বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ববি শিক্ষক

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১০:১৪

ড. মো. খোরশেদ আলম বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মো. খোরশেদ আলম। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন। গত রোববার এডি সায়েন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা সারা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানী ও গবেষকের ইনডেক্সের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে।

এই র‌্যাঙ্কিং করার ক্ষেত্রে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের ১৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়।

এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক ড. মো. খোরশেদ আলম তাঁর প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের বিবেচনায় এ তালিকায় স্থান পেয়েছে।

ড. খোরশেদ আলমের অটোমোবাইল ক্যাটালিস্ট, অ্যানোড ক্যাটালিস্ট, সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারি ইত্যাদি বিষয়ে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে ড. মো. খোরশেদ আলম বলেন, বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় নাম থাকায় নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমার নামের সঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এই ফোরামে উচ্চারিত হচ্ছে। যা গবেষণা কাজে আরও উৎসাহিত করবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতআলোচিতসর্বশেষ

    এলাকার খবর

    আগাম শীতের সবজি চাষ

    হত্যাকাণ্ডের বিচার দাবি

    পুকুর থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার

    পশ্চিম তীরে ৩ হাজার বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরায়েল

    ব্যবসায়িক স্বার্থে দ্রব্যমূল্যের দাম বাড়ে, শ্রমিকদের বেতন বাড়ে না: নজরুল ইসলাম খান

    চাকরির জন্য যৌতুকের টাকা না দেওয়া অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর

    ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া কোচকেই নিয়ে আসছে পাকিস্তান! 

    বিধবা নারীর বাড়িতে ঢুকে হামলার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

    আনোয়ারায় চার দিনে ৮টি গরু চুরি