মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

কুমিল্লার ঘটনায় কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী    

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৬:২৬

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি  কুমিল্লার ঘটনায় সন্দেহভাজন কয়েকজন ছাড়াও সারা দেশে বেশ কিছু বিশৃঙ্খলাকারীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলছেন, আটকের এই প্রক্রিয়া অব্যাহত থাকবে, যেখানেই বিশৃঙ্খলা দেখা দেবে সেখানেই আটক করা হবে। 

কুমিল্লায় পবিত্র কোরআন শরিফ অবমাননার অভিযোগের পর বৃহস্পতিবার সচিবালয়ে আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এই তথ্য জানান। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কুমিল্লায় সন্দেহভাজন কয়েকজনকে আটক করা হয়েছে, তাদের জিজ্ঞাসাবাদ চলছে। সারা দেশে বেশ কিছু বিশৃঙ্খলাকারীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে, আটক প্রক্রিয়া অব্যাহত থাকবে। যেখানেই বিশৃঙ্খলা দেখা দেবে সেখানেই আটক করা হবে। আমরা চাই সুনির্দিষ্টভাবে যারা জড়িত ছিল বা উসকানিতে ছিল তাদেরকে আটক করতে।’ 

নিরাপত্তা বাহিনী কুমিল্লার ঘটনা তদন্ত করেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চাঁদপুরের হাজীগঞ্জে চারজন মানুষের নিহত হওয়ার দৃশ্য দেখেছি। সিলেটের জকিগঞ্জ, চট্টগ্রামের বাশখালীসহ বিভিন্ন জায়গায় ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনী ঘটনা নিয়ন্ত্রণের জন্য সারা রাত কাজ করেছেন। যে চারজন নিহত হয়েছে সেখানে যদি কারও গাফিলতি থেকে থাকে আমরা সেটাও দেখছি। 

‘আমরা মনে করছি এটা কোনো উদ্দেশ্যমূলক কোনো স্বার্থান্বেষী মহল, কোনো ষড়যন্ত্রকারী, চক্রান্তকারীর কর্ম। তদন্ত শেষে আমরা আপনাদেরকে সমস্ত ঘটনা জানাতে পারব। ইতিমধ্যে আমাদের নিরাপত্তা বাহিনী যেখানেই যেই বিশৃঙ্খলা সৃষ্টি করছেন তাদেরকে নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা নিয়েছেন।’ 

কুমিল্লার ঘটনাকে অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই ঘটনায় যারা জড়িত তাদেরকে আমরা অবশ্যই খুঁজে বের করব। কয়েকজনকে চিহ্নিত করেছি। আমরা মনে করছি খুব শিগগিরই তাদেরকে গ্রেপ্তার করতে সক্ষম হব। সেই জায়গায় আমরা কঠোর অবস্থায় রয়েছি। 

‘আমরা স্পষ্ট করে বলতে পারি যারা ধর্মকর্ম করে, যারা ধর্মকর্মে বিশ্বাস করে তারা এ ধরনের ঘটনা ঘটাতে পারেন না। আমাদের দেশে যে সাম্প্রতিক মেলবন্ধন আছে, সেটা বিনষ্ট করার জন্য একটা প্রচেষ্টা বলে আমরা মনে করি। যদি কেউ উসকানি দিয়ে থাকেন বা কেউ যদি জড়িত থেকে ষড়যন্ত্র করে থাকেন তাকেও আইনের আওতায় নিয়ে আসব।’ 

নির্দেশনার পরেও অনেক পূজা মণ্ডপে সিসি ক্যামেরা বসানো হয়নি জানিয়ে কামাল বলেন, আমি আবার আহ্বান করছি, সমস্ত পুজা মণ্ডপে সিসি টিভি এবং নিজস্ব ভোলান্টিয়ার নিয়োগ করেন। প্রতিমা বিসর্জন পর্যন্ত যেন কোনো বিশৃঙ্খলা না হয় সে জন্য সবাই ধৈর্য সহকারে, মিলে মিশে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখুন। 

ফেসবুকে পুলিশের পক্ষ থেকে ভুয়া ‘পূজা বন্ধের নির্দেশনা’ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এ ধরনের কোনো নির্দেশনা দেইনি। যারা এই ধরনের অপচেষ্টা করছেন বা করে যাচ্ছেন তাদেরকেও চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসব। কোনো বিশৃঙ্খলাকারীকে আমরা এই ধরনের অপচেষ্টা করতে লিপ্ত হতে দেব না। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেন কেউ গুজব না ছড়ায়। 

বিজিবি মোতায়েন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা বাহিনীকে সহযোগিতার জন্য বিজিবি মোতায়েন করা হয়েছে। যদি মনে করা হয় বিশৃঙ্খলা হতে পারে তখন ডিসির অনুরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে বিজিবি মাঠে নামে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সাম্প্রদায়িক গোষ্ঠীকে একাত্তরের মতো প্রতিহত করা হবে: হানিফ

    তথ্য প্রতিমন্ত্রীর পদত্যাগ করা উচিত: জি এম কাদের

    দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে জীবন বাঁচান: বাম গণতান্ত্রিক জোট

    'সাম্প্রদায়িকতা দিয়ে বাংলাদেশকে আবার পেছনে টেনে ধরার চেষ্টা করা হচ্ছে'

    মন্দিরে হামলা-ভাঙচুর সহ্য করা হবে না: ইসলামী শাসনতন্ত্র আন্দোলন

    জাবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম

    গাজীপুরে বিবস্ত্র অপ্রকৃতিস্থ অবস্থায় উদ্ধার স্বামী-স্ত্রীর মৃত্যু