বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

বিশ্বমানের গবেষকদের তালিকায় চবির ৫৬ শিক্ষক

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ২৩:০০

ছবির বাম দিক থেকে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর এবং মেরিন সাইন্স ইনস্টিটিউটের অধ্যাপক এম শাহাদাত হোসাইন বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬ জন শিক্ষক। সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পান তাঁরা। সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, বিশ্বমানের গবেষকের তালিকায় মোট ৭ লাখ ৯ হাজার ৬৬৩ জন এবং বাংলাদেশ থেকে ১ হাজার ৭৯৮ জন গবেষক রয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন ৫৬ জন। 

র‍্যাঙ্কিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ, প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স। তালিকায় চবির গবেষকদের মধ্যে প্রথমে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর এবং দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে রয়েছেন কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন এবং মেরিন সাইন্স ইনস্টিটিউটের অধ্যাপক এম শাহাদাত হোসাইন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন অনুভূতি প্রকাশ করতে গিয়ে আজকের পত্রিকাকে বলেন, 'বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় নিজের নাম দেখে খুব ভালো লাগছে। এটা আমার দীর্ঘ ২৭ বছরের শিক্ষকতা জীবন ও গবেষণার ফসল। একজন শিক্ষকের স্বীকৃতি ছাড়া আর কিছু পাওয়ার নাই। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত করতে চাই। এ জন্য আমাদের সহকর্মী ও শিক্ষার্থীদের আরও বেশি গবেষণামুখী হতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি অনুরোধ থাকবে, তারা যেন গবেষণা খাতকে আরও বেশি প্রসারিত করে।'

তালিকায় পর্যায়ক্রমে স্থান পাওয়া চবির অন্যান্য গবেষকেরা হলেন, এম জামাল উদ্দীন আহমেদ, রেজাউল আজিম, আতিয়ার রাহমান, এ কে এম মাইনুল হক মিয়াঁজি, ফাহিম ইরফান আলম, মোহাম্মদ মোশারফ হোসাইন, দানেশ মিয়া, এস এম শরিফুজ্জামান, এস এম আবু কাউসার, মীর মুহাম্মদ নাসির উদ্দীন, ফজলুল কাদের, আদনান মান্নান, শেখ বখতিয়ার উদ্দীন, আবু শাদাত মোহাম্মদ নোমান, মোহাম্মদ মাহবুবুল মতিন, মোহাম্মদ নাসির উদ্দীন, শামিম আখতার, আফতাব উদ্দীন, ইয়াসমিন আলী, আমিনুল ইসলাম চৌধুরী, সাইদুর রহমান চৌধুরী, নিজাম আহমেদ, মোহাম্মদ মুরশেদুল হক, মোশারফ হোসেন ভুইয়াঁ, আখতার হোসেন, শহীদুর রহমান, মোহাম্মদ মনিরুল ইসলাম, হানিফ সিদ্দিকী, মোহাম্মদ কামরুল হোসাইন, মোহাম্মদ নুরুল আজীম শিকদার, মোহাম্মদ মোরশেদুর রহমান, আখতার হোসাইন, শেখ আফতাব উদ্দীম, মোহাম্মদ আল-ফোরকান, ফয়সাল ইসলাম চৌধুরী, রুদ্র প্রতাপ দেবনাথ, মোহাম্মদ সানাউল্লাহ চৌধুরী, আলক পাল, নিহাদ করিম চৌধুরী, রাসেদ রাফি, শ্রীকান্ত চৌধুরী, এস এম রফিকুল ইসলাম, তৌহিদ হোসাইন, অলী আহমেদ, শামিনা ফেরদৌসি, লু-লু ওয়াল মারজান, লায়লা খালেদা, আব্দুল্লাহ আল ফারুক, মোহাম্মদ আতিকুর রহমান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    গুচ্ছ পরীক্ষার ‘বি’ ইউনিটে উত্তর না দিয়েও নম্বর পাওয়ার অভিযোগ

    গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

    ভর্তি পরীক্ষায় চবি শাটল ট্রেনের বিশেষ সার্ভিস

    পূর্বাচলে কানাডিয়ান ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস নির্মাণকাজ শুরু

    জবি শিক্ষার্থীদের এনআইডি নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন

    ফেরিটি হেলে গিয়েছে, ডুবে যায়নি: নৌপরিবহন মন্ত্রণালয়

    সুখবর

    ভুলে যাওয়া লটারি থেকে ২০ মিলিয়ন ডলারের মালিক

    ‘অপমানে’ সরাসরি অনুষ্ঠান থেকে শোয়েবের পদত্যাগ 

    প্রতারণা ছেড়ে বাবলি এবার ফ্যাশন ডিজাইনার

    ফেসবুকে জনপ্রিয় বা ভাইরাল হওয়াই সব নয়

    সজল-মাহির দ্বিতীয় ছবি ড্রাইভার