মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

করোনায় আরও ৭ জনের মৃত্যু, কমেছে শনাক্তের হার

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৭:১০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪৬৬ জন। আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। যেখানে গতকাল ১৭ জনের মৃত্যু এবং ৫১৮ জন রোগী শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। 

এর আগে জুনের শেষ থেকে আগস্টের শেষ নাগাদ পর্যন্ত টানা দৈনিক মৃত্যু ১০০-এর ওপরে ছিল। এমনকি কোনো কোনো দিন মৃত্যু ২০০ ছাড়িয়ে গেছে। ১০ ও ৫ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়। 

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৮২৯টি সক্রিয় ল্যাবে ২১ হাজার ৫৬৮টি নমুনা পরীক্ষা করলে ৪৬৬টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ২ দশমিক ১৬ শতাংশ। 

যেখানে গতকাল ৮২৮টি সক্রিয় ল্যাবে ২২ হাজার ১৫৩টি নমুনা পরীক্ষা করলে ৫১৮টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ২ দশমিক ৩৪ শতাংশ।

সর্বশেষ ২১ ফেব্রুয়ারি শনাক্তের হার ২ শতাংশে নেমেছিল। এরপর ক্রমেই বেড়েছে। এপ্রিল-মে মাসে কিছুটা কমলেও পরের মাসগুলোতে টানা ঊর্ধ্বমুখী ছিল। জুলাই মাসে চূড়ায় ওঠে। আগস্টের শুরু থেকে ক্রমান্বয়ে শনাক্তের হার কমতে শুরু করে। 

এদিকে ঢাকা বিভাগে গত এক দিনে ৩ জনের মৃত্যু হয়েছে। আর চট্টগ্রামে ২ জন, রাজশাহীতে ১, খুলনায় একজন করোনা রোগী মারা গেছেন। 

এক দিনে করোনায় মৃত ৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৫ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন দুইজন।  

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ৩ আর নারী ৪ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১-৮০ বছর বয়সী ২ জন, ৫১-৬০ বছর বয়সী ৪ জন, ৪১-৫০ বছর বয়সী ১ জন কোভিড রোগী এই সময়ে মারা গেছেন। 

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৬৯৫ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১৫ লাখ ২৬ হাজার ৩৬৮ জন। যেখানে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৪ হাজার ৪৮৫ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭৩৭ জন করোনা রোগীর। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত রোগী শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নোভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পায়রা সেতুর উদ্বোধন ২৪ অক্টোবর

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সামাজিক মাধ্যমে গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ

    সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ শেখ হাসিনার

    করোনায় আরও ১০ জনের মৃত্যু

    সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উসকানি ভারতের মুসলমানদের জীবন বিপাকে ফেলছে: কাদের

    আওয়ামী লীগকে গদি ছেড়ে রাস্তায় নামার পরামর্শ মির্জা আব্বাসের

    এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার দায়িত্ব গ্রহণ

    কাউখালীতে অগ্নিকাণ্ডে ৯ ব্যবসাপ্রতিষ্ঠান ও ৩ বসতঘর পুড়ে ছাই 

    সহিংসতায় জড়িতদের ধরতে প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ 

    ইউরোপীয় পরাশক্তিদের চোখ রাঙাচ্ছে ‘পুঁচকেরা’