রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরামর্শ

প্রশ্নে পাঠ্যবই প্রাধান্য পাবে

মাথা ঠান্ডা রেখে উত্তর করাটা যেমন এখানে গুরুত্বপূর্ণ, তেমনি পরীক্ষার হলে বহুনির্বাচনি এবং লিখিত উভয় পরীক্ষার জন্য সঠিকভাবে সময় ব্যবস্থাপনা করাটাও গুরুত্বপূর্ণ। লিখিত পরীক্ষার সবচেয়ে বড় কৌশল হচ্ছে সঠিকভাবে লিখে শেষ করা। এখানে সময় কম থাকে। 

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:০৬

সাইয়েদ আবদুল্লাহ আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ‘ঘ ইউনিট’  ১ম স্থান অধিকারী আগামী ২৩ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া সামনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও আছে। এসব পরীক্ষার প্রস্তুতি নিয়ে বিস্তারিত জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটে প্রথম স্থান অধিকারী সাইয়েদ আবদুল্লাহ।

প্রশ্ন গতানুগতিক ধারার বাইরে হচ্ছে সত্য, কিন্তু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরীক্ষার সিলেবাস আগেই দেওয়া হয়েছে। সেখানে বলা আছে, এবারের প্রশ্নগুলো করার ক্ষেত্রে পাঠ্যবই প্রাধান্য পাবে। কয়েক দিন আগে অনুষ্ঠেয় ‘খ’ ইউনিটের প্রশ্নগুলো যদি লক্ষ করি, তাহলে দেখা যাবে বাংলা ও ইংরেজির প্রশ্নগুলো পাঠ্যবইয়ের বিষয়বস্তুর সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হয়েছে। এ ক্ষেত্রে ‘English For Today’ এবং বাংলা সহপাঠও পুঙ্খানুপুঙ্খভাবে পড়তে হবে। ফলে একটু ঘুরিয়ে-পেঁচিয়ে প্রশ্ন করা হলেও উত্তর দিতে কোনো অসুবিধা হবে না।

পরীক্ষার হলে ‘টাইম ম্যানেজমেন্ট’
ভর্তি পরীক্ষায় বহুনির্বাচনি ও লিখিত অংশ থাকবে। মাথা ঠান্ডা রেখে উত্তর করাটা যেমন এখানে গুরুত্বপূর্ণ, তেমনি পরীক্ষার হলে বহুনির্বাচনি এবং লিখিত উভয় পরীক্ষার জন্য সঠিকভাবে সময় ব্যবস্থাপনা করাটাও গুরুত্বপূর্ণ। লিখিত পরীক্ষার সবচেয়ে বড় কৌশল হচ্ছে সঠিকভাবে লিখে শেষ করা। এখানে সময় কম থাকে। লিখিত পরীক্ষার ক্ষেত্রে অনেকে উত্তর বড় করে লেখে। তবে ভর্তি পরীক্ষায় খাতায় বড় করে লেখাটা মুখ্য ব্যাপার না, সঠিক উত্তর নম্বরের সঙ্গে সামঞ্জস্য রেখে লেখাটাই গুরুত্বপূর্ণ। বহুনির্বাচনির ক্ষেত্রে দুটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমটা হচ্ছে, যেসব প্রশ্ন হুবহু কমন পড়ে যাবে, সেগুলোর উত্তর খুব দ্রুত সতর্কতার সঙ্গে শেষ করতে হবে। আর দ্বিতীয় বিষয়টা হচ্ছে, যেসব প্রশ্ন নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকে, সেগুলো শেষে সমাধান করতে হবে। এতে এসব প্রশ্ন নিয়ে চিন্তা করতে গিয়ে সময় অপচয় হবে না। 

সাধারণ জ্ঞানে সাম্প্রতিক বিষয়
সাম্প্রতিক কথাটা নিয়ে আমাদের মধ্যে একটা ভুল-বোঝাবুঝি আছে। আমরা মনে করি, বর্তমানে যে ঘটনাগুলো ঘটছে, সেগুলোই শুধু সাম্প্রতিক। কিন্তু বিগত বছরের প্রশ্নগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায়, বর্তমানে যে ঘটনাগুলো ঘটছে, সেগুলো যেমন সাম্প্রতিকের মধ্যে পড়ে, তেমনি এ বিষয়গুলোর যদি অতীত কোনো ইতিহাস থাকে, অর্থাৎ ঘটনাগুলোর যদি অতীত কোনো সূত্র থাকে, সেগুলোও সাম্প্রতিকের মধ্যে পড়ে। উদাহরণ হিসেবে বলা যায়, ২০২১ সালের প্রায় সব ক্ষেত্রেই নোবেল পুরস্কার দেওয়া হয়ে গেছে। এখন এই নোবেল পুরস্কারসংক্রান্ত সব প্রশ্নই সাম্প্রতিকের অংশ। পাশাপাশি বর্তমানে কোনো বিষয়ের ওপর জরিপ হলে সেখানে ভালো অবস্থানে কোন দেশ, বাংলাদেশের অবস্থান কত—এসবের দিকেও খেয়াল রাখতে হবে। তা ছাড়া আন্তর্জাতিক মহলে যে কূটনৈতিক ঘটনাগুলো ঘটছে, এগুলোর দিকেও নজর দিতে হবে। এখন শেষ মুহূর্তে এসে দৈনিক পত্রিকার পাশাপাশি বাজারে সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে যেসব বই পাওয়া যায়, সেগুলোর কোনো একটার দিকে নজর দিলেই চলবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি
সামনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য পূর্ণ প্রস্তুতি নিলে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতিও কিছুটা হয়ে যায়। তবে বিশ্ববিদ্যালয়গুলো যেহেতু স্বতন্ত্র, সুতরাং তাদের প্রশ্ন পদ্ধতিও অনেকটা আলাদা হয়। তাই মূল প্রস্তুতির পাশাপাশি অন্যান্য যে বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে আগ্রহী, সেখানকার বিগত কয়েক বছরের প্রশ্ন দেখতে হবে। এতে ওই বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে।

শেষ মুহূর্তের করণীয়
যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার আগে মনে হয় এত দিন ধরে যা পড়েছি, তা বোধ হয় ভুলে গেছি। এ বিষয়টা নিয়ে একদমই চাপ নেওয়া যাবে না। আগে পড়া থাকলে পরীক্ষার হলে তা দেখলেই মনে পড়বে। পরীক্ষার আগে সব ভুলে গেছি, এমনটা হয় মনস্তাত্ত্বিক কারণে। আর এটা সবার জন্য স্বাভাবিক একটা বিষয়। এটাকে যদি পরীক্ষার্থীরা স্বাভাবিক বিষয় হিসেবে নেয়, তাহলে তাদের আর পরীক্ষার আগে মানসিক চাপে পড়তে হবে না। তবে একদম শেষ মুহূর্তে সবারই উচিত হচ্ছে, মূল বিষয়গুলো আরেকবার দেখে নেওয়া। 

অনুলিখন: এম. জাহিদুল ইসলাম

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ৫৭৮ দিন পর খুলল রাবির আবাসিক হল

    দেড় বছর পর শ্রেণিকক্ষে ফিরল ঢাবি শিক্ষার্থীরা

    ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ইবি ক্যাম্পাস

    ৫৭৮ দিন পর খুলল রাবির আবাসিক হল

    চট্টগ্রাম কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে ভারত

    দেড় বছর পর শ্রেণিকক্ষে ফিরল ঢাবি শিক্ষার্থীরা

    অনেক কিছু দেখছি, প্রমাণের অপেক্ষায় আছি: স্বরাষ্ট্রমন্ত্রী

    মেসিকে ছুঁলেন ছেত্রী

    সরকারি চাকরি

    ২২ অক্টোবর একদিনেই ১৭টি চাকরির পরীক্ষা