বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

করোনার বৈশ্বিক মহামারিতে জাপানে শিশুদের আত্মহত্যার রেকর্ড 

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১১:৪৫

জাপানে শিশুদের আত্মহত্যার রেকর্ড। ছবি: রয়টার্স  করোনাভাইরাস মহামারির মধ্যে জাপানে রেকর্ড পরিমাণ শিশু আত্মহত্যা করেছে। শিশুদের আত্মহত্যার সংখ্যা এতটাই বেড়েছে যে, গত চার দশকের মধ্যে এটি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের জরিপের তথ্য অনুযায়ী, করোনা মহামারির কারণে ২০২০ সালে স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে ৪১৫ জন শিশু শিক্ষার্থী আত্মহত্যা করেছে। গত বছর স্কুল বন্ধ হওয়ার পর কয়েকবার খোলার চেষ্টা করা হলেও করোনার কারণে জাপানে শ্রেণিকক্ষের শিক্ষা কার্যক্রম বারবারই ব্যাহত হয়। 

গতকাল বৃহস্পতিবার জাপানের সংবাদমাধ্যম আশাহির একটি প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির মধ্যে আত্মহত্যা করা শিশুদের সংখ্যা আগের বছরের তুলনায় প্রায় ১০০ জন বেশি। ১৯৭৪ সাল থেকে জাপানে শিশু শিক্ষার্থীদের আত্মহত্যা-সংক্রান্ত রেকর্ড রাখা শুরু হয়। 

রয়টার্স বলছে, জাপানে মানুষের আত্মহত্যা প্রবণতার দীর্ঘ ইতিহাস রয়েছে। দেশটির অনেক মানুষ যেকোনো ধরনের লজ্জা বা অসম্মানজনক পরিস্থিতি এড়াতে আত্মহত্যার পথ বেছে নেওয়াকে উত্তম মনে করে। জাপানিদের আত্মহত্যার হার জি-৭ ভুক্ত দেশগুলোর মধ্যে দীর্ঘদিন ধরে শীর্ষে ছিল। 

তবে এই আত্মহত্যার সংখ্যা গত ১৫ বছরে প্রায় ৪০ শতাংশ কমেছিল। এর মধ্যে ২০০৯ সাল থেকে টানা ১০ বছর আত্মহত্যার সংখ্যা ছিল নিম্নমুখী। তবে বৈশ্বিক মহামারি শুরুর পর জাপানে ফের আত্মহত্যার সংখ্যা বৃদ্ধি পায়। মহামারির মধ্যে আবেগ ও আর্থিক চাপের কারণে জাপানি নারীদের মধ্যেও বেড়েছে আত্মহত্যার প্রবণতা। তবে পুরুষেরাও রয়েছেন এই তালিকায়, যদিও এই সংখ্যা নারীদের তুলনায় কম। 

জাপানের শিক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, গত ৩০ দিনে জাপানে রেকর্ড ১ লাখ ৯৬ হাজার ১২৭ শিশি অনুপস্থিত রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকেকে বলেন, করোনার কারণে স্কুল ও পারিবারিক পরিবেশে বড় পরিবর্তন এসেছে, যা শিশুদের আচরণে প্রভাব ফেলছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিঙ্গাপুরে করোনার 'অস্বাভাবিক' বৃদ্ধি

    পাকিস্তানে নিষিদ্ধ ইসলামি গোষ্ঠী টিএলপির সঙ্গে সংঘর্ষে ৪ পুলিশ নিহত, আহত দুই শতাধিক

    বিশ্বে করোনায় এক দিনে সাড়ে ৮ হাজারের বেশি প্রাণহানি

    নাগরিকত্ব আইন সংশোধন করছে কাতার

    করোনার প্রকল্পে ৫ হাজার কোটি ডলারের বেশি গচ্চা যুক্তরাজ্যের 

    অবশেষে জামিন পেলেন আরিয়ান খান

    পটিয়ার ইউনুস হত্যা মামলার ৩ আসামি আটক

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান!