মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

মাসের শেষে গ্লাসগো যাচ্ছেন প্রধানমন্ত্রী

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৯:১৬

বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ছবি: আজকের পত্রিকা বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬-এ অংশ নিতে আগামী ৩১ অক্টোবর ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি বাংলাদেশ-যুক্তরাজ্য প্রধানমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকও করবেন তিনি। বৈঠকটি এখনো চূড়ান্ত না হলেও দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক হবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

ন্যাম সম্মেলন থেকে যোগ দিয়ে দেশে ফিরে আজ বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র ভবনে সাংবাদিকদের সফর সম্পর্কে বিস্তারিত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এ সময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রধানমন্ত্রীর আসন্ন জলবায়ু সম্মেলনের সফর নিয়ে প্রশ্ন করলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে রওনা দিয়ে গ্লাসগোতে যাবেন। গ্লাসগোতে ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত কপ-২৬-এর উচ্চ পর্যায়ের সভায় অংশ নেবেন। সেখানে ৪৮ তম ক্লাইমেট ভালনারেবল ফোরামে (সিভিএফ) সভাপতি হিসেবে অংশ নেবেন তিনি। এ ছাড়া সাইড ইভেন্টে সিভিএফ ও কপ-২৬ উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে। সেখানও অংশ নেবেন প্রধানমন্ত্রী। আরও কিছু সভার প্রস্তাব আসছে, সেগুলো নিয়ে কাজ হচ্ছে।

তিনি বলেন, গ্লাসগো থেকে লন্ডন আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকের চেষ্টা চলছে। এ নিয়ে কাজ চলছে। আশা করছি বৈঠকটি হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বৈঠকটি গ্লাসগোতে করতে চাচ্ছে। আর বাংলাদেশ চাচ্ছে লন্ডনে বৈঠকটি করতে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, লন্ডন থেকে ফেরার পথে প্যারিস যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থনীতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল পুরস্কার বা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড ইন ইকোনমিকস’ নিতে প্রধানমন্ত্রীর যাওয়ার কথা রয়েছে। ১১ নভেম্বর এ পুরস্কারটি দেওয়া হবে। এখনো চূড়ান্ত হয়নি। এটি ইউনিসেফ আয়োজন করেছে।

ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া শান্তি সম্মেলন নিয়ে প্রশ্ন করলে তিনি জানান, আগামী ৪ থেকে ৬ ডিসেম্বর ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রোমানিয়া বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে জানিয়ে তিনি বলেন, কোন কোন ক্ষেত্রে শ্রমিক লাগবে, কোন কোন ক্ষেত্রে আমরা দিতে পারব সেটা বিবেচনা করা হবে। এখন পর্যন্ত ১ হাজার শ্রমিক পাঠানো হয়েছে। এ ছাড়া রোমানিয়ায় কয়েকশ বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে নেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। এক সময় বাংলাদেশিরা সেখানে পড়তে যেতেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি এখন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় দেখবে। শ্রমিক পাঠানোর বিষয়টি হবে সরকারিভাবে। বেসরকারি খাতকে এখানে অন্তর্ভুক্ত করা হবে না। ৮৬০ জন বাংলাদেশি সেখানে অবৈধ গিয়েছিল। পরে তাঁরা জার্মানি চলে যায়, সেখান থেকে এদের দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পায়রা সেতুর উদ্বোধন ২৪ অক্টোবর

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সামাজিক মাধ্যমে গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ

    সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ শেখ হাসিনার

    শিবগঞ্জ সীমান্ত থেকে কোটি টাকার ইয়াবা উদ্ধার 

    হাগের আডির মতো ২০-২৫ টেহায় বেচতাছে বন

    ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে, বলছেন পাকিস্তানি সাবেক 

    তফসিল ঘোষণার সাত দিন পরও মনোনয়ন ফরম না পাওয়ায় প্রার্থীদের ক্ষোভ 

    পিএসসির প্রশ্ন ফাঁস করলে সর্বোচ্চ ১০ বছর জেল

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা