়া বরবটি ৬০ টাকা, ধুন্দুল ৪০ টাকা, লাউ এবং কুমড়া প্রতিটি ৪৫ থেকে ৫০ টাকা, ধনেপাতা ২০০ টাকা বিক্রি হচ্ছে। শুধুমাত্র আগের দামে বিক্রি হচ্ছে কচুমুখী ২৫ টাকা, বড় আলু ২০ টাকা ও দেশি আলু ২৫ টাকা কেজি। এ ছাড়া লেবু বিক্রি হচ্ছে ১৫ টাকা হালি।

এ বিষয়ে সবজি কিনতে আসা এনজিও কর্মী সীমান্ত বড়ুয়া বলেন, প্রত্যেকটি সবজির দামই বেড়েছে। ৫০০ টাকা নিয়ে বাজার আসলে ৫ কেজি সবজিও কেনা যায় না। আমাদের মতো মধ্যম আয়ের লোকজন কীভাবে বাঁচব? যা বেতন পাই তা দিয়ে আর চলার অবস্থা নাই।

বানিয়াচংয়ের সাঙ্গর গ্রামের কৃষক মো. লুৎফুর রহমান বলেন, বর্ষাকাল ছাড়া কোনো সময় আমাদের সবজি কিনতে হয় না। নিজের খেতেই সবজি চাষ করি। বাজারে আসছিলাম অন্য একটা কাজে। ভাবলাম কিছু সবজি কিনব। কিন্তু সবজির যে দাম তাতে এক কেজিও কিনতে পারছি না।

সরোয়ার আলম নামে অপর এক ক্রেতা বলেন, আগে মাসে দেড়-দুই হাজার টাকার সবজি কিনলে সারা মাস চলে যেত। এখন যে অবস্থা ১৫ দিনের সবজিও ২ হাজার টাকা দিয়ে কেনা যাচ্ছে না। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সবজির দাম বাড়িয়েছে।

এ ব্যাপারে খুচরা বিক্রেতারা বলেন, পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় এমনটা হয়েছে। তবে শীতকালীন মৌসুমে সবজির দাম শিগগিরই কমবে বলে আশা করছি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু

    চাকরির প্রলোভনে কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার ২

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম