মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

আয়ারল্যান্ডের সঙ্গেও পেরে উঠল না বাংলাদেশ

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৬:৩৫

রানে ফিরতে মরিয়া মুশফিক আরেকবার হতাশ হয়ে ফিরেছেন। ছবি: বিসিবি

আরেকটি প্রস্তুতি ম্যাচ। আরেকটি হার। শ্রীলঙ্কার পর এবার আয়ারল্যান্ডের সঙ্গেও পেরে উঠল না বাংলাদেশ। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দ্বিতীয় ও শেষ আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে আইরিশদের কাছে ৩৩ রানে হেরেছেন রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। এ হারে বিশ্বকাপের প্রস্তুতি পর্বটা বেশ হতাশায় কাটল লিটন দাস-তাসকিন আহমেদদের। ওমানে প্রথম রাউন্ডের লড়াইটাও যে সহজ হচ্ছে না, বাংলাদেশকে যেন সেটাই বুঝিয়ে দিলেন পল স্টার্লিং-গ্যারেথ ডিলানিরা। 

আবুধাবিতে আজ বাংলাদেশকে বেশ বড় লক্ষ্যেই দেয় আয়ারল্যান্ড। তাদের দেওয়া ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সুবিধা করতে পারেননি লিটন দাসরা। আইরিশ বোলারদের দারুণ নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ১৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ। 

ওপেনিং জুটি নিয়ে ফের দুশ্চিন্তা বাড়িয়েছেন লিটন-মোহাম্মদ নাঈম। দলীয় ৫ রানের মধ্যে ফিরে যান দুজন। ছন্দে ফেরার লড়াইয়ে থাকা সৌম্য সরকার এক প্রান্তে আশার বাতি হয়ে ছিলেন। তবে দুই ছক্কা আর এক চারে ৩০ বলে ৩৭ রান করে সৌম্য ফিরলে সেই আশাও শেষ হয়। 

নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের অনুপস্থিতিতে মিডল অর্ডারে হাল ধরতে পারেননি মুশফিকুর রহিম। ব্যর্থতার বৃত্ত কোনোভাবেই ভাঙতে না পারা এই অভিজ্ঞ ব্যাটার আউট হয়েছেন ৪ রান করে। শেষ দিকে দলকে টেনে তোলার চেষ্টা করেন নুরুল হাসান সোহান। তবে তাঁর ২৪ বলে ৩৮ রানের ইনিংসটি পরাজয়ের ব্যবধান কমিয়েছে মাত্র। 

রানে ফিরতে পারেননি প্রথমবার বড়দের বিশ্বকাপ খেলতে যাওয়া শামীম হোসেন পাটোয়ারীও। দ্রুত রান তোলার তাড়নায় উল্টো চাপ বাড়িয়েছেন ডট বল খেলে। শেষ পর্যন্ত ৭ বলে ১ করে সিমি সিংয়ের বলে বোল্ড হয়ে ফেরেন শামীম। 

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে ১৭৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায় আয়ারল্যান্ড। ওপেনিংয়ে দলকে দারুণ শুরু এনে দেন পল স্টার্লিং ও অ্যান্ড্রু বালবার্নি। চার ওভার স্থায়ী এই জুটি থেকে আসে ৩৩ রান। আইরিশদের ওপেনিং জুটি ভাঙেন নাসুম আহমেদ। ৫ চারে ১৬ বলে ২২ করা স্টার্লিংকে ফেরান এই বাঁহাতি স্পিনার। সঙ্গীর বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার বালবার্নি। ২২ বলে ২৫ করে তাসকিন আহমেদের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। 

বালবার্নির বিদায়ের পর দ্রুত জর্জ ডকরেলকেও ফেরান তাসকিন। এরপরের গল্পটা বাংলাদেশ বোলারদের জন্য শুধুই হতাশার। তিনে নামা আইরিশ ব্যাটার গ্যারেথ ডিলানির ঝড় বয়ে গেছে মোস্তাফিজুর রহমান-শরিফুল ইসলামদের ওপর দিয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন ডিলানি। তাঁর ইনিংসটি ৩ চার আর ৮ ছক্কায় সাজানো ছিল। 

দারুণ এক আইপিএল কাটিয়ে আসা ক্লান্ত মোস্তাফিজ আগের ম্যাচ খেলেননি। আজ খেললেও নিজেকে ঠিক চেনাতে পারেননি। চার ওভারে ৪০ রান দিয়ে উইকেটশূন্য থেকেছেন এই বাঁহাতি পেসার। খরুচে ছিলেন আরেক বাঁহাতি পেসার শরীফুল ইসলামও। তিনি দিয়েছেন ৪১ রান। তবে ভালো করেছেন আরেক পেসার তাসকিন। ২৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তিনি। 

পেসারদের হতাশার দিনে উইকেট না পেলেও নিয়ন্ত্রিত বোলিং করেছেন শেখ মেহেদী হাসান। ৩ ওভার হাত ঘুরিয়ে ১৫ রান দেন এই অফ স্পিনার। 

আগামী রোববার স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল অভিযান শুরু করবে বাংলাদেশ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে, বলছেন পাকিস্তানি সাবেক 

    মায়ের দেশ ছেড়ে দাদির দেশের স্বপ্নসারথি

    বাংলাদেশকে ভয়ডরহীন ক্রিকেট খেলতে হবে

    আওয়ামী লীগকে গদি ছেড়ে রাস্তায় নামার পরামর্শ মির্জা আব্বাসের

    এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার দায়িত্ব গ্রহণ

    কাউখালীতে অগ্নিকাণ্ডে ৯ ব্যবসাপ্রতিষ্ঠান ও ৩ বসতঘর পুড়ে ছাই 

    সহিংসতায় জড়িতদের ধরতে প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ 

    ইউরোপীয় পরাশক্তিদের চোখ রাঙাচ্ছে ‘পুঁচকেরা’

    কবি ফররুখ আহমদের নামে ঢাকায় রাস্তার নামকরণের দাবি