মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

৮১ বিদ্যালয়ে নতুন ভবন

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১১:৫৬

দৃষ্টিনন্দন এই ভবনটি নির্মাণ করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার মানিকনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ছবি: আজেকের পত্রিকা ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় ৮১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ভবনের নির্মাণকাজ প্রায় শেষের দিকে। শিশুবান্ধব শিক্ষা গ্রহণের পরিবেশ নিশ্চিতসহ শিক্ষার মান বৃদ্ধি করতে এসব ভবন নির্মাণ করা হচ্ছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, তিনটি প্রকল্পের মাধ্যমে ৫৮ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে এসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণকাজ চলছে। এর মধ্যে ৬৬টি বিদ্যালয়ে নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। বাকি ১৫টি বিদ্যালয়ের কাজও প্রায় শেষের দিকে। এ ছাড়া দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে আরও ১৪টি বিদ্যালয়ের।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ২১টি ইউনিয়নে এই ৮১টি প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। ভবনগুলোর মধ্যে রয়েছে শিশুদের জন্য নিরাপদ পানি সরবরাহ, অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ, সংযোগ সড়ক, ড্রেনেজব্যবস্থা, চিলড্রেনস প্লে-কর্নার, অগ্নিপ্রতিরোধক ব্যবস্থা, দেয়াল সজ্জাকরণসহ নানা উপকরণ। প্রতিটি ক্লাসরুমে ৪০ জন করে শিক্ষার্থীর বসার আসন ব্যবস্থা করা হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নবীনগর উপজেলার উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, উন্নত পরিবেশে শিক্ষাদানের বিষয় বিবেচনায় রেখে বিদ্যালয়ের ভবনগুলো আধুনিক সাজসজ্জায় নির্মাণ করা হয়েছে। দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণের ফলে শিশুরা বিদ্যালয়মুখী হবে। প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থীদের উপস্থিতর হারও বৃদ্ধি পাবে।

সরেজমিন দেখা গেছে, বিদ্যালয়ে দৃষ্টিনন্দন ভবনগুলো পেয়ে স্কুলপড়ুয়া কোমলমতি শিক্ষার্থীরা আনন্দে উদ্বেলিত। চতুর্থ শ্রেণিপড়ুয়া শাহিন আলম নামের এক শিক্ষার্থী জানায়, অনেক দিন করোনার কারণে স্কুলে আসা হয়নি। এখন স্কুলে এসে দেখা গেছে স্কুলে নতুন ভবন হয়েছে। এখন থেকে ক্লাসের আর কোনো সমস্যা থাকবে না।

এ ব্যাপারে নবীনগর প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও পৌর এলাকার আলিয়াবাদ মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল করিম সবুজ বলেন, সাংসদ এবাদুল করিম বুলবুলের ঐকান্তিক প্রচেষ্টায় উপজেলায় আর কোনো প্রাথমিক বিদ্যালয় ভবনের সংকট নেই। স্কুলের সমস্যা নিয়ে যখনই সাংসদের কাছে যাওয়া হয়েছে, তখনই তিনি সমাধান করেছেন।

স্থানীয় সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল বলেন, সাংসদ হিসেবে প্রথম লক্ষ্যই হলো শিক্ষার মান উন্নয়নে কাজ করা। এ জন্য প্রতিটি প্রাইমারি স্কুল, মাধ্যমিক স্কুল ও কলেজের শিক্ষকদের সঙ্গে বসে শিক্ষার মান উন্নয়নে খোঁজখবর রাখা হচ্ছে নিয়মিত।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সিমেন্ট বোঝাই ট্রাক পুকুরে

    টাঙ্গাইলে অপরাধ বন্ধের দাবিতে মানববন্ধন

    সখীপুরে নিত্যসঙ্গী যানজট

    এই অসুরকে বধ করতে হবে: মির্জা ফখরুল

    ঢাবিতে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে মশাল মিছিল 

    মহেশখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা

    খেয়াঘাটে দুই বোনকে শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় গ্রেপ্তার ১

    পূজামণ্ডপ সংশ্লিষ্ট সহিংসতায় গ্রেপ্তার ৪৫০, মামলা ৭১

    সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম