বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

লেবাননে বোমা হামলার তদন্ত নিয়ে বিক্ষোভের মধ্যেই বন্দুক হামলা, নিহত ৫

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৯:৩০

লেবাননের বৈরুতে বন্দুক হামলায় পাঁচজন নিহতের পর সংশ্লিষ্ট এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। ছবি: রয়টার্স লেবাননের বৈরুতে বন্দুক হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছে। আজ বৃহস্পতিবার লেবাননের রাজধানী বৈরুতে এ হামলা হয়। গত বছর বন্দরে হওয়া বোমা হামলার তদন্তের দায়িত্ব পাওয়া বিচারককে অপসারণের দাবিতে চলা আন্দোলনে যোগ দিতে যাওয়ার সময় এই বন্দুক হামলা করা হয়। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৈরুতে আজ বৃহস্পতিবার হিজবুল্লাহ এক বিক্ষোভের ডাক দিয়েছিল। দাবি ছিল, গত বছর হওয়া বোমা হামলার দায়িত্বপ্রাপ্ত বিচারককে অপসারণ করা। এই বিক্ষোভে যোগ দিতে যাওয়ার সময় করা বন্দুক হামলায় পাঁচজন নিহত হয়েছে। নিহতদের সবাই শিয়া মতাবলম্বী। 

এর মধ্য দিয়ে লেবাননের রাজনৈতিক পরিস্থিতি আরেক ধাপ উত্তপ্ত হয়ে উঠল বলে মনে করছেন বিশ্লেষকেরা। ১৯৭৫-৯০ সময়ের পর লেবাননের পরিস্থিতি এতটা জটিল হয়নি। গত বছর যখন বন্দরে বোমা হামলা হয়, সে সময় লেবানন সরকার দেশটির অর্থনীতি পুনরুদ্ধারের চেষ্টায় ব্যস্ত ছিল। ওই হামলা লেবানন সরকারকে অর্থনীতি পুনরুদ্ধার কর্মসূচি থেকে মনোযোগ অন্যদিকে নিতে বাধ্য করে। 

বন্দুক হামলার এই ঘটনার কারণে লেবাননের পরিস্থিতি খারাপ হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা। ছবি: রয়টার্স ভিডিও ফুটেজের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বন্দুক হামলার সময় মানুষকে আশ্রয়ের জন্য ছোটাছুটি করতে দেখা গেছে। লেবাননের সামরিক বাহিনীর একটি সূত্র জানিয়েছে, হামলায় নিহত এক নারী ছিলেন নিজ ঘরেই। এখন পর্যন্ত নিহত সবাই শিয়া মতাবলম্বী। 

লেবাননের সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, বৈরুত শহরের তিউনেহ ট্রাফিক সার্কেলের কাছে যখন মিছিলটি আসে, তখনই এই বন্দুক হামলা হয়। ওই সড়কের একপাশে খ্রিষ্টান এবং অন্যপাশে শিয়া মুসলমানদের বাস। 

এদিকে হিজবুল্লাহ ও তাদের মিত্র শিয়া আমল মুভমেন্টের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, আশপাশের বাড়ির ছাদ থেকে বিক্ষোভকারীদের মাথা লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছে। এটি লেবাননে সহিংসতা সৃষ্টির লক্ষ্যে করা হয়েছে। 

এরই মধ্যে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সবার প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। সংশ্লিষ্ট এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে অস্ত্রধারী কাউকে দেখামাত্র গুলি করা হবে বলেও সতর্ক করা হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘নতুন ধরনের’ ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া 

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    উত্তরাখন্ডে ভারী বৃষ্টির প্রভাবে নিহত বেড়ে ৩৪

    বাংলাদেশে বিজেপির ভূমিকা নিয়ে তদন্তের দাবি তৃণমূলের

    ‘নতুন ধরনের’ ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া 

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত