বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

নৌরুটগামী যানবাহনে সড়কে জট, ভোগান্তি

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১০:৩০

শরীয়তপুর–চাঁদপুর নৌরুটের সড়কে যানবাহনের চাপে দীর্ঘ যানজট। ছবি: আজকের পত্রিকা শরীয়তপুর-চাঁদপুর নৌরুটের শরীয়তপুর প্রান্তের নরসিংহপুর ফেরিঘাটমুখী যানবাহনের চাপ বেড়েছে। এর ফলে ফেরিঘাটে যাতায়াতের একমাত্র সড়কটিতে দীর্ঘ যানজট দেখা দিয়েছে। যানজটে ফেরিঘাটের টার্মিনাল পূর্ণ হয়ে খায়েরপট্টি পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার সড়কে আটকা পড়েছে ৫ শতাধিক যাত্রী ও পণ্যবাহী যানবাহন।

গত সোমবার থেকে শিমুলিয়া বাংলাবাজার রুটে ফেরি পারাপার বন্ধ থাকায় এই ঘাটে অতিরিক্ত যানবাহনের চাপ সৃষ্টি হয়েছে। এ ছাড়া চট্টগ্রামে মাইজভান্ডারির ১১৫তম বার্ষিক ওরস উপলক্ষে যাত্রীবাহী যানবাহনের চাপ বেড়েছে। অন্যদিকে ফেরি স্বল্পতায় যানবাহন পারাপারে ছিল ধীর গতি। ফলে দীর্ঘ সময় ঘাটে আটকা থেকে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রী ও যানচালকেরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্রে জানা যায়, শরীয়তপুর-চাঁদপুর নৌরুটে ৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হয়ে থাকে। গেল সপ্তাহে ফেরি চলাচল শুরু হওয়ায় এই রুটের সবচেয়ে বড় ও অত্যাধুনিক নতুন ফেরি কুঞ্জলতাকে এই ঘাট থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে নিয়ে যাওয়া হয়েছে। ফলে মাত্র ৬টি পুরোনো ও ছোট আকৃতির ফেরি দিয়ে যানবাহন পারাপার করতে হচ্ছে। ফেরিগুলোর মধ্যে কেতকী, কামিনী, কিশোরী, করবী ও কাকলীর ধারণ ক্ষমতা ৮ থেকে ১০টি করে ছোটবড় যানবাহন। আর ফেরি কাবেরী একসঙ্গে পারাপার করতে পারে ১৪ থেকে ১৬টি ছোটবড় যানবাহন।

সূত্র জানায়, এর আগে দৈনিক গড়ে ৪৮০ থেকে ৫০০ যানবাহন পারাপার করা হলেও ফেরি কুঞ্জলতাকে সরিয়ে নেওয়ায় এ সংখ্যা নেমে এসেছে ৪০০ থেকে ৪২০টিতে। যানবাহন পারাপারের সংখ্যা কমে যাওয়ায় ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে।

সরেজমিন দেখা যায়, বুধবার দুপুরে টার্মিনাল ও ফেরিঘাট সড়কে পারাপারের অপেক্ষায় রয়েছে তিন শতাধিক যানবাহন। এ ছাড়া মহাসড়কে আটকা আছে দুই শতাধিক যান। অগ্রাধিকারভিত্তিতে যাত্রীবাহী, কাঁচা ও পচনশীল পণ্যবাহী যানবাহন পারাপার করা হচ্ছে।

যাত্রী আমজাদ হোসেন বলেন, প্রায় ৮ ঘণ্টা ফেরিঘাটে আটকে আছি। এখানে থাকা, খাওয়া এবং বাথরুমের ব্যবস্থা নেই। বাচ্চা শিশুসহ পরিবার নিয়ে খুবই ভোগান্তিতে পড়েছি। তীব্র গরমে বাচ্চা অসুস্থ হয়ে পড়েছে।

ট্রাকচালক রাজ্জাক শেখ বলেন, ৯ তারিখ ঘাটে এসেছি। ৫ দিন ধরে এখানে আটকে আছি। এখনো ফেরিতে ওঠার সিরিয়াল না পাইনি।

জানতে চাইলে নরসিংহপুর ঘাটের ব্যবস্থাপক আব্দুল মোমেন বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। প্রয়োজনে এই ঘাটে নতুন ফেরি সংযুক্ত করে সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পুলিশে চাকরির নামে প্রতারণা

    সেনবাগে নৌকার ৬ মাঝি

    খালে আবর্জনার স্তূপ ঝুঁকিতে জনস্বাস্থ্য

    চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় চাটখিল স্বাস্থ্য কমপ্লেক্স

    বন্দীদশা থেকে মুক্ত হলেন সুদানের প্রধানমন্ত্রী

    নয়াপল্টনে সংঘর্ষে বিএনপি নেতা কর্মীর নামে মামলা 

    প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

    বনানীতে ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে

    চাটখিলে বয়লার মুরগির দাম বৃদ্ধি, বিপাকে ক্রেতারা 

    গৃহযুদ্ধ এড়াতেই সুদানের সেনা অভ্যুত্থান: জেনারেল বুরহান