বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

বিএসটিআইকে আন্তর্জাতিক মানে রূপান্তর হতে হবে: শিল্পমন্ত্রী

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৪:৫১

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ফাইল ছবি পণ্যের মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বিএসটিআইকে আন্তর্জাতিক মানের হতে হবে। ৫২তম বিশ্ব মান দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআইকে আন্তর্জাতিক মানে রূপান্তর করা গেলে পণ্য রপ্তানি অনেক সহায়ক হবে। বিশ্ববাজারকে আমাদের ধরতে হবে। এখানে একটি আন্তর্জাতিক পরীক্ষাগার করা হবে, সেখানে মেধাসম্পন্নদের কাজে লাগাতে হবে। 

শিল্পমন্ত্রী আরও বলেন, মুক্তবাজার অর্থনীতিতে মানসম্পন্ন পণ্য নিয়ে আমাদের লড়াই করতে হবে। শুধু রোজা ও ঈদ এলে বিএসটিআই দু-একটি পানি প্রতিষ্ঠানকে ধরবে, এটা আমরা চাই না। বহির্বিশ্বে আমাদের পণ্যের বাজার ধরতে হবে। এর জন্য বিএসটিআইয়ের ব্যাপ্তি বাড়াতে হবে।

শিল্পসচিব জাকিয়া সুলতানা তাঁর বক্তব্যে বলেন, বিএসটিআইয়ের কাজকে আরও জোরদার করতে হবে। পণ্যের মানের বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। বিএসটিআইতে বিশ্বমানের একটি পরীক্ষাগার তৈরি করতে হবে। ইতিমধ্যে স্থানীয় পর্যায়ে কিছু ল্যাবরেটরি স্থাপনের কাজ হাতে নেওয়া হয়েছে।

শিল্পসচিব বলেন, বিশ্বমানের পণ্য রপ্তানির ক্ষেত্রে অনেক অর্থ পরীক্ষার জন্য বিদেশে চলে যাচ্ছে। এ জন্য দেশি একটি আন্তর্জাতিক মানের পরীক্ষাগার নির্মাণ করা হবে। খাদ্য ও খাদ্যে ভেজাল এবং ওজনে কম দেওয়া—এটার শাস্তি দিয়ে শেষ করা যাবে না। ভেজাল পণ্য উৎপাদনকারী সবাইকে শাস্তির আওতায় আনতে হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, পণ্য রপ্তানির ক্ষেত্রে পরীক্ষার জন্য অনেক অর্থ বিদেশে চলে যাচ্ছে। যদি বিএসটিআইতে আন্তর্জাতিক একটি ল্যাবরেটরি স্থাপন করা যায়, তাহলে ব্যবসায়ীরা অনেক সাশ্রয়ী মূল্যে এখান থেকে পরীক্ষা করে পণ্য রপ্তানি করতে পারবেন। বিশেষ করে খাদ্যপণ্যের অপার সম্ভাবনা রয়েছে। সম্ভাবনাময় এসব পণ্য রপ্তানি করতে নানান ধরনের সনদের প্রয়োজন হয়। বিশ্বমানের ল্যাবরেটরি স্থাপন করা গেলে অনেক বাধাই দূর হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ব্যাংকগুলোকে বাস্তবমুখী হয়ে চলতে হবে

    ভারতে ইলিশ রপ্তানির সময় বাড়ল

    ধারাবাহিক পতনের পর পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

    শ্রমিক কল্যাণ তহবিলে ৪ প্রতিষ্ঠান দিল ৬ কোটি ৯৩ লাখ টাকা

    সৌদি খেজুর চাষে ৫০ লাখ টাকা ঋণ দেবে সরকার

    সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    বিশ্বে একদিনের ব্যবধানে মৃত্যু বাড়ল ২ হাজার, শনাক্ত ৪ লাখের বেশি

    ফেরিটি হেলে গেছে, ডুবে যায়নি: নৌপরিবহন মন্ত্রণালয়

    সুখবর

    ভুলে যাওয়া লটারি থেকে ২০ মিলিয়ন ডলারের মালিক

    ‘অপমানে’ সরাসরি অনুষ্ঠান থেকে শোয়েবের পদত্যাগ 

    প্রতারণা ছেড়ে বাবলি এবার ফ্যাশন ডিজাইনার

    ফেসবুকে জনপ্রিয় বা ভাইরাল হওয়াই সব নয়