বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

মহাত্মা গান্ধীর ছবিটি সম্পাদিত

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৬:৩৪

ফেসবুক ও টুইটারে মহাত্মা গান্ধীর সঙ্গে জনৈক নারীর সাদা-কালো একটি ছবি ভাইরাল হয়েছে। ছবি: টুইটার থেকে স্ক্রিনশট সম্প্রতি ফেসবুক ও টুইটারে মহাত্মা গান্ধীর সঙ্গে জনৈক নারীর সাদা-কালো একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, এটি গান্ধীজির বিরল একটি ছবি। ওই ছবিতে গান্ধীকে নারীর সঙ্গে বেশ অন্তরঙ্গ অবস্থায় দেখা যাচ্ছে।

গত ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীর (গান্ধী জয়ন্তী) দিন থেকে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে শেয়ার করতে দেখা যাচ্ছে। ক্যাপশনে মহাত্মা গান্ধীকে উপহাস করে লেখা হয়েছে, ‘ব্রিটিশদের বিরুদ্ধে গান্ধীর সংগ্রামের বিরল ছবি!’ হ্যাশট্যাগ দিয়ে লেখা হয়েছে ‘নাথুরাম গডসে জিন্দাবাদ।’

প্রসঙ্গত, নাথুরাম গডসে গান্ধীকে হত্যা করেছিলেন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি নয়াদিল্লিতে খুব কাছে থেকে গান্ধীর বুকে তিনি তিনবার গুলি চালিয়েছিলেন। এক বছরেরও বেশি সময় ধরে চলমান বিচারের পর ১৯৪৯ সালের ৮ নভেম্বর গডসেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ১৯৪৯ সালের ১৫ নভেম্বর আম্বালা কেন্দ্রীয় কারাগারে তাঁর ফাঁসি কার্যকর করা হয়েছিল।

ভাইরাল ছবিটি অনুসন্ধান করে মহাত্মা গান্ধীর মূল ছবিটি পাওয়া যায় এপির ওয়েবসাইটে। ছবি: এপির সৌজন্যে ফ্যাক্টচেক
সম্প্রতি ভাইরাল ছবিটি অনুসন্ধান করে মহাত্মা গান্ধীর মূল ছবিটি পাওয়া যায় অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ওয়েবসাইটে। এপির ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে জানা যায়, ১৯৪৬ সালের ৬ জুলাই মুম্বাইতে অনুষ্ঠিত সর্বভারতীয় কংগ্রেসের সভায় স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সঙ্গে মহাত্মা গান্ধীর হাস্যোজ্জ্বল ছবিটি তোলা হয়। এপির আলোকচিত্রী ম্যাক্স ডেসফোর ছবিটি তোলেন।

ওই ছবি থেকে গান্ধীর ছবির অংশটি সম্পাদনা করে কেটে জনৈক নারীর ছবি বসিয়ে দেওয়া হয়েছে। সম্পাদিত ছবিটির গভীর পর্যবেক্ষণে বেশ কিছু ত্রুটি লক্ষ্য করা যায়।

প্রথমত, গান্ধী ও ওই নারীর মাথার পেছনের কালো অংশটিতে পার্থক্য রয়েছে। নারীর মাথার পেছনের কালো রংটি তুলনামূলক হালকা। দ্বিতীয়ত, নারীর গলার অংশটিতে একটি সাদা দাগ দেখা যাচ্ছে। মূল ছবির সঙ্গে তুলনা করে দেখা যায়, সাদা অংশটি নেহেরুর শার্টের অংশ।

আগেও ছবিটি একই দাবিতে টুইটার ও ফেসবুকে ব্যাপকভাবে প্রচার করা হয়েছিল।

সম্পাদিত ছবিটির গভীর পর্যবেক্ষণে বেশ কিছু ত্রুটি লক্ষ্য করা যায়। ছবি: সংগৃহীত সিদ্ধান্ত
জনৈক নারীর সঙ্গে মহাত্মা গান্ধীর হাস্যোজ্জ্বল ছবিটি সম্পাদনা করা। মূল ছবিটি ১৯৪৬ সালের ৬ জুলাই মুম্বাইতে অনুষ্ঠিত সর্বভারতীয় কংগ্রেসের সভায় স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সঙ্গে তোলা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    আরিয়ানের দুশ্চিন্তায় কি শাহরুখের এই হাল

    ফ্যাক্টচেক

    মোদির জনসভার ছবি দিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে রেড অ্যালার্ট জারির বিভ্রান্তি

    সারিয়াকান্দিতে ছাগল নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১ 

    তিতাসের কড়িকান্দি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন মুরাদ

    চারঘাটে ট্রেন ও নসিমন সংঘর্ষ 

    অবশেষে জামিন পেলেন আরিয়ান খান

    পটিয়ার ইউনুস হত্যা মামলার ৩ আসামি আটক

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল