মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

এক ঘণ্টার জন্য ইউপি চেয়ারম্যান কিশোরী হিয়া

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৭:৩৪

রুবাইয়াত হোসেন হিয়ার প্রতীকী দায়িত্ব গ্রহণ। ছবি: আজকের পত্রিকা এক ঘণ্টার জন্য নীলফামারী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছে রুবাইয়াত হোসেন হিয়া। এ সময়ের মধ্যে হিয়া বাল্যবিয়ে, শিশুশ্রম, শিশুদের ওপর হওয়া সহিংসতা প্রতিরোধ এবং শিশুবান্ধব উপজেলা গড়ে তোলার লক্ষ্যে নিজের পরিকল্পনা তুলে ধরেন। মূলত এটি ছিল প্রতীকী দায়িত্ব গ্রহণ।

নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) ৪০ জেলায় নেওয়া ‘গার্লস টেকওভার কর্মসূচি’র অংশ হিসেবে নীলফামারীতেও এ আয়োজন করা হয়। 

এলাকা সূত্রে জানা যায়, নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী হিয়া এ দায়িত্ব গ্রহণ করেন। সম্প্রতি উপজেলা পরিষদ চেয়ারম্যানের কক্ষে হিয়াকে এক ঘণ্টার জন্য দায়িত্ব হস্তান্তর করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ।

এক ঘণ্টার জন্য প্রতীকী দায়িত্ব নিয়ে হিয়া নিজের পরিকল্পনা তুলে ধরেন। হিয়া বলেন, 'দেশে শিশু সহিংসতার মাত্রা বেড়ে গেছে। বিশেষ করে করোনাকালে বাল্য বিয়ের সংখ্যা অনেক গুন বেড়েছে। যে সময়ে শিশুরা স্কুলে থাকার কথা সে সময়ে সংসারের দায়িত্ব নিয়েছে। এটি রোধ করতে না পারলে আমরা অনিশ্চয়তায় দিকে যাব। এ জন্য সবাইকে সচেতন করে তোলা এখন আমাদের সবার কাজ।' 

এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ বলেন, 'এক ঘণ্টায় আমি তাঁর কথা শুনে অভিভূত হয়েছি। সে শিশুদের নিয়ে অনেক স্বপ্ন দেখাচ্ছে। আগামী দিনের কান্ডারি শিশুদের সঠিক গন্তব্যে নিতে আমিও তার সহযাত্রী হিসেবে থাকতে চাই।'

প্রসঙ্গত, সম্প্রতি ইয়েস বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় ৪০ জেলায় একযোগে এই কর্মসূচি বাস্তবায়ন করে এনসিটিএফ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু

    পীরগঞ্জে ধর্মীয় উসকানিমূলক পোস্টদাতা পরিতোষ জয়পুরহাটে গ্রেপ্তার

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম