বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

দাখিলের বার্ষিক পরীক্ষাও শুরু ২৪ নভেম্বর

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৭:৫৯

২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে দাখিল শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শুরু হবে। ফাইল ছবি করোনার দীর্ঘ বন্ধ শেষে গত ১২ সেপ্টেম্বর থেকে খুলেছে দেশের সব স্কুল-কলেজ। শ্রেণিকক্ষে পাঠদান শেষে এবার স্কুল-কলেজের বার্ষিক পরীক্ষা নিতে প্রস্তুত শিক্ষাপ্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় মাধ্যমিকের স্কুলের মতো চলতি বছরের ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে দাখিল ৬ষ্ঠ শ্রেণি থেকে দাখিল ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দাখিল ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে দাখিল ৬ষ্ঠ শ্রেণি থেকে দাখিল ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দাখিল ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবে। কোরআন মাজিদ ও তাজভিদ, বাংলা, ইংরেজি এবং সাধারণ গণিত বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা ৩০ মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্ধারিত বিষয়সমূহে যে সকল অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে সে সকল অধ্যায় এবং গত ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে যে সকল অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে তা হবে দাখিল ৬ষ্ঠ থেকে দাখিল ১০ম শ্রেণির সিলেবাস।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে চলমান সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর যোগ করে মোট ১০০ নম্বরের মূল্যায়ন রিপোর্ট প্রদান করা হবে। ২০২১ শিক্ষাবর্ষে এ ছাড়া অন্য কোন পরীক্ষা নেওয়া যাবে না। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ৩৫ বছর ধরে শিক্ষার্থী নেই উর্দু বিভাগে

    বিশ্ববিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগের আহ্বান

    ৮ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সকল কোচিং সেন্টার

    সংশোধিত ফলেও গরমিল, লাইভে প্রবেশপত্র পোড়াল শিক্ষার্থী

    পুলিশের সঙ্গে সংঘর্ষ: বিএনপির ১৫ নেতাকর্মী রিমান্ডে

    করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে শনাক্তের হার

    প্রেম থেকে প্রতারণা, প্রেমিকের বন্ধুসহ গ্রেপ্তার ২ 

    ডিএমপি কমিশনার শফিকুল ইসলামের মেয়াদ বাড়ল এক বছর 

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ