Alexa
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

বিএসটিআইকে আন্তর্জাতিক মানে রূপান্তর হতে হবে: শিল্পমন্ত্রী

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৪:৫১

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ফাইল ছবি পণ্যের মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বিএসটিআইকে আন্তর্জাতিক মানের হতে হবে। ৫২তম বিশ্ব মান দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআইকে আন্তর্জাতিক মানে রূপান্তর করা গেলে পণ্য রপ্তানি অনেক সহায়ক হবে। বিশ্ববাজারকে আমাদের ধরতে হবে। এখানে একটি আন্তর্জাতিক পরীক্ষাগার করা হবে, সেখানে মেধাসম্পন্নদের কাজে লাগাতে হবে। 

শিল্পমন্ত্রী আরও বলেন, মুক্তবাজার অর্থনীতিতে মানসম্পন্ন পণ্য নিয়ে আমাদের লড়াই করতে হবে। শুধু রোজা ও ঈদ এলে বিএসটিআই দু-একটি পানি প্রতিষ্ঠানকে ধরবে, এটা আমরা চাই না। বহির্বিশ্বে আমাদের পণ্যের বাজার ধরতে হবে। এর জন্য বিএসটিআইয়ের ব্যাপ্তি বাড়াতে হবে।

শিল্পসচিব জাকিয়া সুলতানা তাঁর বক্তব্যে বলেন, বিএসটিআইয়ের কাজকে আরও জোরদার করতে হবে। পণ্যের মানের বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। বিএসটিআইতে বিশ্বমানের একটি পরীক্ষাগার তৈরি করতে হবে। ইতিমধ্যে স্থানীয় পর্যায়ে কিছু ল্যাবরেটরি স্থাপনের কাজ হাতে নেওয়া হয়েছে।

শিল্পসচিব বলেন, বিশ্বমানের পণ্য রপ্তানির ক্ষেত্রে অনেক অর্থ পরীক্ষার জন্য বিদেশে চলে যাচ্ছে। এ জন্য দেশি একটি আন্তর্জাতিক মানের পরীক্ষাগার নির্মাণ করা হবে। খাদ্য ও খাদ্যে ভেজাল এবং ওজনে কম দেওয়া—এটার শাস্তি দিয়ে শেষ করা যাবে না। ভেজাল পণ্য উৎপাদনকারী সবাইকে শাস্তির আওতায় আনতে হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, পণ্য রপ্তানির ক্ষেত্রে পরীক্ষার জন্য অনেক অর্থ বিদেশে চলে যাচ্ছে। যদি বিএসটিআইতে আন্তর্জাতিক একটি ল্যাবরেটরি স্থাপন করা যায়, তাহলে ব্যবসায়ীরা অনেক সাশ্রয়ী মূল্যে এখান থেকে পরীক্ষা করে পণ্য রপ্তানি করতে পারবেন। বিশেষ করে খাদ্যপণ্যের অপার সম্ভাবনা রয়েছে। সম্ভাবনাময় এসব পণ্য রপ্তানি করতে নানান ধরনের সনদের প্রয়োজন হয়। বিশ্বমানের ল্যাবরেটরি স্থাপন করা গেলে অনেক বাধাই দূর হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রথমবারের মতো ডলারের চেয়ে নেমে গেল ইউরোর মূল্যমান

    বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আন্তর্জাতিক রোটারি প্রেসিডেন্ট শেখর মেহতার

    উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য প্রণীত মাস্টার প্ল্যান বাস্তবায়ন করতে হবে: শিল্পমন্ত্রী

    ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ইস্পাহানি

    ব্রাজিলে বাণিজ্য সম্প্রসারণে বড় বাধা ‘মারকোসুর’-এর শুল্ক ব্যবস্থা

    আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম না কমলে আমরা কমাব কীভাবে: বাণিজ্যমন্ত্রী

    মোগল ইতিহাসের স্মারক চকবাজার শাহি মসজিদ

    ইলিশ শিকারে নিষেধাজ্ঞা না মানায় ৪ জেলের কারাদণ্ড

    যাঁর আলোয় আলোকিত ধরা

    শাকিবের একের পর এক সিনেমার ঘোষণা

    বড় শিল্পগোষ্ঠীর হাতে পোলট্রি খাতের নিয়ন্ত্রণ

    বাঁশিই আমিরের সব