বুধবার, ২০ অক্টোবর ২০২১

সেকশন

 

ভালো নেই দেশসেরা শিক্ষক আব্দুর রশীদ

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:১৯

হুইল চেয়ারে আব্দুর রশীদ যশোরী। ছবি: আজকের পত্রিকা আব্দুর রশীদ যশোরী ২০০১ সালে সারা দেশের মধ্যে শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার হিসেবে স্বর্ণপদক গ্রহণ করেন। শিক্ষকতার পাশাপাশি আব্দুর রশীদ কথাসাহিত্যিকও। ৫০টির বেশি প্রকাশিত গ্রন্থ রয়েছে তাঁর। একসময় করতেন সাংবাদিকতা। সাহিত্য ও সংবাদপত্র সম্পাদনার কাজও করেছেন।

মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের বাসিন্দা এই গুণী মানুষটি ভালো নেই। পক্ষাঘাতগ্রস্ত হয়ে ৯ বছরের বেশি সময় তিনি বাকরুদ্ধ। চলাচলে অক্ষম আব্দুর রশীদের অনেকটা নিঃসঙ্গ অবস্থায় দিন কাটছে। স্ত্রী সেলিনা বেগম তাঁর একমাত্র অবলম্বন।

জানা গেছে, ২০১২ সালের ২৭ অক্টোবর স্ট্রোকজনিত কারণে শরীরের ডানপাশ প্যারালাইজড হয়ে যায় আব্দুর রশীদের। তখন থেকে তিনি চলাচলে অক্ষম এবং হারিয়েছেন বাক। এরপর থেকে নিজ বাড়িতে অবস্থান করছেন। লেখার হাত অচল হয়ে যাওয়ায় তিনি লিখতে পারেন না। লিখতে না পারার কষ্ট তাঁকে প্রতিনিয়ত পীড়া দেয়।

আব্দুর রশীদ ১৯৪৯ সালে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকে লেখালেখিতে ঝুঁকে পড়েন তিনি। মহম্মদপুর উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। মধুমতী নামের একটি পত্রিকা সম্পাদনা করেছেন। ঝামা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন আব্দুর রশীদ। ২০০১ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হন। তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে স্বর্ণপদক লাভ করেন।

আব্দুর রশীদের স্ত্রী সেলিনা বেগম জানান, তাঁর স্বামী শিক্ষক, সাহিত্যিক ও সাংবাদিক ছিলেন। তাঁর খোঁজ এখন আর কেউ নেন না। তিনি কথা বলেতে পারেন না। খুবই কষ্টে আছেন। স্বামীর উন্নত চিকিৎসার জন্য সরকারের সহযোগিতা চান সেলিনা।

আব্দুর রশীদের ভাই মো. বাদশা মিয়া জানান, তাঁর ভাই খুব কষ্টে আছেন। দেশসেরা শিক্ষক তিনি। অর্থের অভাবে তাঁর উন্নত চিকিৎসা হচ্ছে না। এ বিষয়ে তিনি সবার সুদৃষ্টি কামনা করেন।

মহম্মদপুরের বিশিষ্ট সমাজসেবক জিয়াউল হক বাচ্চু বলেন, ‘আব্দুর রশীদ সমাজকে অনেক দিয়েছেন। এবার তাঁর জন্য আমাদের দেওয়ার পালা। তাঁর হাতে গড়া শিক্ষার্থীরা দেশ-বিদেশে অবদান রাখছেন। তিনি আজ খুবই অসুস্থ, বাকরুদ্ধ। তাঁর উন্নত চিকিৎসা খুবই দরকার।’

এ বিষয়ে মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামানন্দ পাল জানান, আব্দুর রশীদ যশোরীর এ অবস্থা জেনে তিনি ব্যথিত। খোঁজ নিয়ে তাঁকে সব ধরনের সহায়তা করবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    ভেড়ামারায় গৃহবধূর ধর্ষণ মামলায় ‘মামা শ্বশুর’ গ্রেপ্তার

    বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

    নিখোঁজ নয় পরিকল্পিত আত্মগোপনের নাটক করেছিলেন ভাঙ্গারি ব্যবসায়ী

    কলিন পাওয়েল বিশ্বাসঘাতক: ট্রাম্প

    টেক্সাসে উড্ডয়নের পরই উড়োজাহাজ বিধ্বস্ত

    নৌকার এমপি হয়ে লাভবান হয়েছেন: শাহজাহানকে জেলা আ. লীগ সভাপতি