মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ৫২ শিক্ষক

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:১৩

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ৫২ শিক্ষক। এর মধ্যে বাকৃবির ৫০ ও জাককানইবির দুই শিক্ষক রয়েছেন।

চলতি বছর বিশ্বের সেরা গবেষকদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান লাভ বাকৃবির ৫০ জন বিজ্ঞানী ও গবেষক। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সব ধরনের ক্যাটাগরিতে বাকৃবিতে প্রথম এবং দেশে ১৫তম স্থান লাভ করেছেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং প্রতিষ্ঠান গত রোববার বিশ্বের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের সাত লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকদের এই তালিকা প্রকাশ করে। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক হাজার ৭৯১ জন এবং বাকৃবির ৫০ জন বিজ্ঞানী ও গবেষকদের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের কার্যক্রম আমলে নেওয়া হয়।

এ তালিকায় রফিকুল ইসলাম ছাড়াও আরও ৪৯ জন শিক্ষক-গবেষক বিভিন্ন ক্যাটাগরিতে স্থান লাভ করেছেন। পাশাপাশি তালিকাভুক্ত বাকৃবির সকল শিক্ষক-গবেষকই বাংলাদেশে প্রথম ১৫০ জনের মধ্যে রয়েছেন।

শিক্ষকদের এ সাফল্যে বাকৃবি উপাচার্য অভিনন্দন জানিয়ে বলেন, ‘এ সাফল্য আমাদের বাকৃবি পরিবারের জন্য সত্যিই অনেক আনন্দের। এ সকল গবেষকদের গবেষণার কারণেই আমরা এবার বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান লাভ করতে সক্ষম হয়েছি।’

এদিকে জাককানইবির দুই শিক্ষক এ তালিকায় রয়েছেন। সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের নিয়ে এ তালিকায় স্থান পেয়েছেন তাঁরা।

তালিকায় জাককানইবি গবেষকদের মধ্যে রয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ার বিভাগের অধ্যাপক মিজানুর রহমান। বাংলাদেশের গবেষকদের মধ্যে তিনি ১ হাজার ৩৬০ তম। এই শিক্ষক কাজ করেছেন ইঞ্জিনিয়ার অ্যান্ড টেকনোলজি নিয়ে।

অপরদিকে পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান খাঁন বাংলাদেশের গবেষকদের মধ্যে ১৫১ তম। তিনি কাজ করেছেন মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্স নিয়ে।

গবেষকদের ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে এই র‍্যাঙ্ক প্রকাশ করেছে। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সরকার প্রতারণামূলক নির্বাচনের চেষ্টা করছে

    শিবগঞ্জ সীমান্ত থেকে কোটি টাকার ইয়াবা উদ্ধার 

    হাগের আডির মতো ২০-২৫ টেহায় বেচতাছে বন

    ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে, বলছেন পাকিস্তানি সাবেক 

    তফসিল ঘোষণার সাত দিন পরও মনোনয়ন ফরম না পাওয়ায় প্রার্থীদের ক্ষোভ 

    পিএসসির প্রশ্ন ফাঁস করলে সর্বোচ্চ ১০ বছর জেল

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা