রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

বাংলাদেশের সঙ্গে একমত সিআইসিএ

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:৩৫

ফাইল ছবি এশীয় দেশগুলোর মধ্যে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা উন্নয়নে গঠিত সংগঠন কনফারেন্স অন ইন্টার-অ্যাকশন অ্যান্ড কনফিডেন্স-বিল্ডিং মেজার্স ইন এশিয়ার (সিআইসিএ) কাছে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এ প্রসঙ্গে বাংলাদেশের বক্তব্যের সঙ্গে একমত হয়ে রোহিঙ্গাদের নিরাপদ, টেকসই এবং সম্মানের সঙ্গে প্রত্যাবাসনের আহ্বান জানিয়েছে সিআইসিএ সদস্যরাষ্ট্রগুলো।

গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, কাজাখস্তানে ১১-১২ অক্টোবর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে সিআইসিএর ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ছয় সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী।

জাতিসংঘের ১৯৫১ সালের শরণার্থী কনভেনশন এবং ১৯৬৭ সালের প্রটোকলে সই না করেও মানবিক বিবেচনায় মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশ আশ্রয় দিয়ে সহায়তা করে যাচ্ছে উল্লেখ করে তাদের নিজ দেশে ফেরাতে সিআইসিএ সদস্যরাষ্ট্রগুলোর সহযোগিতা চান সাব্বির আহমেদ চৌধুরী। তাঁর বক্তব্যের সঙ্গে ঐকমত্য জানিয়েছে সদস্যরাষ্ট্রগুলো।

বৈঠকে জঙ্গিবাদ, পরমাণু নিরস্ত্রীকরণ, সাইবার নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা হয়। কাজাখস্তানের পররাষ্ট্রমন্ত্রী মুক্তার তিলিউবেরডির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের উন্নয়নে অগ্রগতি এবং চলমান মহামারি মোকাবিলার চিত্র তুলে ধরেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব। এ সময় তিনি সিআইসিএর কর্মকাণ্ডে বাংলাদেশের সমর্থন থাকবে বলে জানান। একই সঙ্গে পারস্পরিক বিশ্বাস এবং সহযোগিতায় সদস্যদেশগুলোর অভিন্ন প্রতিবন্ধকতা পর্যাপ্ত ও কার্যকরভাবে মোকাবিলা এবং বৈশ্বিক জলবায়ু উন্নয়নে প্যারিস চুক্তি বাস্তবায়নে একত্রে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    খেতের পেঁপে খেতেই নষ্ট

    ২১ হাজারে চিকিৎসক ১

    নিজ ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা শুরু আজ

    ক্লাস শুরুর প্রথম দিনেই মধুতে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল

    বিজ্ঞাপন ছাড়া সম্প্রচারে ফিরলো স্টার জলসাও

    অভিজ্ঞতা ছাড়া আইএফআইসি ব্যাংকে চাকরি

    রাশিয়াতে করোনায় একদিনে ৯৯৭ জনের মৃত্যু

    বৃদ্ধার লাশ দাফনের মুহূর্তে মৌমাছির হানা

    দুই যুগ পর মঞ্চে আফজাল হোসেন