মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

বিএনপিতে আসছে নতুন নেতৃত্ব

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১০:০৭

বরিশাল নগর বিএনপিসহ জেলার ৩টি ইউনিটের প্রায় ১৮ নেতার তথ্য দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হাতে পৌঁছেছে। মঙ্গলবার এ অঞ্চলের সাংগঠনিক নেতাদের সঙ্গে সর্বশেষ এক ভার্চুয়াল সভায় ওই তালিকা তার কাছে তুলে ধরা হয়। এর মধ্যে বরিশাল মহানগর বিএনপির প্রায় ৭ জন নেতার নাম রয়েছে।

নতুন কমিটির পদ-পদবি বিবেচনায় ওই নেতাদের রাজনৈতিক নানা দিক তুলে ধরেন সাংগঠনিক নেতারা। তালিকাভুক্ত নেতাদের দিয়ে চলতি মাসেই বরিশাল বিএনপিতে নতুন নেতৃত্ব সৃষ্টি হচ্ছে বলে দলের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছেন। তবে এবার নতুন কমিটিতে নগর, উত্তর এবং দক্ষিণের কয়েকজন হেভিওয়েট নেতা মূল নেতৃত্ব থেকে ছিটকে পড়তে যাচ্ছে বলে সূত্র জানিয়েছে।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন এ প্রসঙ্গে বলেন, মঙ্গলবার বিকেল ৪টা থেকে প্রায় ৩ ঘণ্টা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরিশালের ৩ সাংগঠনিক নেতার সঙ্গে কথা বলেছেন। আলোচনায় বরিশাল মহানগর, উত্তর ও দক্ষিণ বিএনপির মেয়াদ উত্তীর্ণ কমিটির নতুন নেতৃত্ব এবং নেতাদের সম্পর্কে জানতে চাওয়া হয়। নেতাদের পলিটিক্যাল ব্যাকগ্রাউন্ডও দেওয়া হয়েছে । ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কথায় মনে হয়েছে বরিশালে বিএনপির নতুন কমিটি গঠনের সংকেত ২০ অক্টোবর কিংবা তার পরপরই আসতে পারে। নগর বিএনপির তালিকায় কারা আছে এ প্রসঙ্গে সাংগঠনিক সম্পাদক শিরিন বলেন, সম্প্রতি আলোচনায় থাকা সরোয়ার, কামাল, ফারুক, বাবুল, শিরিন, জিয়া, জাহিদ, আমিনদের মতো নেতারাই আছেন। তবে তাকেসহ (শিরিন) অন্যদের একটি পদেই থাকতে হবে। কেননা বিএনপি ‘এক নেতা এক পদ’ ইস্যুতে কঠোর।

জানা গেছে, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার আবারও নেতৃত্বে আসতে আগ্রহী। তবে তাদের কঠিন প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছেন সাবেক মেয়র আহসান হাবিব কামাল, মনিরুজ্জামান ফারুক, আলী হায়দার বাবুল, বিলকিস জাহান শিরিন, মীর জাহিদুল কবির, শাহ আমিনুল ইসলাম আমিনসহ কয়েকজন।

অপরদিকে জেলা (উত্তর) বিএনপিতে বর্তমান সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ, রফিকুল ইসলাম কাজল, আফজাল হোসেন, ছত্তার খান এবং দক্ষিণে এবায়দুল হক চান, আবুল হোসেন, আবুল কালাম শাহিনের নাম জোরেশোরে শোনা যাচ্ছে। এ নিয়ে সম্প্রতি বরিশাল বিএনপিতে পাল্টাপাল্টি দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

মঙ্গলবারের ভার্চুয়াল সভার তথ্যমতে, বরিশাল মহানগর, উত্তর ও দক্ষিণ বিএনপির তিনটি কমিটির নতুন নেতৃত্বে আসতে পারে এমন প্রায় ১৮ জনের তালিকা ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে দেওয়া হয়েছে। এর মধ্যে মহানগরের ৭ জন। বাকিরা উত্তর ও দক্ষিণ বিএনপির। সূত্রমতে, পরপর দুই বার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে ভার্চুয়াল আলোচনায় কয়েকজন হেভিওয়েট নেতা নিয়ে সমালোচনা উঠে এসেছে। দলের দু:সময়ে আঁতাত করাসহ নানা বিতর্কে জড়িয়ে পড়া এমন কয়েকজন হেভিওয়েট নেতা এবার দলের মূল দায়িত্বে (আহ্বায়ক-সদস্য সচিব) আসতে পারছেন না বলে সভায় ইঙ্গিত মিলেছে।

জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুস রহমান বলেন, গত সপ্তাহের সভায় তাদের কাছে নেতাদের তালিকা চাওয়া হয়েছিল। ত্যাগী, নির্যাতিত, মামলা-হামলার শিকার নেতাদের ব্যাপারে ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে মঙ্গলবারের সভায় অবহিত করেছেন। বর্তমানে রাজপথে আছেন, মামলা-হামলার শিকার এবং বিতর্কিত নয় এমন নেতারাই নতুন আহ্বায়ক কমিটিতে পদ পাচ্ছেন। দল এক নেতা এক পদের ওপর জোর দিচ্ছে। তবে ঢাকা দক্ষিণের আহ্বায়ক আব্দুল সালামের উদাহরণ টেনে বলেন, তিনি উপদেষ্টা মণ্ডলীর সদস্য। সে ক্ষেত্রে দল চাইলে কাউকে একাধিক পদে সাময়িক রাখতেও পারে। বিএনপি নেতা কুদ্দুস বলেন, মহানগরসহ বরিশালের ছোট আকারের কমিটি এ মাসেই হতে পারে।

বিএনপির অপর সহ সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু বলেন, মেয়াদ উত্তীর্ণ কমিটি ভেঙে, নতুন নেতৃত্ব গঠনই ছিল আলোচনার মূল বিষয়। তাতে কারা কোন পদ চাচ্ছেন সে বিষয়ে কথা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    শিক্ষক নেতারা চৌমুহনীতে

    স্বাস্থ্য কমপ্লেক্সে সোনার গয়না চোরদের উৎপাত

    এলজিইডির লটারিতে অনিয়মের অভিযোগ

    পিএসসির প্রশ্ন ফাঁস করলে সর্বোচ্চ ১০ বছর জেল

    ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা

    প্রতারণার শিকার সংখ্যালঘু ৫ কৃষকের জামিন বহাল 

    মায়ের দেশ ছেড়ে দাদির দেশের স্বপ্নসারথি

    সাম্প্রদায়িক হামলায় তারকাদের ক্ষোভ

    বলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশি মিথিলার ছবি